বিশ্বের প্রথম দেশ হবে ভারত, যেখানে অসহ্য গরমে মরবে মানুষ...

বিশ্ব ব্যাংক জানাল, ভারতই আগামীদিনে হবে বিশ্বের সেই দেশ যা তাপপ্রবাহে পুড়বে। এমন গরম হবে যা মানুষ সহ্য করতে পারবে না! তিরুঅনন্তপুরমে আয়োজিত কেরালা সরকারের সঙ্গে বিশ্ব ব্যাংকের এক যৌথ বৈঠক থেকে উঠে এসেছে এই তথ্য। 

Updated By: Dec 7, 2022, 08:42 PM IST
বিশ্বের প্রথম দেশ হবে ভারত, যেখানে অসহ্য গরমে মরবে মানুষ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব উষ্ণায়ন এখন এক সাংঘাতিক পর্যায়ে এসে পৌঁছেছে। প্রায়ই সারা পৃথিবীর কোনও না কোনও দেশ পরিবেশ নিয়ে সমীক্ষা করে। এবং নানা ভয়জাগানো তথ্য আমদানি করে। এবার বিশ্ব ব্যাংক জানাল, ভারতই আগামীদিনে হবে বিশ্বের সেই দেশ যা তাপপ্রবাহে পুড়বে। এমন গরম হবে যা মানুষ সহ্য করতে পারবে না! তিরুঅনন্তপুরমে আয়োজিত কেরালা সরকারের সঙ্গে বিশ্ব ব্যাংকের এক যৌথ বৈঠক থেকে উঠে এসেছে এই তথ্য। 

আরও পড়ুন: দ্রুত জল কমছে গঙ্গায়! বিশ্ব আবহাওয়া সংস্থার রিপোর্ট দেখে চোখ কপালে সকলের...

এ কথা জানা ছিলই যে, পৃথিবী গরম হচ্ছে বহুদিনই। আর্কটিক অঞ্চল বাকি পৃথিবীর চেয়ে ৩ গুণ বেশি গতিতে গরম হচ্ছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই উষ্ণায়নের জেরে পৃথিবীর অস্তিত্ব ক্রমশ বিপন্ন হচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু সংক্রান্ত সেল বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। আর্কটিকের বরফস্তর ক্রমশ পাতলা হচ্ছে। ক্রমশ সঙ্কুচিত হচ্ছে। আর্কটিক অঞ্চলে ওয়াইল্ডফায়ারের ঘটনাও ঘটেছে। সাইবেরিয়ায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসও ছুঁয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি খুবই জটিল ও আশঙ্কাজনক। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী দু'দশকে হয়তো এমন গ্রীষ্মও আসবে আর্কটিক অঞ্চলে যখন সেখানে থাকবে না একটুকরো ভাসমান বরফও! আর হিমবাহ গললে সমুদ্রে জলস্তর বাড়ে। এটা জেনেও অবশ্য কিছু করা যাচ্ছে না। কেননা, দেশগুলি সচেতন হচ্ছে না। ফলে পরিবেশের বিপদ কাটছে না। গ্রিনল্যান্ডের পরিস্থিতি আশঙ্কাজনক, মিয়ামিও বিপন্ন। নাইজেরিয়া, কানসাস বা ক্যালিফোর্নিয়া-- ধীরে ধীরে উষ্ণায়নজনিত বিপদসীমার আওতায় চলে আসছে।  

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ইন্টারগভর্নমেন্টাল প্য়ানেলের (IPCC) সাম্প্রতিক একটি রিপোর্টও নানা ব্যাখ্যা দিয়েছে।
সাফ বলা হয়েছে যে হারে সমুদ্রের জলস্তর বাড়ছে তাতে বেশ কিছু বছরের মধ্যে জলের তলায় চলে যেতে পারে ভারতের ১২টি উপকূলবর্তী শহর। যাদের মধ্যে উল্লেখযোগ্য মুম্বই, চেন্নাই, কোচি, বিশাখাপত্তনম। প্রায় তিন ফুট জলের তলায় চলে যেতে পারে ওই শহরগুলো। 

জানা গিয়েছে, উষ্ণায়নের ফলে যেভাবে বিশ্বব্যাপী জলস্তর বাড়ছে তা নিয়ে চিন্তিত স্পেস এজেন্সিগুলো। তাঁদেরও নজরে পড়েছে ভারতের ১২টি উপকূলবর্তী শহর বিপদের মুখে দাঁড়িয়ে। IPCC-র রিপোর্ট বলছে, গোটা বিশ্বের তুলনায় এশিয়ার জলস্তর বৃদ্ধির হার অনেক বেশি। আগে যেখানে ১০০ বছরে একবার সমুদ্রের জলস্তর পরিবর্তিত হত, আগামী কয়েক বছরে মাঝেমধ্যেই সেই পরিবর্তন হবে। সেজন্যই বাড়বে সমুদ্রের জলস্তর। যদি এই হারেই জলস্তর বৃদ্ধি পেতে থাকে তবে, শতাব্দীর শেষে ভারতের ১২টি উপকূলবর্তী শহরের তলিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.