জাকিয়া জাফরির আবেদন খারিজ, গুজরাত দাঙ্গায় ক্লিনচিট মোদীকে

Updated By: Oct 5, 2017, 01:04 PM IST
জাকিয়া জাফরির আবেদন খারিজ, গুজরাত দাঙ্গায় ক্লিনচিট মোদীকে

ওয়েব ডেস্ক:  ২০০২ সালে গুজরাত দাঙ্গার অভি‌যোগ থেকে মুক্তি পেলেন নরেন্দ্র মোদী।

গুজরাত দাঙ্গার তদন্তে গঠিত স্পেশাল ইনভেস্টিগেশন টিম নরেন্দ্র মোদী সহ গুজরাতের ৫৮ জন নেতাকে দাঙ্গার অভি‌যোগ থেকে মুক্তি দিয়েছিল। সেই রায়কে চ্যালেঞ্জ করে গুজরাত হাইকোর্টে আপিল করেছিলেন জাকিয়া জাফরি। সেই আবেদন খারিজ করে দিল গুজরাত হাইকোর্ট।

উল্লেখ্য, ২০০২ সালে গুজরাত দাঙ্গার সময়ে আহমেদাবাদের গুলবর্গা সোসাইটিতে জাকিয়ার স্বামী ও কংগ্রেস সাংসদ এহসান জাফরি সহ ৬৯ জনকে পুড়িয়ে মেরেছিল উন্মত্ত জনতা। জাকিয়ার অভি‌যোগ ছিল ওই ঘটনাটি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং পরিকল্পনা করেই তা করা হয়েছিল।

হাইকোর্টে জাকিয়ার সঙ্গে আবেদন করেছিল বিশিষ্ট এনজিও সিটিজেন ফর জাস্টিস অ্যান্ড পিস। অভি‌যোগ করা হয়, দাঙ্গার সময়ে ইচ্ছা করেই মুখ ঘুরিয়েছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রশাসনের নিষ্কৃয়তার ফলে দাঙ্গা ভয়ঙ্কর আকার ধারন করে। ফলে মোদীর বিরুদ্ধে ষড়‌যন্ত্রের অভি‌যোগ আনা উচিত।

গুজরাত দাঙ্গার তদন্তে গঠিত স্পেশাল ইনভেস্টিগেশন টিম ২০১২ সালে তদন্ত রিপোর্টে বলে, জাকিয়া জাফরির করা কোনও অভি‌যোগেই ভিত্তি নেই, বরং দাঙ্গার ৪ বছর পর তিনি কেন ষড়‌যন্ত্রের অভি‌যোগ আনছেন তা নিয়েই প্রশ্ন তোলা ‌যায়। ২০১৩ সালে জাকিয়ার ষড়‌যন্ত্রের অভি‌যোগ খারিজ করে দেয় নিম্ন আদালত। তার পরেই তিনি হাইকোর্টে ‌যান।

আরও পড়ুন-থানায় রাধে মা-কে 'ভিআইপি ট্রিটমেন্ট', হাত জোড় পুলিসের

.