বাড়তে পারে ভর্তুকি সিলিন্ডার

অর্থ মন্ত্রক থেকে অতিরিক্ত ভর্তুকি মিললে রান্নার গ্যাসের ভর্তুকি সিলিন্ডারের সংখ্যা ছয় থেকে নয় করতে রাজি তেল মন্ত্রক। গতকাল এবিষয়ে কথা বলতে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে দেখা করেন পেট্রোলিয়াম মন্ত্রী এম বীরপ্পা মইলি। তখনই তিনি প্রস্তাব দেন, অর্থ মন্ত্রক চলতি অর্থ বর্ষে ভর্তুকি বাবদ অতিরিক্ত তিন হাজার কোটি টাকা মঞ্জুর করলে বছরে ভর্তুকি সিলিন্ডারের উর্ধসীমা বাড়়িয়ে ছয় থেকে নয় করতে পারে পেট্রোলিয়াম মন্ত্রক।

Updated By: Nov 30, 2012, 10:17 AM IST

অর্থ মন্ত্রক থেকে অতিরিক্ত ভর্তুকি মিললে রান্নার গ্যাসের ভর্তুকি সিলিন্ডারের সংখ্যা ছয় থেকে নয় করতে রাজি তেল মন্ত্রক। গতকাল এবিষয়ে কথা বলতে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে দেখা করেন পেট্রোলিয়াম মন্ত্রী এম বীরপ্পা মইলি। তখনই তিনি প্রস্তাব দেন, অর্থ মন্ত্রক চলতি অর্থ বর্ষে ভর্তুকি বাবদ অতিরিক্ত তিন হাজার কোটি টাকা মঞ্জুর করলে বছরে ভর্তুকি সিলিন্ডারের উর্ধসীমা বাড়়িয়ে ছয় থেকে নয় করতে পারে পেট্রোলিয়াম মন্ত্রক।
এরপর দেশের তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার প্রধানদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন বীরপ্পা মইলি। পেট্রোলিয়াম মন্ত্রকের এক কর্তা জানান, বৈঠকে রান্নার গ্যাসের ভর্তুকি সিলিন্ডারের সংখ্যা বাড়ানোর ব্যাপারে প্রথমে আপত্তি জানান তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার প্রধানরা। পরে অর্থমন্ত্রক থেকে ভর্তুকি বাবদ অতিরিক্ত অর্থ মেলার আশ্বাস পাওয়ায়, প্রতি বছর ভর্তুকি সিলিন্ডারের সংখ্যা ছয় থেকে বাড়িয়ে নয় করতে রাজি হন বলে খবর।
চলতি বছরের ১৩ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাসের ভর্তুকি সিলিন্ডারের সংখ্যা কমিয়ে বছরে ছ`টিতে সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল।

.