'ভারত ক্ষতিগ্রস্থ হলে, কাউকে রেহাই দেবে না', আমেরিকায় দাবি Rajnath Singh-র

তিনি বলেন, একটি দেশের সঙ্গে ভারতের ভাল সম্পর্ক থাকলে তার মানে এই নয় যে অন্য কোনও দেশের সঙ্গে তার সম্পর্কের অবনতি হবে।

Updated By: Apr 16, 2022, 06:25 AM IST
'ভারত ক্ষতিগ্রস্থ হলে, কাউকে রেহাই দেবে না', আমেরিকায় দাবি Rajnath Singh-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চিনকে একটি কড়া বার্তায়, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন যে ভারত ক্ষতিগ্রস্থ হলে, কাউকে রেহাই দেবে না। তিনি জোর দিয়ে বলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত একটি শক্তিশালী দেশ হিসাবে আবির্ভূত হয়েছে এবং বিশ্বের সেরা তিনটি অর্থনীতির মধ্যে একটি হতে চলেছে। 

রাজনাথ সিং, সান ফ্রান্সিসকোতে ভারতীয়-আমেরিকান সম্প্রদায়ের উদ্দেশ্যে তার ভাষণে, মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি সূক্ষ্ম বার্তাও পাঠিয়েছিলেন। তিনি বলেন যে নয়াদিল্লি 'জিরো-সাম গেম'-এর কূটনীতিতে বিশ্বাস করে না। তিনি আরও বলেন যে একটি দেশের সঙ্গে তার সম্পর্ক নষ্ট হওয়ার বিনিময়ে অন্য দেশের সঙ্গে সম্পর্ক হতে পারে না।

প্রতিরক্ষা মন্ত্রী ওয়াশিংটন ডিসিতে ইন্ডিয়া ইউএস ২+২ মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে এসেছিলেন। তারপরে, তিনি IndoPACOM-র সদর দফতরে বৈঠকের জন্য হাওয়াই যান এবং তারপরে পৌঁছান সান ফ্রান্সিসকোতে।

সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে তার সম্মানে আয়োজিত একটি সংবর্ধনা অনুষ্ঠানে, প্রতিরক্ষা মন্ত্রী চিনের সীমান্তে ভারতীয় সৈন্যদের বীরত্বের কথা বলেছিলেন। নির্বাচিত কিছু মানুষের সমাবেশে এই বক্তব্য রাখেন তিনি।

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার প্রতি আমেরিকান চাপের কথা সরাসরি উল্লেখ না করে সিং বলেন, ভারত "জিরো-সাম গেম" কূটনীতিতে বিশ্বাস করে না।

আরও পড়ুন: 'প্রতি জেলায় হবে মেডিকেল কলেজ', রেকর্ডহারে ডাক্তার তৈরি করার বার্তা মোদীর

তিনি বলেন, একটি দেশের সঙ্গে ভারতের ভাল সম্পর্ক থাকলে তার মানে এই নয় যে অন্য কোনও দেশের সঙ্গে তার সম্পর্কের অবনতি হবে। তিনি আরও বলেন, "ভারত কখনই এই ধরনের কূটনীতি গ্রহণ করেনি। ভারত কখনই এটি (কূটনীতি) পছন্দ করবে না। আমরা আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে জিরো-সাম গেমে বিশ্বাস করি না।" 

তিনি বলেন, ভারত একটি দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপনে বিশ্বাস করে যা দুই দেশের জন্যই "জয়" এর উপর ভিত্তি করে তৈরি।

ইউক্রেন সঙ্কটে ভারতের অবস্থান এবং তার সঙ্গে কমটাকায় রাশিয়ার কাছ থেকে তেল কেনার সিদ্ধান্ত নিয়ে ওয়াশিংটনে সৃষ্টি হওয়া কিছু সমস্যার মাঝেই এই মন্তব্য করেন রাজনাথ সিং।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)