Gujarat polls: গুজরাট নির্বাচনে জাম্বুরে বিশেষ আদিবাসী বুথ, ভোট দিচ্ছেন ভারতের মিনি আফ্রিকান গ্রামের বাসিন্দারা

তালালা থেকে নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা আব্দুল মাগুজ ভাই বলেন এই এলাকায় স্থানীয় জনগণকে বহু দুর্ভোগ পোহাতে হয়। তিনি আরও বলেন, ‘গ্রামটি দুই নদীর মাঝখানে অবস্থিত। এখানে সবাই একত্রে বসবাস করে। আমি তৃতীয়বার এখান থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। আমরাও বিধানসভায় যেতে চাই। আমরা অধিকার পেলে আমরা আরও ভাল কাজ করতে পারি। আমাদেরকে ভারতের আফ্রিকা বলা হয়।

Updated By: Dec 1, 2022, 11:22 AM IST
Gujarat polls: গুজরাট নির্বাচনে জাম্বুরে বিশেষ আদিবাসী বুথ, ভোট দিচ্ছেন ভারতের মিনি আফ্রিকান গ্রামের বাসিন্দারা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হচ্ছে বৃহস্পতিবার ১ ডিসেম্বর। গুজরাটের ১৮টি জেলা জুড়ে বিস্তৃত ১৮২টি আসনের মধ্যে ৮৯টিতে হচ্ছে এই নির্বাচন। ভারতের মিনি আফ্রিকান গ্রামেও প্রথমবার বিশেষভাবে ভোট নেওয়া হবে। এই ভোট হচ্ছে জুনাগড় জেলার জাম্বুর গ্রামে আদিবাসী বুথে। ভোটের এই পর্বে, দুই কোটিরও বেশি ভোটার কচ্ছ, সৌরাষ্ট্র এবং দক্ষিণ গুজরাটের ১৯টি জেলা জুড়ে ৮৯টি আসনের ভাগ্য নির্ধারণ করবেন।

জাম্বুর গ্রামে একজন প্রবীণ নাগরিক জানিয়েছেন, ‘এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে নির্বাচন কমিশন আমাদের ভোট দেওয়ার জন্য একটি বিশেষ বুথ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে’। তিনি আরও বলেন ‘আমরা এই গ্রামে বহু বছর ধরে বাস করছি। কিন্তু এটি প্রথমবার হচ্ছে যার ফলে আমরা অত্যন্ত খুশি। আমাদের পূর্বপুরুষরা আফ্রিকার মানুষ এবং আমরা বহু বছর আগে ভারতে এসেছিলাম। জুনাগড়ে যখন দুর্গ তৈরি হচ্ছিল, আমাদের পূর্বপুরুষরা এখানে কাজের জন্য এসেছিলেন। প্রথমে আমরা রতনপুর গ্রামে বসতি স্থাপন করি। এবং তারপর ধীরে ধীরে জানওয়ার গ্রামে বসতি স্থাপন করি। আমরা সিদ্ধি আদিবাসী সম্প্রদায়ের মর্যাদা পেয়েছি’।

রহমান বলেন, আমাদের পূর্বপুরুষরা আফ্রিকার হলেও আমরা ভারত এবং গুজরাটের ঐতিহ্য অনুসরণ করি।

তালালা থেকে নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা আব্দুল মাগুজ ভাই বলেন এই এলাকায় স্থানীয় জনগণকে বহু দুর্ভোগ পোহাতে হয়। তিনি আরও বলেন, ‘গ্রামটি দুই নদীর মাঝখানে অবস্থিত। এখানে সবাই একত্রে বসবাস করে। আমি তৃতীয়বার এখান থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। আমরাও বিধানসভায় যেতে চাই। আমরা অধিকার পেলে আমরা আরও ভাল কাজ করতে পারি। আমাদেরকে ভারতের আফ্রিকা বলা হয়। আমরা সিদ্ধি উপজাতি সম্প্রদায় হিসাবে পরিচিত। সরকার আদিবাসীদের সাহায্য করে চলেছে, সেখানে কোনও সমস্যা নেই, তবে আমাদের স্থানীয় সম্প্রদায় এখানে ভোগান্তিতে পড়ে, আমরা বেশি সুযোগ-সুবিধা পাই না’।

আরও পড়ুন: লাইভ ভিডিয়োয় দক্ষিণ কোরিয়ার ইউটিউবারকে হেনস্থা মুম্বইয়ের বেপরোয়া যুবকের

মাগুজ ভাই আরও বলেন, আমরা স্থানীয়দের সমস্যা নিয়ে সরকারের সঙ্গে কথা বলেছি এবং লিখিতভাবেও জানিয়েছি, কিন্তু আমাদের সম্প্রদায় এখানে উপজাতি হয়ে গেছে এবং সবাই নিজ নিজ পথ অনুসরণ করে, সেই কারণেই সমস্যা হচ্ছে। কোনও কারণ ছাড়াই সরকারের মানহানি করে’। তিনিয়ার বলেন, কৃষিকাজ এই সমাজের প্রধান পেশা।

মাগুজ ভাই বলেন, ‘চাষের পাশাপাশি, আমাদের সম্প্রদায়ের মানুষ স্থানীয় জুস সিদ্ধি উপজাতী নৃত্য পরিবেশন করে। যেখানেই পর্যটকরা আসে সেখানে এই অনুষ্ঠানগুলি পরিবেশিত হয়। এটি আমাদের আয়েরও উৎস’।

ভারতের নির্বাচন কমিশনের মতে, মোট ৩৯টি রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং ৭১৮ জন পুরুষ প্রার্থী এবং ৭০ জন মহিলা প্রার্থী সহ মোট ৭৮৮ জন প্রার্থী রয়েছে। গুজরাট নির্বাচনের প্রথম ধাপে ১,২৪,৩৩,৩৬২ জন পুরুষ এবং ১,১৫,৪২,৮১১ জন মহিলা এবং তৃতীয় লিঙ্গের ৪৯৭ জনকে মিলিয়ে মোট ২,৩৯,৭৬,৬৭০ জন ভোটার ভোট দেওয়ার যোগ্য।

চার লক্ষেরও বেশি PWD ভোটার এই নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য। ইসি জানিয়েছে, প্রায় ৯.৮ লাখ সিনিয়র সিটিজেন ভোটার (৮০+) এবং প্রায় ১০,০০০ ভোটার রয়েছে যাদের বয়স ১০০ বা তার বেশি যারা ভোট দেওয়ার যোগ্য।

উল্লেখযোগ্যভাবে, নির্বাচনী প্রতিশ্রুতি দেওয়ার জন্য ভারতীয় জনতা পার্টি, কংগ্রেস এবং আম আদমি পার্টি সহ রাজনৈতিক দলগুলির মধ্যে একটি প্রতিযোগিতা হয়েছে। ক্ষমতাসীন বিজেপি রাজ্যে ২৭ বছরের দীর্ঘ শাসন বজায় রাখার বিষয়ে আস্থা প্রকাশ করছে। অন্যদিকে কংগ্রেস রাজ্যে তাদের দ্বিতীয় স্থান বাঁচাতে মরিয়া। কিন্তু অরবিন্দ কেজরিওয়ালের আপ প্রতিষ্ঠান বিরধিতাকে হাতিয়ার করে দ্বিতীয় স্থানে উঠে আসার চেষ্টা করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.