Guru Nanak Jayanti: সমতা ভ্রাতৃত্ব ও সদাচরণের উপর জোর দিতেন গুরু নানক

গুরুনানক হলেন দশজন শিখগুরুর অন্যতম।

Updated By: Nov 19, 2021, 12:48 PM IST
Guru Nanak Jayanti: সমতা ভ্রাতৃত্ব ও সদাচরণের উপর জোর দিতেন গুরু নানক

নিজস্ব প্রতিবেদন: আজকের দিনটি গুরুনানকের জন্মদিবস হিসেবে পালন করেন শিখ সম্প্রদায়ের মানুষজন। জন্মদিবস না বলে এটিকে জন্মতিথি বলাই ভাল। কেননা, তিথি হিসেবে তারিখ বদলে যায়। সারা ভারতে এবং পৃথিবীর যেখানে যেখানে এই ধর্মাবলম্বী মানুষজন বসবাস করেন সেখানে সেখানে এই তিথিটি মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে পালিত হয়।

গুরুনানক হলেন দশজন শিখগুরুর অন্যতম। এই গুরুগণ শিখধর্মকে এর একেবারে প্রাথমিক পর্যায় থেকে আকার-আকৃতি দিয়েছেন, এই ধর্মের অন্তর্লীন দর্শন ও ভিত্তিকে যত্নের সঙ্গে গড়ে তুলেছেন। এই দিনটিতে শিখেরা প্রার্থনা করেন, গুরু গ্রন্থ সাহিব পাঠ করেন। এদিন নগরে শোভাযাত্রা বের করার রীতিও আছে। সামগ্রিক ভাবে দিনটি উৎসব ও উদযাপনের দিন।        

গুরু নানকের জন্মদিনটি হল ১৪৬৯ সালের ১৫ এপ্রিল। লাহোরের নিকটস্থ তালবন্দী নামকে গ্রামে এক হিন্দু পরিবারে তাঁর জন্ম। বর্তমানে এই জায়গাটি পাকিস্তানের নানকানা সাহিব নামে পরিচিত। তাঁর অপূর্ব আধ্যাত্মিক জীবন দৃষ্টান্তস্বরূপ। তাঁর আশ্চর্য ঐশ্বরিক ক্ষমতা ছিল বলে স্বীকৃত। শিখধর্মের প্রবক্তা নানক সমতা ভ্রাতৃত্ব ও সদাচরণের উপর জোর দিয়েছেন।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: বিজেপির নিষ্ঠুর আচরণে বিভ্রান্ত হননি কৃষকরা, টুইটে অভিনন্দন Mamata-র

.