Arrest Narendra Modi: হঠাৎই নরেন্দ্র মোদীকে গ্রেফতারের দাবিতে তোলপাড় নেটপাড়া, অন্ধ ভক্তরাও দিশাহারা! কেন?

Covishield: কোভিশিল্ড এবং ভ্যাক্সজেভরিয়া ব্র্যান্ড নামে বিক্রি হওয়া এই ভ্যাকসিন ভ্যাকসিন ডিপ্লোমেসির নামে বিলিয়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশ্বগুরুর দরজা দেয় গেরুয়া শিবির। সেই সময় সরকার এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে উদ্বেগও প্রকাশ করেনি। 

Updated By: May 1, 2024, 05:15 PM IST
Arrest Narendra Modi: হঠাৎই নরেন্দ্র মোদীকে গ্রেফতারের দাবিতে তোলপাড় নেটপাড়া, অন্ধ ভক্তরাও দিশাহারা! কেন?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: #অ্যারেস্টনরেন্দ্রমোদী! এক্স হ্যান্ডেলে আপতত ট্রেন্ড করছে এই হ্যাশট্যাগই। কারণ বহু। এই হ্যাশট্যাগ দিয়েই ইউজাররা কোভিড-১৯ এর টিকা সম্পর্কে মানুষের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ তুলে ধরেছে।  মহামারির হাত থেকে বাঁচার রক্ষাকবচ বলতে এসেছিল প্রাণদয়ী টিকা। ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে, তাদের তৈরি কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যদিও অ্যারেস্টের পাশাপাশি  #থ্যাঙ্কইউনরেন্দ্রমোদীও ট্রেন্ড করছে।

আরও পড়ুন, Dhruv Rathee Wife: অ্যাক্টিভিস্ট-ইউটিউবার ধ্রুব রাঠির স্ত্রী কী সত্যি পাকিস্তানি? ভুল খবরে ছুটবেন না

কোভিশিল্ড এবং ভ্যাক্সজেভরিয়া ব্র্যান্ড নামে বিক্রি হওয়া এই ভ্যাকসিন ভ্যাকসিন ডিপ্লোমেসির নামে বিলিয়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশ্বগুরুর দরজা দেয় গেরুয়া শিবির। সেই সময় সরকার এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে উদ্বেগও প্রকাশ করেনি। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী মোদীর ছবিও টিকাকরণের সার্টিফিকেটে ছাপা হয়েছিল।

সেই ছবি ফের প্রকাশ্যে এনে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এর এক ইউজার লিখেছেন, কোভিশিল্ড কোম্পানি স্বীকার করে নিয়েছে, করোনার টিকা থেকে হার্ট অ্যাটাক হতে পারে। বিরোধীদের বেশ কয়েকটি দাবি উল্লেখ করে আরেক ইউজার লিখেছেন, অখিলেশ যাদব একজন বুদ্ধিজীবী। পড়াশোনা করেছেন বিদেশে। তার এসব সম্পর্কে গভীর বোঝাপোড়া আছে। মানুষ আজ সেটা বুঝতে শুরু করেছে।

প্রসঙ্গত, কোভিড টিকার ট্রায়াল নিয়েছিলেন এক মহিলা। ইঞ্জেকশন নেওয়ার পরেই ওই মহিলা স্বেচ্ছাসেবকের অজানা রোগ দেখা গিয়েছিল। যদিও কোন রোগে আক্রান্ত হয়েছিলেন সেটা প্রথমে জানায়নি ব্রিটিশ-সুইডিশ ফার্ম। এরপরে ২০২৩ সালে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে প্রথম মামলাটি দায়ের করেছিলেন জেমি স্কট নামে এক ব্যক্তি। তিনি অভিযোগ করেন যে ২০২১ সালের এপ্রিলে ভ্যাকসিন নেওয়ার পরে তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয় ও তা জমাট বেঁধে যায়। এর ফলে তাঁর মস্তিষ্কে স্থায়ী ক্ষত তৈরি হয়। 

ব্রিটিশ-সুইডিশ ফার্ম মানতেও চায়নি যে তাদের টিকায় গলদ আছে। কিন্তু এতদিন পরে ফের জানা গিয়েছে, অ্যাস্ট্রজেনেকার তৈরি টিকা ভারতে যার নাম কোভিশিল্ড। সেই টিকার ডোজে বিরল রোগ হওয়ার সম্ভাবনা আছে। আর তারপরেই বিতর্ক তৈরি হয়েছে দেশ জুড়ে। সেই মর্মেই নরেন্দ্র মোদীকে অ্যারেস্টের দাবি করেছেন নেটনাগরিকরা। 

আরও পড়ুন, Ramdev: ফের বিপাকে পতঞ্জলি! প্রায় ২৮ কোটি টাকা জরিমানা দিতে হবে এবার রামদেবের কোম্পানিকে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.