দিল্লির ত্রিলোকপুরিতে মহরমের মিছিলের নেতৃত্ব দেবেন হিন্দুরা

মঙ্গলবার দিল্লির দাঙ্গা বিধ্বস্ত ত্রিলোকপুরিতে মহরমের শোভাযাত্রার নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত নিলেন ৩০জন হিন্দু। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতেই তাঁরা মহরমের মিছিলে হাঁটবেন বলে জানিয়েছেন। অন্যদিকে, নতুন করে ওই অঞ্চলে কোনও হিংসা যেন ছড়িয়ে না পরে সেই জন্য অতিরিক্ত বাহিনী মোতায়েন করেছে দিল্লি পুলিস।

Updated By: Nov 4, 2014, 10:20 AM IST
দিল্লির ত্রিলোকপুরিতে মহরমের মিছিলের নেতৃত্ব দেবেন হিন্দুরা

নয়া দিল্লি: মঙ্গলবার দিল্লির দাঙ্গা বিধ্বস্ত ত্রিলোকপুরিতে মহরমের শোভাযাত্রার নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত নিলেন ৩০জন হিন্দু। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতেই তাঁরা মহরমের মিছিলে হাঁটবেন বলে জানিয়েছেন। অন্যদিকে, নতুন করে ওই অঞ্চলে কোনও হিংসা যেন ছড়িয়ে না পরে সেই জন্য অতিরিক্ত বাহিনী মোতায়েন করেছে দিল্লি পুলিস।

গত ২৩ অক্টোবর দিওয়ালির দিন পশ্চিম দিল্লির ত্রিলোকপুরিতে ভয়াবহ সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই গোষ্ঠী। এই ঘটনায় আহত হয়েছিলেন অন্তত ৬০ জন। এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে দুই সম্প্রদায়ের মোট ৬৮ জনকে। এখনও ওই অঞ্চলে চাপা উত্তেজনা ছড়িয়ে আছে।

দিল্লি পুলিসের জয়েন্ট কমিশনার সঞ্জয় বেনিয়াল সংবাদ মাধ্যমকে জানিয়েছেন '' মঙ্গলবার ত্রিলোকপুরির ব্লক ২৭ ও ব্লক ৩৭ থেকে বেলা ২টো নাগাদ আনুমানিক ৫টি মহরমের মিছিল বার হবে। প্রত্যেকটি মিছিলের নেতৃত্ব দেবেন হিন্দু স্বেচ্ছাসেবীরা। মহরমের মিছিল চলাকালীন 'ছাবি' (জলের স্টল) গুলিও চালতে প্রস্তুত হিন্দুরা।''

৪০০ থেকে ১০০০ জন এই মিছিল গুলিতে অংশগ্রহণ করবেন বলে দিল্লি পুলিসের অনুমান।

ছয় কোম্পানি পুলিসের সঙ্গেই র‍্যাফ ও সিআরপিএফ-দের ত্রিলোকপুরিতে মোতায়েন করা হয়েছে।

জয়েন্ট পুলিস কমিশনার জানিয়েছেন একদিকে যেমন মহরমের মিছিলে অংশগ্রহণকারী হিন্দুরা শান্তিপূর্ণ ভাবে এই মিছিলগুলি সম্পন্ন করার দায়িত্ব নিয়েছেন অন্যদিকে, মিছিলে অংশগ্রহণকারী মুসলিমরাও কথা দিয়েছেন মিছিল চলাকালোন ধারালো অস্ত্র দিয়ে নিজেদেরকে আহত করবেন না।

সময় বাঁচানোর জন্য এই বছর মিছিলের রুটেও কিছু পরিবর্তন আনা হয়েছে।

 

.