Note Printing Cost: ব্যবহার করেন, কিন্তু জানেন কি কত খরচ হয় নোট ছাপাতে?

দেশে প্রচলিত মুদ্রার মধ্যে সবচেয়ে ছোট নোট ১০ টাকার, আর সবচেয়ে বড় নোট ২০০০ টাকার। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে দশ টাকার নোট থেকে শুরু করে ২০০০ পর্যন্ত টাকার নোট ছাপাতে কত খরচ হয়। ২০১৮-১৯ সাল থেকে ২০০০ টাকার নোট ছাপানোর তথ্য পাওয়া যায় না।

Updated By: Nov 15, 2022, 01:31 PM IST
Note Printing Cost: ব্যবহার করেন, কিন্তু জানেন কি কত খরচ হয় নোট ছাপাতে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছয় বছর আগে নোট বাতিলের সময়, ৫০০ এবং ১০০০ টাকার নোট বন্ধ হয়ে গিয়েছিল। স্পষ্টতই, যখন এই নোটগুলি বন্ধ করা হয়েছিল, তখন তাদের জায়গায় নতুন নোট চালু হয়েছিল। এসব নোট ছাপাতেও খরচ হয়। দেশে প্রচলিত মুদ্রার মধ্যে সবচেয়ে ছোট নোট ১০ টাকার, আর সবচেয়ে বড় নোট ২০০০ টাকার। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে দশ টাকার নোট থেকে শুরু করে ২০০০ পর্যন্ত টাকার নোট ছাপাতে কত খরচ হয়। দেখে নিন এই সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

রিপোর্ট অনুযায়ী, ২০২১-২২ (অর্থবর্ষ ২২) আর্থিক বছরে, আরবিআইকে এক হাজারটি দশ টাকার নোট ছাপানোর জন্য ৯৬০ টাকা দিতে হয়েছিল। সেখানে এক হাজারটি ২০ টাকার নোট ছাপানোর জন্য দিতে হয়েছিল ৯৫০ টাকা।

৫০ টাকার এক হাজারটি নোট ছাপানোর জন্য গত আর্থিক বছরে আরবিআই কে ১,১৩০ টাকা দিতে হয়েছিল।

একইভাবে, ১০০ টাকার এক হাজারটি নোট ছাপতে খরচ হয়েছে ১,৭৭০ টাকা।

আরও পড়ুন: UP Bypoll: উপনির্বাচনের প্রার্থী ঘোষণা বিজেপির! মৈনপুরি থেকে কে হলেন প্রার্থী?

এক হাজারটি ২০০ টাকার নোট ছাপানোর জন্য ২,৩৭০ টাকা দিতে হয়েছে।

এক হাজারটি ৫০০ টাকার নোট ছাপতে খরচ হয়েছে ২,২৯০ টাকা।

এইভাবে, আরবিআই ২০ টাকার নোটের তুলনায় ১০ টাকার নোট এবং ৫০০ টাকার তুলনায় ২০০ টাকার নোট ছাপানো বেশি ব্যয়বহুল বলে মনে করেছে। একই সময়ে, ২০১৮-১৯ সাল থেকে ২০০০ টাকার নোট ছাপানোর তথ্য পাওয়া যায় না।

কোথায় ছাপানো হয় এই নোট

ভারতে নোট ছাপানোর কাজ চারটি প্রেসে করা হয়। এই প্রেসগুলির মধ্যে দুটি মাইসুরু এবং শালবনিতে অবস্থিত। এই প্রেসগুলি আরবিআই-এর সাবসিডিয়ারি BRBNML-এর অন্তর্গত। আর পাশাপাশি, আরও দুটি প্রেস রয়েছে ভারত সরকারের। সেইগুলি নাসিক এবং দেওয়াসে রয়েছে। এই দুটি প্রেসই সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (SPMCIL)-এর অন্তর্গত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.