Gujarat Bridge Collapsed: ছটপুজোয় মৃত্যু মিছিল, কয়েকশো মানুষের দাপাদাপিতেই ভেঙে পড়ে ব্রিজ!

যে নদীতে ব্রিজটি ভেঙে পড়েছে সেই মাচ্ছু নদীর জলে বেশ স্রোত রয়েছে। ফলে খুব সহজেই নদীতে পড়ে অনেকেই ভেসে গিয়েছেন বলে মনে করা হচ্ছে। মৃতদের মধ্যে অনেকেই শিশু ও মহিলা

Updated By: Oct 30, 2022, 11:58 PM IST
Gujarat Bridge Collapsed: ছটপুজোয় মৃত্যু মিছিল, কয়েকশো মানুষের দাপাদাপিতেই ভেঙে পড়ে ব্রিজ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রীর গুজরাট সফরকালেই মোরবিতে মোচ্ছু নদীর উপরে ভেঙে পড়ল একটি কেবল ব্রিজ। ছটপুজো দেখতে গিয়ে ওই ঝুলন্ত সেতুতে উঠে পড়েন কমপক্ষে ৪০০ বা তার থেকেও বেশি লোকজন। ওই দুর্ঘটনায় এখনওপর্যন্ত মোট ৯১ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। কমপক্ষে দেড়শো জন এখনও নিখোঁজ। আগামিকাল আহমদাবাদের জনসভা বাতিল করে ঘটনাস্থলে যেতে পারেন প্রধানমন্ত্রী। ঘটনায় দুঃখ প্রকাশ করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এদিকে, ওই ঘটনায় দ্রুত উদ্ধার কাজ শুরু করে হয়েছে। কাজে লাগানো হয়েছে এনডিআরএফের ৩টি দল। কাজ করছে বায়ুসেনার গড়ুর কমান্ডো টিম।

আরও পড়ুন-ভিডিয়ো কলে ব্যস্ত চালক, প্রবল গতিতে ডিভাইডারে ধাক্কা মারল পুণ্যার্থী বোঝাই ট্রাক  

টানা সাত মাস ধরে সংস্কারের পর তিন দিন আগেই খুলে দেওয়া হয়েছিল ব্রিটিশ আমলের ওই ব্রিজটি। ১৮৮০ সালে সাড়ে তিন লাখ টাকা খরচ করে ব্রিজটি নির্মাণ করা হয়। ব্রিজ তৈরির সব সামগ্রী এসেছিল ব্রিটেন থেকে। এটি তৈরি হয়ে যাওয়ার ফলে দরবারগড় থেকে নজরগড়ের সংযোগ স্থাপন হয়ে যায়।  ১৪০ বছর পুরনো ওই ব্রিজটির দৈর্ঘ ৭৬৫ ফিট। এরকম একটি ব্রিজে কীভাবে ওই বিপুল সংখ্যাক মানুষ উঠে পড়ল, পুলিস সেইসময় কী করছিল তা নিয়েই এখন প্রশ্ন উঠছে।

দুর্ঘটনার পরপরই সোস্যাল মিডিয়ায় একাধিক ভিডিয়ো পোস্ট করা হয়। সেখানে দেখা যাচ্ছে শয়ে শয়ে মানুষ ওই ব্রিজে উঠে পড়েছেন। শুধু তাই নয় কেউ সেই ব্রিজে উঠে লাফাচ্ছেন, কেউ মারছেন রেলিংয়ে লাথি। প্রবল ভাবে দুলতে থাকে সেটি। প্রসঙ্গত ওই ভিডিয়োটি আজকের কিনা তা নিশ্চিত করা সম্ভব হয়নি। ফলে আজও সেইভাবে কয়েক শো মানুষ ব্রিজে উঠে দাপাদাপি শুরে করে কিনা তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। ব্রিজটি ফের খুলে দেওয়ার পর সেটির নির্মাণ সংস্থা জানিয়েছিল, আগামী ১৫ বছর সেটির সংস্কার করতে হবে না। কিন্তু সেই ব্রিজ কি ভেঙে গেল মানুষের চাপে? এমনটাই প্রশ্ন উঠে আসছে। কোনও কোনও মহল থেকে দাবি করা হচ্ছে ব্রিজের উপরে উঠে পড়েন ৪০০-৫০০ জন। ওইসব মানুষের ভার ও ঝাঁকুনি সহ্য করতে না পেরে সেটি ভেঙে পড়ে বলে মনে করা হচ্ছে।

এই খবর লেখা পর্যন্ত ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৯১ জনের। নিখোঁজ দেড়শোর কাছাকাছি। যে নদীতে ব্রিজটি ভেঙে পড়েছে সেই মাচ্ছু নদীর জলে বেশ স্রোত রয়েছে। ফলে খুব সহজেই নদীতে পড়ে অনেকেই ভেসে গিয়েছেন বলে মনে করা হচ্ছে। মৃতদের মধ্যে অনেকেই শিশু ও মহিলা। জলে পড়ে সম্ভবত তারা জলের স্রোতের সঙ্গে লড়াই করতে পারেননি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.