Covid-19: করোনা লড়াইয়ে বড় সিদ্ধান্ত,Tocilizumabকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র DGCI-র

হেটারোকে এই ইঞ্জেকশন ব্যবহারের অনুমতি দিয়েছে কেন্দ্র।

Updated By: Sep 7, 2021, 01:37 PM IST
Covid-19: করোনা লড়াইয়ে বড় সিদ্ধান্ত,Tocilizumabকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র DGCI-র

নিজস্ব প্রতিবেদন: করোনা মোকাবিলায় এবার টসিলিজ়ুমাবের (Tocilizumab) জরুরিকালীন ব্যবহারের অনুমোদন দিল DCGI। হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা হেটারোকে এই ইঞ্জেকশন ব্যবহারের অনুমতি দিয়েছে কেন্দ্র। তবে টসিলিজুমাবের জেনেরিক সংস্করণটি সীমিত ব্যবহারের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (The Drugs Controller General of India) অনুমোদন দিয়েছে। 

হেটেরোর টসিলিজুমাব যার নাম টসিরা, সেই জেনেরিক ওষুধের অনুমোদন দেওয়া হয়েছে। যারা কোভিড -১৯ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন এবং সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড গ্রহণ করছেন, তাঁদের জন্য কার্যকরী প্রমাণিত হয়েছে এই ওষুধ। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যেসব করোনা রোগীদের অক্সিজেন সাপোর্ট প্রয়োজন হচ্ছে, নন ইনভেসিভ বা ইনভেসিভ মেকানিক্যাল ভেন্টিলেশনের প্রয়োজন হচ্ছে, বা একমো সাপোর্টে রয়েছেন তাঁদের জন্য এই ওষুধ কার্যকরী হবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন, Section 377: সমাজে সব ক্ষেত্রেই প্রতিষ্ঠিত হচ্ছে সমানাধিকার; আলো ক্রমে আসিতেছে

হায়দরাবাদের জাদচেরলায় অবস্থিত ডেডিকেটেড বায়োলজিক্স ফেসিলিটিতে ওষুধটি তৈরি করা হবে বলে খবর। এটি তৈরি করবে হেটেরোর বায়োলজিক্স বিভাগ হেটেরো বায়োফার্মা এমনটাই জানা গিয়েছে। চলতি বছরের জুন মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছিল, যে করোনা রোগীদের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক, তাঁদের চিকিৎসার জন্য টসিলিজুমাব ব্যবহার করা যাবে।

এই ওষুধ উৎপাদনের দায়িত্ব থাকবে হেটারোর এক সংস্থা হেটারো বায়োফার্মা। এ মাসের শেষেই এই ওষুধ বাজারে পাওয়া যাবে বলে জানান হয়েছে সংস্থার তরফে। সঙ্কটজনক করোনা রোগীদের ক্ষেত্রে টসিলিজুমাব দারুণ কাজ করেই বলেই ট্রায়াল রিপোর্টে দেখা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)