গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে ভারতের গায়িকা!

একটা গান গান মনের মতো হযে গেলেই মানুষ সেটা আর সারাজীবনে ভুলতে পারেন না ঠিক, সমযে অসময়ে মনের মধ্য়ে গুনগুনিযে ওঠেন গানের জাঁদু এমনই। এবার সেই গানের জন্যই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে এক ভারতীয়।

Updated By: Mar 29, 2016, 06:02 PM IST
গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে ভারতের গায়িকা!

ওয়েব ডেস্ক: একটা গান গান মনের মতো হযে গেলেই মানুষ সেটা আর সারাজীবনে ভুলতে পারেন না ঠিক, সমযে অসময়ে মনের মধ্য়ে গুনগুনিযে ওঠেন গানের জাঁদু এমনই। এবার সেই গানের জন্যই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে এক ভারতীয়।

৬টি ভাষা, ৫০ বছরের কেরিয়ার, ১৭ হাজার ৬৯৫টি গান। কে, কী, কেন এসব জানার আগেই এই সংখ্যাগুলো বলে দিচ্ছে, যে মানুষটির সঙ্গে এগুলো জড়িয়ে আছে তিনি কোনও সাধারণ মানুষ নন। পাঁচ বারের জাতীয় পুরস্কারজয়ী, পদ্মভূষণ পাওয়া একজন গায়িকা কী করে সাধারণ হতে পারেন। তবে তাঁর এই অসাধারণত্ব এখন আর শুধু দেশের পুরস্কারের মধ্যে আটকে রইল না। পৌঁছে গেল গিনেস বুক অব ওয়ার্ল্ড-এ।  

যার সম্পর্কে এত কথা বলা তিনি হলেন কিংবদন্তি গায়িকা পি সুশীলা। ১৯৫০ সাল থেকে তাঁর গান গাওয়ার শুরু। এরপর ৫০ বছর চলেছে তাঁর প্লে ব্যাক কেরিয়ার। এই কেরিয়ারে ১৭ হাজার ৬৯৫টি একক গান গেয়েছেন ৬টি আলাদা আলাদা ভাষাতে। এই বিশাল কৃতিত্বের জন্যই তাঁর নাম আজ গিনেস বুক অব ওয়ার্ল্ডে। পি সুশীলাই সেই গায়িকা যিনি বিশ্বের সবথেকে বেশি সংখ্যক একক গান গেয়েছেন।

.