সাজা ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই কোন পথে জামিন পেলেন সলমন? চ্যালেঞ্জ মামলা সুপ্রিম কোর্টে

হিট অ্যান্ড রান মামলায় সলমন খানের অন্তর্বর্তীকালীন জামিনের বিরোধিতা করে মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে এই মামলা দায়ের করে রাজ ঠাকরের নেতৃত্বাধীন মহানির্বাণ সেনা। তেরো বছর লেগেছিল যেই অপরাধ প্রমাণে, সাজা হওয়ার মাত্র ৩ ঘণ্টার মধ্যেই সেই মামলায় জামিন পেয়ে গেলেন সলমন খান। তার বিরুদ্ধে ওঠা সবকটি অভিযোগেই দোষী সাব্যস্ত করেছিলেন দায়রা আদালতের বিচারক ডি ডব্লিউ দেশপাণ্ডে। সাজা ঘোষণা হয়েছিল ৫ বছরের কারাদণ্ড। কিন্তু তারপরই বম্বে হাইকোর্ট আবেদন ও ২ দিনের অন্তর্বর্তীকালীন জামিন। কীভাবে সম্ভব হল?

Updated By: May 7, 2015, 12:48 PM IST
সাজা ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই কোন পথে জামিন পেলেন সলমন? চ্যালেঞ্জ মামলা সুপ্রিম কোর্টে

ওয়েব ডেস্ক:  হিট অ্যান্ড রান মামলায় সলমন খানের অন্তর্বর্তীকালীন জামিনের বিরোধিতা করে মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে এই মামলা দায়ের করে রাজ ঠাকরের নেতৃত্বাধীন মহানির্বাণ সেনা। ১৩ বছর লেগেছিল যেই অপরাধ প্রমাণে, সাজা হওয়ার মাত্র ৩ ঘণ্টার মধ্যেই সেই মামলায় জামিন পেয়ে গেলেন সলমন খান। তার বিরুদ্ধে ওঠা সবকটি অভিযোগেই দোষী সাব্যস্ত করেছিলেন দায়রা আদালতের বিচারক ডি ডব্লিউ দেশপাণ্ডে। সাজা ঘোষণা হয়েছিল ৫ বছরের কারাদণ্ড। কিন্তু তারপরই বম্বে হাইকোর্ট আবেদন ও ২ দিনের অন্তর্বর্তীকালীন জামিন। কীভাবে সম্ভব হল?

ভারতের অন্যতম হাই প্রোফাইল আইনজীবী হরিশ সালভে বম্বে হাইকোর্টের বিচারপতি অভয় থিপসের কাছে সলমনের জামিনের আবেদন করেন। জানা গিয়েছে, সলমনের আইনজীবীর দলের কাছে দায়রা আদালতের রায়ের কপি এসে পৌঁছনোর আগেই তারা হাইকোর্টের সাজা কার্যকর করা নিয়ে জামিনের আবেদন জানান। বম্বে হাইকোর্টে সলমনের শারীরিক অসসুস্থতার কারণ দেখিয়ে জামিনের আবেদন জানান সুপ্রিম কোর্টের আইনজীবী হরিশ সালভে। পরে এই আইনি বিশেষজ্ঞ জানান এই প্রক্রিয়া বেআইনি নয়।

বিশেষজ্ঞরা মনে করছেন দায়রা আদালতের রায় যে তার বিরুদ্ধেই যাবে সেই বিষয়ে আগেই আঁচ পেয়েছিলেন সলমন। তাই আগে থেকেই বম্বে হাইকোর্টে জামিনের আবেদনের বিষয়ে পরিকল্পনা করেই রেখেছিলেন তিনি। অনেক আইনজীবী আবার মনে করছেন, সেলেব্রিটি হওয়ার সুবাদেই সলমন এই সুবিধা পেলেন। যা তিনি সেলেব্রিটি না হলে কখনই পেতেন না।

আপাতত নিজের বাড়িতে পরিবারের সঙ্গেই রয়েছেন সলমন। তবে শান্তিতে রয়েছেন কি? ২ দিনের জামিন শেষে আগামী শুক্রবার কী শোনাবে বম্বে হাইকোর্ট?

 

.