গুজরাটে প্রথম দফার ভোটগ্রহণ, বিকেল ৪টা পর্যন্ত ভোট পড়ল ৪৭.২৮ শতাংশ

২০১৯ লোকসভা ভোটের আগে এটাই সেমি-ফাইনাল। শনিবার সকাল থেকে গুজরাটে শুরু হয়েছে প্রথম দফার নির্বাচন। প্রধান প্রতিদ্বন্দ্বিতা মোদী বনাম রাহুলের। হাই-প্রোফাইল এই ভোটে হাড্ডাহাড্ডি লড়াই দেখছে রাজনৈতিক মহল।

Updated By: Dec 9, 2017, 06:32 PM IST
গুজরাটে প্রথম দফার ভোটগ্রহণ, বিকেল ৪টা পর্যন্ত ভোট পড়ল ৪৭.২৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদন : ২০১৯ লোকসভা ভোটের আগে এটাই সেমি-ফাইনাল! শনিবার সকাল থেকে গুজরাটে শুরু হয়েছে প্রথম দফার নির্বাচন। প্রধান প্রতিদ্বন্দ্বিতা মোদী বনাম রাহুলের। হাই-প্রোফাইল এই ভোটে হাড্ডাহাড্ডি লড়াই দেখছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন- নিরাপদ আসনেও 'সুরক্ষিত' নন গুজরাটের মুখ্যমন্ত্রী

সকাল থেকেই গুজরাটের ১৮২টি বিধানসভা আসনের মধ্যে ৮৯টি আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। ভোট হচ্ছে সৌরাষ্ট্র এবং দক্ষিণ গুজরাটের ১৯টি জেলায়। প্রথম দফায় জনাদেশের সামনে মুখ্যমন্ত্রী বিজয় রূপাণিও। রাজকোট পশ্চিমে তাঁর বিরুদ্ধে কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী ইন্দ্রনীল রাজগুরু। সকাল সকাল নিজের কেন্দ্রে ভোট দেওয়ার পর অবশ্য রূপানি অত্যন্ত আত্মবিশ্বাসী। তিনি বলেন, ''রাজ্যে যে কাজ হয়েছে তার নিরিখেই মানুষ নিজেদের মত জানাবেন। তাই এখানে চ্যালেঞ্জের কোনও প্রশ্নই নেই।'' দুপুর ২টো পর্যন্ত ভোট পড়েছে ৪০ শতাংশ।

এই আসনে প্যাটেল ভোট ফ্যাক্টর হওয়ায় লড়াই হাড্ডাহাড্ডি হতে চলেছে বলে মনে করা হচ্ছে। রাজকোট জেলার ৮টি আসনের মধ্যে গতবার ফলাফল ছিল চার-চার। এবার কংগ্রেসের ঝুলিতে প্যাটেল ভোট কতটা যায়, তার ওপরই নির্ভর করছে ভোটের ভাগ্য।

নজর থাকবে সুরাটেও। গতবার জেলার ১৬টি আসনের মধ্যে ১৫টিই দখল করে বিজেপি। গুজরাটের বাণিজ্যিক রাজধানীতে এবার নোটবন্দি ও জিএসটির প্রভাব কতটা পড়ে তা নিয়ে কৌতুহলী রাজনৈতিক মহল। সুরাটের একাধিক আসনেও পতিদারদের প্রভাব রয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যের ভোটদাতাদের নির্ভয়ে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি রাহুল গান্ধী বলেন, গুজরাট নির্বাচন গণতন্ত্রের লড়াই। অন্যদিকে গুজরাট বিজেপি প্রধান জিতু ভাগানির দাবি, ''গতবারের তুলনায় ভাল ফল হবে এবার, ১৫০ আসনে জয়ী হব আমরা।''

 

.