বিশ্বে সর্বোচ্চ GST-র হার ভারতেই!

১৭ বছরের দীর্ঘ প্রক্রিয়া। ৩০ জুন মধ্যরাতে অ্যাপের মাধ্যমে GST-র সূচনা করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। আজ থেকে এক দেশ, এক কর। প্রধানমন্ত্রী মোদী GST-কে ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, "GST হল গুড সিম্পল ট্যাক্স। বহুস্তরীয় কর ব্যবস্থা থেকে মু্ক্তি। কর সন্ত্রাস (tax terrorism)-এর হাত থেকে নিষ্কৃতি পাবে মানুষ।" তবে, প্রধানমন্ত্রীর এত আশ্বাসের পরও GST নিয়ে এই তথ্যটা জানলে কিন্তু চমকে উঠতে পারেন!

Updated By: Jul 1, 2017, 01:48 PM IST
বিশ্বে সর্বোচ্চ GST-র হার ভারতেই!

ওয়েব ডেস্ক : ১৭ বছরের দীর্ঘ প্রক্রিয়া। ৩০ জুন মধ্যরাতে অ্যাপের মাধ্যমে GST-র সূচনা করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। আজ থেকে এক দেশ, এক কর। প্রধানমন্ত্রী মোদী GST-কে ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, "GST হল গুড সিম্পল ট্যাক্স। বহুস্তরীয় কর ব্যবস্থা থেকে মু্ক্তি। কর সন্ত্রাস (tax terrorism)-এর হাত থেকে নিষ্কৃতি পাবে মানুষ।" তবে, প্রধানমন্ত্রীর এত আশ্বাসের পরও GST নিয়ে এই তথ্যটা জানলে কিন্তু চমকে উঠতে পারেন!

বিশ্বে সর্বোচ্চ GST-র হার ভারতেই। করফাঁকি রুখতে বিশ্বে প্রথম GST চালু হয় ফ্রান্সে। এরপর প্রায় ১৪০টি দেশ GST চালু করেছে। এমনকী, ব্রাজিল ও কানাডার মত দেশে ডুয়াল GST-ও চালু রয়েছে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় GST চালুর ক্ষেত্রে ভারতও অনুসরণ করেছে কানাডার মডেলকেই। যেখানে কেন্দ্র ও রাজ্য উভয়ের হাতেই পৃথক পৃথকভাবে কর লাগু ও রাজস্ব আদায়ের ক্ষমতা রয়েছে।

সূচনার সময় থেকে বেশ কয়েকবার তাদের GST হারে পরিবর্তন এনেছে কানাডা। কমিয়েছে করের হার। আবার কোনও কোনও দেশ বাড়িয়েছে GST-র হার। চলুন একনজরে দেখে নেওয়া যাক, GST-র হারে কোন দেশ কোথায় দাঁড়িয়ে-
ভারত- ৫% থেকে ২৮%
কানাডা- ১৩% থেকে ১৫%
ফ্রান্স- ২০%
মার্কিন যুক্তরাষ্ট্র- ২০%
নিউজিল্যান্ড- ১৫%
সিঙ্গাপুর- ৭%
মালয়েশিয়া- ৬%

আরও পড়ুন, GST-র ধাক্কায় লাটে উঠেছে ওষুধ বিক্রি, বিপদে রাজ্যের মানুষ

.