রাফাল বিতর্কে প্রাক্তন প্রেসিডেন্টের দাবি উড়িয়ে দিল ফরাসি সরকার

ডসল্ট এক বিবৃতিতে জানিয়েছে, ভারতের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় ডসল্ট রিলায়েন্সকেই বেছে নিয়েছে

Updated By: Sep 22, 2018, 09:36 AM IST
রাফাল বিতর্কে প্রাক্তন প্রেসিডেন্টের দাবি উড়িয়ে দিল ফরাসি সরকার

নিজস্ব প্রতিবেদন: প্রাক্তন প্রেসিডেন্টের দাবি উড়িয়ে দিল ফরাসি সরকার।

রাফাল যুদ্ধবিমান কেনার ক্ষেত্রে অনিল আম্বানির সংস্থা রিলায়েন্সকে বেছে নেয়নি ফরাসি সরকার। এমনটাই জানিয়ে দিল সে দেশের বিদেশ মন্ত্রক। ফলে রাফাল ডিলে রিলায়েন্সকে বরাত পাইয়ে দেওয়ার ক্ষেত্রে মোদী সরকারের বিরুদ্ধে যে অভিযোগ উঠছে তার ওজন একেবারেই কমে গেল।

উল্লেখ্য, গতকাল এক ফরাসি সংবাদপত্রের প্রতিবেদনে দাবি করা হয়, প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওল্যাঁদ দাবি করেছেন যে ডসল্টের অংশীদার সংস্থা হিসেবে রিলায়েন্সের নাম প্রস্তাব করেছিল ভারত সরকার। ফলে রিলায়েন্সকে অংশীদার করা ছাড়া আর কোনও উপায় ছিল না। আম্বানির সঙ্গে রফা করে ডসল্ট।

আরও পড়ুন-এক রাতেই ভোলবদল! ইসলামপুরের হাইস্কুলে শিক্ষক নিয়োগ বিতর্কে ফাঁস চাঞ্চল্যকর ভিডিও, দেখুন

ফরাসি প্রসিডেন্টের ওই বক্তব্য প্রকাশ্যে আসতেই সরগরম হয়ে ওঠে দেশের রাজনৈতিক মহল। টুইট করে প্রধানমন্ত্রী মোদীকে নিশানা করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতি লেখেন, ''প্রধানমন্ত্রী মোদী বন্ধ দরজার ভেতরে রাফাল চুক্তি কাটাছেঁড়া করেন। ফ্রাসোয়াঁ ওল্যাঁদকে ধন্যবাদ। আমরা জানতে পারলাম, কয়েক কোটি টাকার চুক্তি দেনাগ্রস্ত অনিল আম্বানিকে পাইয়ে দেওয়া হয়েছে। ভারতের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন প্রধানমন্ত্রী। সেনাবাহিনীর আত্মত্যাগের রক্তের অসম্মান করেছেন''।

ফরাসি সরকারের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ভারত ও ফরাসি সরকারের মধ্যে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়। সেখানে রাফালের অংশীদারি সংস্থা বাছার ক্ষেত্রে ফরাসি সরকারের কোনও হাত ছিল না। এক্ষেত্রে কোনও অংশীদার খুঁজে নেওয়ার অধিকার ডসল্টের রয়েছে।

আরও পড়ুন-শনিবার ছাত্র ধর্মঘট! ‘মমতা বন্দ্যোপাধ্যায়কে ক্ষমা চাইতে হবে’, দাবি এসএফআই-এর

অন্যদিকে, ডসল্ট এক বিবৃতিতে জানিয়েছে, ভারতের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় ডসল্ট রিলায়েন্সকেই বেছে নিয়েছে। এর ফলে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তৈরি হয়েছে ডসল্ট রিলায়েন্স এরোস্পেস লিমিটেড। নাগপুরে দুই কোম্পানি রাফাল তৈরির জন্য একটি প্ল্যান্টও তৈরি করেছে।

.