Section 377: সমাজে সব ক্ষেত্রেই প্রতিষ্ঠিত হচ্ছে সমানাধিকার; আলো ক্রমে আসিতেছে

যৌনতার ভিত্তিতে মানুষের মধ্যে বৈষম্য করা হচ্ছে বলে ৩৭৭ ধারা নিয়ে আপত্তি ছিল মানবাধিকার কর্মীদের।

Updated By: Sep 6, 2021, 11:22 PM IST
Section 377: সমাজে সব ক্ষেত্রেই প্রতিষ্ঠিত হচ্ছে সমানাধিকার; আলো ক্রমে আসিতেছে

নিজস্ব প্রতিবেদন: একটা অন্ধকার জমাট বেঁধে ছিল। যথার্থ সচেতনতার অভাব ছিল কিংবা ভিক্টোরীয় রক্ষণশীলতার 'আপাত মাধুর্য' হয়তো মুগ্ধ করে রেখেছিল বৃহত্তর সমাজের বৃহত্তম অংশকে। কিন্তু যেখানে সকলের অংশ গ্রহণের অধিকার খণ্ডিত, সেখানে আসলে মানবতাই যে পরাধীন, সেই বোধটা স্বাধীন দেশের মানুষের মনে ক্রমশ অঙ্কুরিত হচ্ছিলই। না হলে দেড়শো বছরের নিয়মের নিগড় এভাবে ভেঙে যেত না, যেভাবে ব্রিটিশ আমলের ৩৭৭ ধারা অবলুপ্ত হয়েছিল বছরতিনেক আগে।

কিন্তু কোথাও জল বয়ে গেলে জলের দাগটা তো রয়ে যায়। পরবর্তী প্রজন্মের কাজই হল সেই অবিশুদ্ধ জলধারার দাগটিকেও মুছে ফেলা। ৩৭৭ ধারার অবলুপ্তিকে কেন্দ্র করে সেই মুছে ফেলার কাজও সাড়ম্বরে সমারোহে শুরু হয়েছে বইকী। না হলে অ্যাক্সিস ব্যাঙ্ক হয়তো LGBTQ+ কর্মী ও গ্রাহকদের কথা এত সাহসভরে ভাবতে পারত না! 

একটি সংস্থার সাহসের কথার আগে দেশের মানুষের এই সাম্য ও স্বাধীনতার জন্য লড়াইয়ের সালতামামিটা সংক্ষেপে দেখে নেওয়া যাক।  

আরও পড়ুন: Kochi: বিস্ফোরণে INS Vikrant উড়িয়ে দেওয়ার হুমকি, Cochin Shipyard-এ কড়া সতর্কতা

২০০৯ সালে দিল্লি হাইকোর্ট সমকামিতাকে অপরাধ নয় বলে রায় দিয়েছিল। তবে এই রায়ের বিরোধিতা করা হলে সুপ্রিম কোর্ট ২০১৩ সালে সেটি বহাল রাখে। অবশেষে  ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর ৩৭৭ ধারা বাতিল করে সমকামিতা (Homo Sexuality) ভারতে আর 'অপরাধ' নয় বলে এক ঐতিহাসিক রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এই আদেশ দিয়েছিল। ব্রিটিশ জমানার ঐ বিতর্কিত আইনে সমকামিতাকে 'অপ্রাকৃতিক যৌনতা' অর্থাৎ, তা অপরাধ গণ্য করে 'অপরাধীর' ১০ বছরের কারাদণ্ডের শাস্তির বিধান ছিল। ১৮৬১ সালে ব্রিটিশরা এই আইন জারি করেছিল। সমানাধিকার কর্মীরা বরাবর বলেছেন, এ ধরনের একটি আইন যৌনতার ভিত্তিতে মানুষের মধ্যে বৈষম্য তৈরি করে দেয়।

সেই হিসেবে দেশের শীর্ষ আদালতের সেই ঐতিহাসিক রায়ের তিন বছর পূর্তি হল সোমবার (৬ সেপ্টেম্বর, ২০২১)। আর এ দেশে ৩৭৭ ধারা বাতিলের এই ৩ বছর পূর্ণ হওয়ার দিনটিকে স্মরণীয় করে রাখতেই হয়তো অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) এদিনই একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নিল। তারা LGBTQ+ কর্মী ও গ্রাহকদের কথা মাথায় রেখে একগুচ্ছ পলিসি ঘোষণা করল। জানাল, এবার থেকে LGBTQ+ যুগলও এই ব্যাঙ্কে জয়েন্ট অ্যাকাউন্ট (Joint Account) খুলতে পারবেন। এমনকী সঙ্গীকে সংশ্লিষ্ট অ্যাকাউন্টের 'নমিনি' (Nominee)ও করতে পারবেন সংশ্লিষ্ট গ্রাহক। চলতি মাসের ২০ তারিখ থেকেই কার্যকর হবে এই নিয়ম। 

মানবিক অধিকারের ক্ষেত্রটা অনেক বড়। সেই পরিসরকে ক্ষুণ্ণ হতে না দেওয়াই তো আধুনিকতার লক্ষ্য হওয়া উচিত। সেই লক্ষ্যেই দেড়শো বছরের দুর্বহ অপরাধকে জঞ্জালের মতো সরিয়ে দেওয়া গিয়েছিল। এবার ধীরে ধীরে সমাজ যে সর্বার্থেই সেই 'ফেব্রিকেটেড' সংস্কার থেকে ক্রমশ বেরিয়ে আসছে, বেরিয়ে আসার চেষ্টা করছে, অ্যাক্সিস ব্যাঙ্কের এই পদক্ষেপ সেই বদলটিকে সূচিত করছে।  

অর্থাৎ, আলো ক্রমে আসিতেছে।   

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Coal Case: '৮ ঘণ্টা ধরে ননস্টপ প্রশ্ন করা হয়েছে', ইডি দফতর থেকে বেরোলেন Abhishek

.