পেগাসাসের মাধ্যমে সরকারি অফিসারদের Whatsapp-এ নজর রাখা হয়েছিল, বিস্ফোরক সংস্থা প্রধান

বিস্ফোরক অভিযোগ করলেন জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট। 

Updated By: Jul 25, 2021, 01:36 PM IST
পেগাসাসের মাধ্যমে সরকারি অফিসারদের Whatsapp-এ নজর রাখা হয়েছিল, বিস্ফোরক সংস্থা প্রধান

নিজস্ব প্রতিবেদন: ইজরায়েলি সংস্থা এনএসও-র তৈরি স্পাইওয়ারের মাধ্যমে বিশ্বের একাধিক উচ্চপদস্ত সরকারি আধিকারিকদের হোয়াটসঅ্যাপে নজর রাখা হয়েছিল, এমনই বিস্ফোরক অভিযোগ করলেন জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট (Cathcart)। 

চলতি সপ্তাহেই  Pegasus-এর মাধ্যমে হোয়াটসঅ্যাপে নজরের বিষয়টি সামনে আসে। এই ঘটনার শিকার হওয়া ব্যক্তিদের সম্পর্কে নতুন বিবরণ প্রকাশ করেছে সংস্থা। এই পেগাসাস বিশ্বের শক্তিশালী নজরদারি সফটওয়্যার। যা বিশ্বের একাধিক দেশের সরকারকে বিক্তি করা হয়। 

আরও পড়ুন, সবচেয়ে বড় জালিয়াতি! ২.৭৮ লক্ষ বন্দুকের লাইসেন্স পাইয়ে দিয়েছেন কাশ্মীরের জেলাশাসক

দ্য গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে ক্যাথকার্ট বলেন, "২০১৯ সালেই আমরা বুঝেছিলাম কিছু একটা সমস্যা হচ্ছে। কিন্তু সেটা যে পেগাসাসের মাধ্যমে হচ্ছে তা বুঝতে পারা যায়নি। কিন্তু আমরা সেই সময়ই সুর চড়িয়েছিলাম।" যদিও ব্যবসায়িক উদ্দেশে এই নজরদারি চালানো হয় না বলেই স্পাইওয়ার সংস্থার তরফে দাবি করা হয়। 

হোয়াটসঅ্যাপের তরফে বলা হয়েছে মোবাইল ফোন বা এই অ্যাপ সুরক্ষিত নয় এ তথ্য 'অতিরঞ্জিত'। ২০১৯ সালে বিশ্বব্যাপী ১৪০০ জন সরকারি আধিকারিকদের ফোনে নজর চালানো হয়েছিল বলেই তিনি জানান। উইল ক্যাথকার্টের মতে সাংবাদিকদেরকেও নজরবন্দি রাখার এই কাজ মানবাধিকারের উপর প্রভাব ফেলেছে।

.