Himachal Pradesh Assembly Result: জোর টক্করে হিমাচল, প্রথা ভেঙে ক্ষমতায় ফিরবে বিজেপি সরকার?

Himachal Pradesh Assembly Result: এখনও পর্যন্ত বিজেপি মোট ৬৮টি আসনের মধ্যে ৩৫টিতে এগিয়ে রয়েছে। এন্যদিকে ৩০টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। পাশাপাশি তিনটি আসনে এগিয়ে রয়েছেন নির্দলরা। জয়ের পেন্ডুলাম দুদিকেই দুলছে যদিও এখনও পর্যন্ত তুলনামূলক বেশি সুবিধাজনক জায়গায় রয়েছে বিজেপি।

Updated By: Dec 8, 2022, 11:42 AM IST
Himachal Pradesh Assembly Result: জোর টক্করে হিমাচল, প্রথা ভেঙে ক্ষমতায় ফিরবে বিজেপি সরকার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিমাচল প্রদেশের নির্বাচনের ইতিহাসে প্রায় চার দশকে কোনও সরকার পর পর দুইবার ক্ষমতায় ফেরেনি। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে ভোট গণনা। গননার শুরুর প্রবণতাগুলিতে দেখা গিয়েছে যে পার্বত্য রাজ্যে শাসক দল, বিজেপি এবং বিরোধী কংগ্রেসের মধ্যে কঠিন লড়াই হচ্ছে। এখনও পর্যন্ত বিজেপি মোট ৬৮টি আসনের মধ্যে ৩৫টিতে এগিয়ে রয়েছে। এন্যদিকে ৩০টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। পাশাপাশি তিনটি আসনে এগিয়ে রয়েছেন নির্দলরা। জয়ের পেন্ডুলাম দুদিকেই দুলছে যদিও এখনও পর্যন্ত তুলনামূলক বেশি সুবিধাজনক জায়গায় রয়েছে বিজেপি।

বেশিরভাগ একজিট পোল বিজেপি এবং কংগ্রেসের মধ্যে একটি কঠিন প্রতিদ্বন্দ্বিতার পূর্বাভাস দেওয়া হয়েছে। যদিও আম আদমি পার্টিও এই পার্বত্য রাজ্যে ভোটের ময়দানে প্রবেশ করেছে। অন্যদিকে বিভিন্ন একজিট পোলে বিজেপির রাজ্য ইউনিটের বিরুদ্ধে তীব্র ক্ষমতাবিরোধী এবং নেতৃত্বের সংকটের কথা উঠে এলেও কঠিন যুদ্ধের পূর্বাভাস পাওয়া গিয়েছে। নির্বাচনের ফলাফলের প্রাথমিক প্রবণতাও একই দিকে নির্দেশ করছে।

নির্বাচনের পড়ে মনে করা হয়েছিল কংগ্রেস ৩০ থেকে ৪০ আসনের মধ্যে কিছু আসন দখল করবে। ২০১৭ সালে তারা জিতেছিল ২১টি আসন। একজিট পোল এবং ফলাফলের ট্রেন্ড বজায় থাকলে তাঁরা সেই আসন সংখ্যার তুলনায় ভালো ফলাফল করতে চলেছে। বর্তমানে এই গ্র্যান্ড ওল্ড পার্টি ৩৩টি আসনে এগিয়ে রয়েছে। এক্সিট পোল অনুসারে, বিজেপি তার ২০১৭ এর পারফরম্যান্সের তুলনায় কম আসন পেতে পারে। সেই সময় তাঁরা ৪৪টি আসন জিতেছিল। কিন্তু বৃহস্পতিবারের গণনার প্রাথমিক প্রবণতা অনুসারে তাঁরা ৩২টি আসনে এগিয়ে রয়েছে।

আরও পড়ুন: Gujarat Election Results 2022: গুজরাতে ফের গেরুয়া ঝড়, সপ্তমবার কুর্সি দখলের পথে বিজেপি

বিভিন্ন একজিট পোলের ফলাফলগুলি বিজেপির ৩৫টি এবং কংগ্রেসের ৩০টি আসন জয়ের পূর্বাভাস দিয়েছে।

গুরুত্বপূর্ণ বিষয় হল, বিজেপি অন্য একটি পার্বত্য রাজ্য উত্তরাখণ্ডে একই ধরনের ক্যাম্পেন করেছে। ক্ষমতা ধরে রাখার লক্ষ্যে 'বিকল্প সরকার'-এর একটি চকচকে প্রচার শুরু করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে প্রচার করে বিজেপি।

আরও পড়ুন: বিশ্বের প্রথম দেশ হবে ভারত, যেখানে অসহ্য গরমে মরবে মানুষ...

কংগ্রেসের পুনরুজ্জীবনের জন্য হিমাচলের জয় খুবই প্রয়োজনীয়। পুরনো পেনশন স্কিম ফের চালু করার প্রতিশ্রুতি কংগ্রেসের প্রচারকে এগিয়ে দিয়েছে। হিমাচলের জনসংখ্যার একটি বড় অংশ সরকারি চাকরিতে রয়েছে। সেই কারণেই এই পরচারে গুরুত্ব দেয় কংগ্রেস

বিজেপি তার "ডাবল ইঞ্জিন" সরকারের ক্যাম্পেন তৈরি করেছে। ১২ নভেম্বরের নির্বাচনে ৫৫ লাখ ভোটারের মধ্যে ৭৫ শতাংশের বেশি ভোট দিয়েছেন। ৪০০ প্রার্থীর মধ্যে থেকে ৬৮ সদস্যের বিধানসভার নির্বাচনের জন্য। বিধানসভা নির্বাচনে প্রায় ৭৬.৪৪ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App