Virat Kohli | T20 World Cup Final: বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বিরল ইতিহাস বিরাট কোহলির

Virat Kohli Creates World Record: বিশ্বকাপের ফাইনালে বিশ্বরেকর্ড বিরাট কোহলির  

Updated By: Jun 29, 2024, 10:47 PM IST
Virat Kohli | T20 World Cup Final: বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বিরল ইতিহাস বিরাট কোহলির
কোহলির ব্য়াটে বিশ্বরেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বার্বাডোজের কেনসিংটন ওভালে আইডেন মারক্রমের দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India) খেলতে নেমেছে টি-২০ বিশ্বকাপের ফাইনাল (T20 World Cup Final)। যে জিতবে, ট্রফি তার। টস জিতে রোহিত শনিবার ব্য়াট করারই সিদ্ধান্ত নিয়েছেন। যা ছিল একেবারে প্রত্য়াশিত। এই মাঠে ফাইনালের আগে পর্যন্ত ৩২ বার খেলা হয়েছে। প্রথমে ব্য়াট করা দল জিতেছে ১৯ বার, পরে ব্য়াট করা দলের জয়ের সংখ্য়া ১১। প্রথমে ব্য়াট করে ভারত ২০ ওভারে তুলেছে সাত উইকেটে ১৭৬ রান। সৌজন্য়ে বিরাট কোহলির (Virat Kohli) ৫৯ বলে ৭৬ রানের ইনিংস। অবশেষে ফাইনালে জ্বলে উঠল বিরাটের ব্য়াট। আর এদিন তিনি বার্বাডোজে বিশ্ব রেকর্ডও করে ফেলেছেন।

আরও পড়ুন: ভিনির 'ভিসি, ভিডি'! নেইমারকে নকল রিয়াল তারকার, চলে এল আইডলের বার্তা

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বিরল ইতিহাস লিখলেন বিরাট। কুড়ি ওভারের বিশ্বকাপের নকআউট ম্য়াচে পাঁচটি ৫০ প্লাস স্কোর করলেন। যা অতীতে কেউ করতে পারেননি। ২০১৪ টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছিল। কোহলি ৫৮ বলে ৭৭ করেছিলেন। কোহলি ২০১৪, ২০১৬ ও ২০২২ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে হাফ-সেঞ্চুরিই করেছিলেন। একমাত্র চলতি কুড়ি ওভারের বিশ্বকাপের সেমিফাইনালেই তিনি ব্য়র্থ হয়েছেন। ইংল্য়ান্ডের বিরুদ্ধে ৯ বলে ৯ রান করে ফেরেন তিনি।

এমনকী বিশ্বের আর কোনও ক্রিকেটার টি-২০ বিশ্বকাপের নকআউটে তিনটি হাফ-সেঞ্চুরিও করেননি। কোহলি প্রথম ভারতীয় হিসেবে টি-২০ বিশ্বকাপে দু'টি অর্ধ-শতরান করেছেন। গৌতম গম্ভীর অপর ভারতীয় যাঁর ৫০ প্লাস ইনিংস রয়েছে। কোহলি ছাড়া মার্লন স্য়ামুয়েলস ও কুমার সঙ্গাকারার টি-২০ বিশ্বকাপের ফাইনালে দু'বার ফিফটি প্লাস রান করেছেন। কাপযুদ্ধের নকআউটে ক্রিস গেইল, ড্য়ারেল মিচেল, শাহিদ আফ্রিদি ও মহম্মদ রিজওয়ানের ফিফটি আছে। 

অন্য়দিকে টি-২০ আই ক্রিকেটে এখন সর্বাধিক ফিফটি প্লাস ইনিংস খেলার নজির বিরাটেরও। তিনি স্পর্শ করলেন পাক অধিনায়ক বাবর আজমকে। বাবর ১২৩ টি-২০আই ম্য়াচে ৩৯ বার পঞ্চাশের বেশি রান করেছেন। কোহলি তিন ম্য়াচ বেশি খেলে সেই রেকর্ড করলেন। তালিকায় তিনে রোহিত (১৫৯ ম্য়াচে ৩৭), চারে রিজওয়ান (১০২ ম্য়াচে ৩০) ও পাঁচে ডেভিড ওয়ার্নার (১১০ ম্য়াচে ২৯)
 
আরও পড়ুন: 'রোহিত বার্বাডোজের সাগরে ঝাঁপ দেবে'! ফাইনালের আগে কেন একথা সৌরভের মুখে?

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.