বিজেপির নিষ্ঠুর আচরণে বিভ্রান্ত হননি কৃষকরা, টুইটে অভিনন্দন Mamata-র

লড়াইয়ে যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রত্যেকের প্রতি সমবেদনা জানান মমতা বন্দ্যোপাধ্যায়

Updated By: Nov 19, 2021, 01:34 PM IST
বিজেপির নিষ্ঠুর আচরণে বিভ্রান্ত হননি কৃষকরা, টুইটে অভিনন্দন Mamata-র

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই ভাষণে এই মুহূর্তের সব থেকে বিতর্কিত তিনটি কৃষি আইন (Farm Law) বাতিল করার কথা ঘোষণা করেন তিনি।

এই ঘোষণার পরেই দেশের বিভিন্ন অংশ থেকে কৃষক আন্দোলনকে অভিনন্দন জানিয়ে বার্তা দিচ্ছেন নেতারা। এই কৃষক আন্দোলনের অন্যতম সমর্থক ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দিল্লির সীমান্তে কৃষকদের অবস্থান বিক্ষোভে আন্দোলনকারীদের সঙ্গে কথাও বলেন তিনি। শুক্রবার এই আইন প্রত্যাহারের কথা ঘোষণা হবার পরে তিনি টুইট করে অভিনন্দন জানান প্রত্যেক কৃষককে, যারা নিরলসভাবে লড়াই করেছেন এবং বিজেপির নিষ্ঠুর আচরণেও বিভ্রান্ত হননি। এটি তাদের বিজয় বলেও উল্লেখ করেন তিনি। এছারাও এই লড়াইয়ে যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রত্যেকের প্রতি সমবেদনা জানান তিনি।

 

রাজ্যসভার সাংসদ এবং তৃণমূল (TMC) নেতা সুখেন্দুশেখর রায় জানিয়েছেন, "দেশের অন্নদাতাদের বড় জয়। দীর্ঘ সংগ্রাম তারা করেছেন গনতান্ত্রিক পদ্ধতিতে। খোলা আকাশের নিচে দাঁড়িয়ে তারা প্রতিবাদ জানিয়েছেন। মাঝে মধ্যেই দমন করার চেষ্টা হয়েছে তাদের আন্দোলন। মোদী সরকার সব ধরনের অগনতান্ত্রিক পথ গ্রহণ করা সত্ত্বেও আজ এভাবে তাদের বাধ্য হওয়ার মূল কারণ তারা বুঝতে পেরেছে যে পঞ্জাব, উত্তর প্রদেশ সহ যে পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে সেখানে তারা পরাজিত হবে। সেই পরাজয় থেকে মুক্তি পাওয়ার জন্য এই ঘোষণা"। এই আন্দলনে যে সকল কৃষকের মৃত্যু হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিও করেন তিনি।   

 

আরও পড়ুন: Repeal Farm Laws: তিন কৃষি আইন প্রত্যাহার, দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী

লোকসভার সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) টুইট করে এই ঘটনাকে কৃষকদের দীর্ঘ ও কঠিন সংগ্রামের জয় বলে অভিহিত করেন। এছারাও এই ঘটনাকে গণতন্ত্রে ভিন্নমতের আসল শক্তি বলে জানিয়েছেন তিনি। 

 

 

সিপিআই(এম) নেতা সুজন চক্রবর্তী বলেন, অবশেষে বাধ্য হয়ে, ক্ষমা চেয়ে মাথা নিচু করলেন মোদী। বেআইনি ভাবে যে আইন চাপিয়ে দেওয়া হয়েছিল মানুষের উপরে এবং সর্বনাশ করা হচ্ছিল ভারতের কৃষকদের তা মেনে নেওয়া যাবে না। তিনি আরও বলেন, যেভাবে কৃষকরা লড়াই করেছেন তাঁকে অভিনন্দন জানানর কোনও বিকল্প নেই। ভারতের স্বাধিনতার পরে এত বড় লড়াইয়ের জয় মানুষ কখনও দেখেনি বলে মনে করেন তিনি।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)         

.