মহিলাদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে বাড়তি গুরুত্ব দিতে হবে, রাজ্যগুলিকে নির্দেশিকা কেন্দ্রের

 অপরাধের বিবরণ কেন্দ্রীয় সরকারের পোর্টালে লিপিবদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে

Updated By: Dec 7, 2019, 01:16 PM IST
মহিলাদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে বাড়তি গুরুত্ব দিতে হবে, রাজ্যগুলিকে নির্দেশিকা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: হায়দরাবাদ ধর্ষণকাণ্ডের (Hydrabad Rape)অভিযোগ প্রথমদিকে নিতেই চায়নি পুলিস। পাশাপাশি উন্নাওয়ে নির্যাতীতাকে (Unnao Rape)অভিযুক্তদের হাত থেকে বাঁচানো যায়নি। এনিয়ে তোলপাড় দেশ। এরকম এক অবস্থায় মহিলাদের ওপর যৌন নির্যাতন রুখতে বাড়তি গুরুত্ব দিয়ে তা বিচার করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে বলল কেন্দ্র।

আরও পড়ুন-অভিযুক্তদের দেহ সংরক্ষণ ও ময়নাতদন্ত ভিডিয়োগ্রাফি করার নির্দেশ তেলেঙ্গানা হাইকোর্টের

মহিলাদের ওপরে যৌন নির্যাতন রুখতে সব রাজ্যেকে অ্যাডভাইসরি পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেখানে বলা হয়েছে, মহিলাদের বিরুদ্ধে নির্যাতনের কোন অভিযোগ সামনে এলে বাড়তি গুরুত্ব দিয়ে তা বিবেচনা করতে হবে। এক্ষেত্রে কোনও পুলিশকর্মী যদি কর্তব্যে গাফিলতি করে তাহলে তা যেন শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হয়।

যৌন নির্যাতন রুখতে তৈরি বিশেষ পোর্টালের ব্যবহার করার জন্য রাজ্য সরকারকে অনুরোধ করা হয়েছে। দু'মাসের মধ্যে সমস্ত অপরাধ এর নিষ্পত্তি করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। অপরাধের বিবরণ কেন্দ্রীয় সরকারের পোর্টালে লিপিবদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-ট্রাকের সঙ্গে গাড়ির সংঘর্ষ, পথ দুর্ঘটনায় মত্যু শিলিগুড়ির বিজেপি জেলা সভাপতির

এই ধরনের অপরাধের ক্ষেত্রে ফরেনসিক পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে কারণে ফরেনসিক বিভাগকে আরও আধুনিক করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সেখানে বলা হয়েছে ই ফরেনসিকের ক্ষেত্রে বাড়তি গুরুত্ব দিক রাজ্যগুলি। পর্যাপ্ত পরিকাঠামো তৈরি করুক তারা। প্রয়োজন হলে রাজ্যগুলি কেন্দ্রের তৈরি যৌন নির্যাতনের অপরাধের ডেটাবেস ব্যবহার করতে পারবে।

১১২ ইমার্জেন্সি রেসপন্স সাপোর্ট সিস্টেম ব্যবহার করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র।  মোবাইলে এসএমএস, ই-মেইল ইত্যাদি একাধিক মাধ্যমে যাতে পরিষেবা ব্যবহার করা যেতে পারে তার জন্য রাজ্যগুলিকে নজর দিতে বলেছে কেন্দ্র।