হরিয়ানাতেও তৈরি হবে নাগরিকপঞ্জী; ঘোষণা খট্টরের, সমর্থন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীরও

ভুপিন্দর সিং হুড়া বলেন, রাজ্যে বসবাসকারী বিদেশি নাগরিকদের চিহ্নিত করা সরকারের কর্তব্য

Updated By: Sep 16, 2019, 06:58 AM IST
হরিয়ানাতেও তৈরি হবে নাগরিকপঞ্জী; ঘোষণা খট্টরের, সমর্থন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীরও

নিজস্ব প্রতিবেদন: অসমের পর এবার হরিয়ানাতেও তৈরি হবে নাগরিকপঞ্জী। জানিয়ে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। শুধু তাই নয় খট্টরের ওই মন্তব্যকে সমর্থন করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুড়াও।

আরও পড়ুন-ছবি: বিদেশি নাগরিকদের জন্য অসমে তৈরি হচ্ছে ভারতের প্রথম ডিটেনশন ক্যাম্প, কী থাকছে? 

সামনেই হরিয়ানায় বিধানসভা নির্বাচন। তার আগে বিজেপি রাজ্যজুড়ে শুরু করেছে মহা জনসম্পর্ক যাত্রা। ওই অভিযান উপলক্ষ্যে রবিবার খট্টর সাক্ষাত করেন প্রাক্তন বিচারপতি এইচ এস ভাল্লা ও প্রাক্তন নৌসেনা প্রধান সুনীল লাম্বার সঙ্গে। সাক্ষাতের পর খট্টর পঞ্চকুলায় বলেন, রাজ্যে তৈরি হচ্ছে ফ্যামিলি আইডেনটিটি কার্ড। এটিও নাগরিকপঞ্জী তৈরি করতে সাহায্য করবে।

খট্টর এদিন আরও বলেন, বলেন অবসরপ্রাপ্ত বিচারপতি ভাল্লা অসম ঘুরে নাগরিকপঞ্জীর তথ্য খতিয়ে দেখবেন। এতে হরিয়ানায় নাগরিকপঞ্জী তৈরি করতে সুবিধে হবে।

এদিকে, খট্টরের ওই উদ্যোগকে সমর্থন করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভুপিন্দর সিং হুড়া। তিনি বলেন, রাজ্যে বসবাসকারী বিদেশি নাগরিকদের চিহ্নিত করা সরকারের কর্তব্য। মুখ্যমন্ত্রী যা বলেছেন তা একেবারে আইনের কথা। বিদেশিদের এরাজ্যে ছেড়ে যেতেই হবে।

আরও পড়ুন-চলতি বছরে ২০৫০ বার সীমান্তবিরতি লঙ্ঘন পাকিস্তানের, মৃত্যু হয়েছে ২১ জন ভারতীয়র 

উল্লেখ্য, অসমে নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার পরই তোলপাড় শুরু হয়েছে রাজ্যে। তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। এনিয়ে রাজ্য বিজেপির ক্ষোভ চরমে। সম্প্রতি অসম সফর করে তা কিছুটা প্রশমিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে রাজ্য বিজেপির বক্তব্য, তালিকায় থাকা মানুষজনের অধিকাংশ হিন্দু। এদের অনেকেই অসমের মানুষ হওয়া সত্ত্বেও তালিকা থেকে বাদ পড়েছেন।

.