I.N.D.I.A Bloc Meeting: ইন্ডিয়া জোটের চেয়ারপারসন খাড়গে, আহ্বায়ক হওয়ার প্রস্তাব ফেরালেন নীতীশ!

বৈঠকে যোগ দেন ১৬ রাজনৈতিক দলের নেতৃত্ব। কিন্তু আজকের বৈঠকে যোগ দেননি মমতা বন্দ্যোপাধ্য়ায়। বৈঠকে ছিলেন না তৃণমূলের কোনও প্রতিনিধি।

Updated By: Jan 19, 2024, 07:44 PM IST
I.N.D.I.A Bloc Meeting: ইন্ডিয়া জোটের চেয়ারপারসন খাড়গে, আহ্বায়ক হওয়ার প্রস্তাব ফেরালেন নীতীশ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন্ডিয়া জোটের বৈঠক শেষ। জোটের আহ্বায়ক হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন নীতীশ কুমার। ইন্ডিয়া জোটের আহ্বায়ক হতে পারেন মল্লিকার্জুন খাড়গে। এদিন প্রায় ২ ঘণ্টা ধরে ইন্ডিয়া জোটের নেতৃত্বদেন ভার্চুয়াল বৈঠক চলে। ১৬টি রাজনৈতিক দলের নেতারা অংশ নিয়েছিলেন বৈঠকে। বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী ইন্ডিয়া জোটের চেয়ারপারসন হচ্ছেন মল্লিকার্জুন খাড়গে।

যদিও আজকে ইন্ডিয়া জোটের বৈঠকে গরহাজির থাকে তৃণমূল কংগ্রেস। এদিন সকাল ১১টায় ছিল ভার্চুয়াল মিটিং। বৈঠকের কথা শেষবেলায় জানানোয় অসন্তুষ্ট তৃণমূল। পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকায় মমতা বন্দ্যোপাধ্য়ায় বৈঠকে যোগ দিতে পারবেন না বলে জানা যায়। লোকসভা নির্বাচন দোরগোড়ায়। কিন্তু কোথায় কে প্রার্থী দেবে? কাকে কোন আসন ছাড়া হবে? কত আসনে কোন দল প্রার্থী দেবে? তা নিয়ে জোটের মধ্যে বিরোধ চলছে। এই পরিস্থিতিতেই আজকের ভার্চুয়াল বৈঠক হয়।

আজকের এই বৈঠক অনেক দিক থেকে গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু সেই বৈঠকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপস্থিতি নিঃসন্দেহে উল্লেখযোগ্য ও তাত্পর্যপূর্ণ। যদিও তৃণমূল কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, বৈঠকে যোগ না দেওয়ার সঙ্গত কারণ রয়েছে। দল ইন্ডিয়া জোটের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু আজ মমতা বন্দ্যোপাধ্যায় অন্য কাজে ব্যস্ত রয়েছেন। আর এই জোটের বৈঠকের কথা খুব অল্প সময়ের নোটিসে জানানো হয়েছে। এমতাবস্থায় মমতা বন্দ্যোপাধ্য়ায় তাঁর পূর্ব নির্ধারিত কর্মসূচি পরিবর্তন করতে পারবেন না। 

এমনকি বৈঠকে তৃণমূল দলের তরফে কোনও প্রতিনিধিও উপস্থিত ছিলেন না। উল্লেখ্য, বাংলায় আসন সমঝোতা নিয়ে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়েছে। লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে দুটি আসন দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। যা ফিরিয়ে দিয়েছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। এমনকি ৫ সদস্যের কংগ্রেস কমিটির সঙ্গে বৈঠকেও বসতে রাজি হননি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা নিয়ে এদিন কলকাতায় পা দিয়েই অনুরাগ ঠাকুর কটাক্ষ করেছেন ইন্ডিয়া জোটকে। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ইন্ডিয়া জোটের নেতৃত্বের মধ্যে কোনও সমন্বয় নেই।

আরও পড়ুন, CM Arvind Kejriwal: কেজরিওয়ালকে ফের নোটিস ইডি-র, চতুর্থ তলবে বাড়ছে গ্রেফতারির আশঙ্কা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.