জুনের মধ্য়ে Covaxin-এর উৎপাদন দ্বিগুণ হবে, স্বাস্থ্য়মন্ত্রীর স্বস্তির বার্তা

সেপ্টেম্বর থেকে প্রতিমাসে ১০ কোটি টিকা উৎপাদিত হবে:হর্ষবর্ধন

Updated By: May 12, 2021, 08:32 PM IST
জুনের মধ্য়ে Covaxin-এর উৎপাদন দ্বিগুণ হবে, স্বাস্থ্য়মন্ত্রীর স্বস্তির বার্তা

নিজস্ব প্রতিবেদন: জুনের মধ্য়ে কোভ্য়াক্সিনের(Covaxin) উৎপাদন দ্বিগুণ হবে। সেপ্টেম্বর থেকে প্রতিমাসে ১০ কোটি টিকা উৎপাদিত হবে। বুধবার এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন(Harsh Vardhan)। 

আরও পড়ুন: 'একদিন মুখ্যমন্ত্রী হব', ৩০ বছর আগেই স্ত্রীকে বলেছিলেন হিমন্ত বিশ্বশর্মা

বুধবার উত্তরাখণ্ড, হরিয়ানা, পাঞ্জাব, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, তেলেঙ্গানা এবং জম্মু-কাশ্মীরের স্বাস্থ্য়মন্ত্রীদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে যোগ দেন হর্ষবর্ধন(Harsh Vardhan)। বৈঠকে ওই সাত রাজ্য় এবং এক কেন্দ্রশাসীত অঞ্চলের টিকাকরণ নিয়ে আলোচনা করেন। কীভাবে টিকাকরণের হার আরও বাড়ানো যায়, সেই বিষয়ে কথা বলেন।  সূত্রের খবর ওই বৈঠকেই কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী জানান, জুনের মধ্য়ে কোভ্য়াক্সিনের (Covaxin) উৎপাদন দ্বিগুণ হবে। জুলাই-আগস্ট মাসে উৎপাদনের হার ছয় থেকে সাতগুণ বাড়বে। সেপ্টেম্বরে গিয়ে প্রতি মাসে ১০ কোটি কোভ্য়াক্সিনের(Covaxin) ডোজ উৎপাদিত হবে। জানা গিয়েছে, 'আত্মনির্ভর ভারত' প্রকল্পে দেশীয় পদ্ধতিতে টিকা উৎপাদনের উপর জোর দিয়েছে কেন্দ্র। এই প্রকল্পের আওতায় ভারত বায়োটেককে(Bharat Biotech) প্রায় ৬৫ কোটি টাকার আর্থিক সাহায্য় দেওয়া হচ্ছে।  

আরও পড়ুন: Rose-tinted চশমাটা খুলে দেখুন; দেশের তীব্র কোভিড সঙ্কট নিয়ে মোদীকে কড়া আক্রমণ রাহুলের

ইতিমধ্য়ে দেশে শুরু হয়েছে দ্বিতীয় দফার টিকাকরণ(2nd Dose Vaccination) । দ্বিতীয় দফার টিকাকরণকে(2nd Dose Vaccination)  অগ্রাধিকার দেওয়ার জন্য রাজ্যগুলিকে ইতিমধ্য়ে নির্দেশও দিয়েছে কেন্দ্র। মঙ্গলবার এই বিষয়ে রাজ্যগুলির সঙ্গে বৈঠকে করেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এবং ন্যাশনাল এক্সপার্ট গ্রুপের সদস্য চিকিৎসক আর এস শর্মা। তবে, ইতিমধ্য়ে বিভিন্ন রাজ্য়ে কোভ্য়াক্সিনের(Covaxin) হাহাকার শুরু হয়েছে। জুলাইয়ের আগে এরাজ্য়ের বেসরকারি হাসপাতালগুলিতে ভ্যাকসিন দিতে পারবে না বলে জানিয়েছে সেরাম ইনন্টিটিউট। দিল্লি সরকারকে একই কথাই জানিয়েছে ভারত বায়েটেক। দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া(Manish Sisodia) মঙ্গলবার জানান, তাঁদের টিকার স্টট শেষ। এই অবস্থায় কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রীর বার্তা কিছুটা হলেও রাজ্য়গুলিকে আশ্বস্থ করছে।