IIT Kanpur: পড়ুয়াদের ভালো থাকার টিপস্ দিতে দিতে মঞ্চেই মৃত IIT কানপুরের ডিন...

Kanpur IIT: শুক্রবার বিকেল বক্তৃতা দিতে দিতেই মৃত্যুর মুখে ঢলে পড়েন আইআইটি কানপুরের(Kanpur IIT) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও ডিন অধ্যাপক সমীর খান্ডেকর। ২০১৯ সাল থেকে শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। এই ঘটনায় আইআইটি কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ছেলে আসার পরই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।  

Updated By: Dec 24, 2023, 02:09 PM IST
IIT Kanpur: পড়ুয়াদের ভালো থাকার টিপস্ দিতে দিতে মঞ্চেই মৃত IIT কানপুরের ডিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে যায় আইআইটি কানপুরে।  শুক্রবার সন্ধ্যায় শরীর সুস্থ রাখার বিষয়ে বক্তৃতা দিচ্ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং আইআইটি কানপুরের ডিন অধ্যাপক সমীর খান্ডেকর। সেই বক্তৃতা দেওয়ার সময়ই আচমকা মঞ্চে পড়ে যান তিনি ও সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শেষ শ্রদ্ধা জানানোর জন্য তাঁর মরদেহ আইআইটির স্বাস্থ্যকেন্দ্রে রাখা হয়েছে।

আরও পড়ুন- Bengaluru: পরকীয়ার পরিণতি! বান্ধবীকে দ্বিতীয় পুরুষের উপস্থিতি নিয়ে প্রশ্ন, জীবন্ত জ্বালানো হল পুলিস অফিসারকে...

এদিনআইআইটি-র অডিটোরিয়ামে প্রাক্তন ছাত্রদের স্বাস্থ্য নিয়ে আলোচনা করছিলেন অধ্যাপক খাণ্ডেকর, কীভাবে চাপ সামলে শরীর ভালো রাখবেন, সেই কথাই আলোচনা করছিলেন প্রফেসর। উপস্থিতরা বলেন যে অধ্যাপক খাণ্ডেকরের শেষ কথা ছিল ‘নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিন’।প্রত্যক্ষদর্শীরা বুঝতে পারেন তাঁর কণ্ঠস্বর একটু জড়িয়ে জড়িয়ে যাচ্ছিল এবং মঞ্চে পড়ে যাওয়ার আগে তাঁর প্রচুর ঘাম ঝড়তে থাকে। কয়েক মিনিটের জন্য উপস্থিতরা ভাবলেন, আবেগে আপ্লুত হয়ে অধ্যাপক মঞ্চে বসে পড়েছেন। কিন্তু তাঁকে নড়াচড়া করতে না দেখে দ্রুত তাকে কার্ডিওলজি ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে গেলে তাঁকে মৃত ঘোষণা করা হয়।

আইআইটি কানপুরের প্রাক্তনী অধ্যাপক খাণ্ডেকর ২০১৯ সালে কোলেস্টেরল সংক্রান্ত স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। তিনি একজন শিক্ষাবিদ, কিন্তু এর বাইরেও ইনস্টিটিউটে তাঁর অবদান রয়েছে অনেক। শিক্ষার্থীদের সঙ্গে প্রায়শই আলাপচারিতা করতেন তিনি এবং দুর্ভাগ্যজনক এই ঘটনার কিছুদিন আগেই সোপান আশ্রমে পরিদর্শনে গিয়েছিলেন তিনি। আইআইটি-র অডিটোরিয়ামে অনুষ্ঠিত প্রাক্তনীদের এই অনুষ্ঠানে বিশিষ্ট পদার্থবিদ পদ্মশ্রী অধ্যাপক হরিশ চন্দ্র ভার্মা সহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।অধ্যাপক ভার্মা বলেন, ‘সন্ধ্যা ৬টার দিকে অধ্যাপক খাণ্ডেকর যখন দর্শকদের উদ্দেশে আবেগপূর্ণ ভাষণ দিচ্ছিলেন, তখনই তাঁর মৃত্যু হয়।দু'দিন আগে তিনি সোপান আশ্রমে গিয়ে পড়ুয়াদের সঙ্গে বিজ্ঞান নিয়ে কথা বলেন এবং অমূল্য টিপস দেন’।

আরও পড়ুন- Bullet Baba Temple: অলৌলিক! এই মন্দিরে ঈশ্বররূপে পূজিত হয় বাইক, পথ দুর্ঘটনা থেকে বাঁচান 'বুলেট বাবা'...

এই খবরে আইআইটি-র ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, প্রাক্তন ছাত্র-ছাত্রীরা শোকস্তব্ধ। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়া ছেলে প্রবাহ খান্ডেকরের আসার পরই অধ্যাপক খান্ডেকরের শেষকৃত্য সম্পন্ন হবে। জব্বলপুরে তিনি জন্মগ্রহণ করেন। তবে এরপরে অধ্যাপক খাণ্ডেকর আইআইটি কানপুর থেকে BTech ডিগ্রি অর্জন করেন এবং জার্মানি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে PhD ডিগ্রি অর্জন করেন। ২০২০ সালে তিনি শিক্ষা ও কল্যাণের প্রতি উৎসর্গের উত্তরাধিকার রেখে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। ৫৫ বছর বয়সী শিক্ষাবিদে বাবা-মা, স্ত্রী, ও ছেলে বর্তমান।

এই ঘটনা থেকেই মনে পড়ে যায় প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামের মৃত্যুর কথা। শিলংয়ে আইআইএমের অনুষ্ঠানের মঞ্চেই বক্তৃতার সময় বেহুঁশ হয়ে ঢলে পড়লেন দেশের ‘মিসাইল ম্যান’। দ্রুত তাঁকে দু’কিলোমিটার দূরের বেথেনি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু তার একটু পরেই চিকিৎসকেরা ঘোষণা করেন, প্রয়াত হয়েছেন দেশের একাদশতম রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.