হ্যাপি বার্থডে শ্রীকৃষ্ণ

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী আজ। মানে শ্রীকৃষ্ণর হ্যাপি বার্থডে। যাঁরে প্রেমে এমনিতেই মাতোয়ারা গোটা বিশ্ব, যাঁর ভক্তকূল ছড়িয়ে রয়েছে বিশ্বজুড়ে। তাঁর জন্মদিনে মানে যে সারা পৃথিবী মাতবে কৃষ্ণপ্রেমে তা বলাই বাহুল্য।

Updated By: Aug 28, 2013, 01:17 PM IST

ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের অষ্টমী আজ। মানে শ্রীকৃষ্ণর হ্যাপি বার্থডে। যাঁরে প্রেমে এমনিতেই মাতোয়ারা গোটা বিশ্ব, যাঁর ভক্তকূল ছড়িয়ে রয়েছে বিশ্বজুড়ে। তাঁর জন্মদিনে মানে যে সারা পৃথিবী মাতবে কৃষ্ণপ্রেমে তা বলাই বাহুল্য।
সকাল থেকেই সারা ভারতে চলছে পুজো, দোলনায় দোল দেওয়া আর নাচ। আলোয় সেজে উঠেছে মথুরা, বৃন্দাবন। মহারাষ্ট্রে জন্মাষ্টমীকে বলে গোকুলাষ্টমী। মুম্বই আর পুনের রাস্তায় রাস্তায় ঝোলানো হয় দইয়ের হাঁড়ি। মানুষের পিরামিডের ওপর চড়ে দইয়ের হাঁড়ি ভাঙার রেওয়াজ এখানে সবথেকে জনপ্রিয়। মনিপুর ও গোটা উত্তর পূর্ব ভারতেও কৃষ্ণ জন্মাষ্টমী বছরের সবথেকে বড় দিন। পুরী জগন্নাথ মন্দিরে জন্মাষ্টমীর পরের দিন পালন করা হয় নন্দোত্সব। এই দিন যশোদা মায়ের কোলে এসেছিলেন কৃষ্ণ। এ রাজ্যে মায়াপুরের জন্মাষ্টমীও পৃথিবী বিখ্যাত। দক্ষিণ ভারতেও পালিত হয় কৃষ্ণের জন্মোত্সব। নেপাল, বাংলাদেশ, দক্ষিণ এশিয়া সহ বিশ্বের অন্য অংশেও কৃষ্ণের জন্মদিন একই রকম জনপ্রিয়।
মন্দিরে মন্দিরে চলছে আরতি আর ভক্তিগীতি। জন্মষ্টমীতে কৃষ্ণবানী স্মরণ করালেন প্রধানমন্ত্রী মনমোহন সিংও। বললেন, জন্মাষ্টমীতে আমাদের সকলের কৃষ্ণকথা স্মরণ করা উচিত। মনে রাখা উচিত ফলের আশা না করেই কাজ করে যাওয়া উচিত। দেশের সব মানুষের কাছে জন্মষ্টমী সুখ, শান্তি ও খুশি নিয়ে আসুক।

.