শৌ‌র্যচক্র দিয়ে সম্মান জানানো হচ্ছে মেজর আদিত্য ও রাইফেলম্যান ঔরঙ্গজেবকে

বিতর্কে জড়িয়েও শৌ‌র্যচক্র আদিত্যের। শহিদ হয়ে সম্মান ঔরঙ্গজেবের

Updated By: Aug 15, 2018, 10:13 AM IST
শৌ‌র্যচক্র দিয়ে সম্মান জানানো হচ্ছে মেজর আদিত্য ও রাইফেলম্যান ঔরঙ্গজেবকে

নিজস্ব প্রতিবেদন: নিরাপত্তা বাহিনীর ২০ জওয়ানকে এবার শৌ‌র্যচক্র দিয়ে সম্মান জানাচ্ছে দেশ। এদের মধ্যে রয়েছেন মেজর আদিত্য কুমার ও রাইফেলম্যান ঔরঙ্গজেব। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রক এবার একটি তালিকা প্রকাশ করেছে। সেখানেই রয়েছে তাঁদের নাম।

আরও পড়ুন-পুনের ব্যাঙ্ক থেকে ৯৪ কোটি টাকা চুরি করল হ্যাকাররা

এ বছর জানুয়ারি মাসে কাশ্মীরের সোপিয়ানে পাথর নিক্ষপকারীদের ওপরে গুলি চালিয়ে বিতর্কে জাড়িয়েছিলেন মেজর আদিত্য কুমার। ওই গুলি চালানার ঘটনার ৩ জনের মৃত্যু হয়। গারওয়াল রাইফেলসের ওই জওয়ানের গুলিচালনায় উত্তাল হয় কাশ্মীর। এনিয়ে এফআইআর হয় আদিত্যের বিরুদ্ধে। উল্লেখ্য, গত নভেম্বর মাসে তিনি একটি জঙ্গি বিরোধী অভি‌যানে খতম করেন ২ জঙ্গিকে। এদের মধ্যে ছিল জঙ্গি নেতা আবু বকর।

ওই এফআইআরের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ‌যান আদিত্য। সম্প্রতি কেন্দ্র সুপ্রিম কোর্টে আবেদন করে আদিত্যকে অভি‌যোগ থেকে রেহাই দেওয়ার অনুরোধ করে। সরকারের বক্তব্য, ঘটানার সময় আদিত্য ঘটনাস্থলে ছিলেন না। পাশাপাশি সরকার এও জানায়, আফস্পায় আওতায় কোনও সেনার বিরুদ্ধে এফআইআর করতে পারে না রাজ্য সরকার। অন্যদিকে জম্মু ও কাশ্মীর সরকার সুপ্রিম কোর্টে জানায়, সোপিয়ানে গুলি চালনার ঘটনার ‌যে তদন্ত রাজ্য পুলিস করেছে তার মধ্যে কোনও খামতি নেই।

আরও পড়ুন-২০১৯-এ ভারতবর্ষকে স্বাধীন করব: মমতা

অন্যদিকে, শৌ‌র্যচক্র দিয়ে সম্মান জানানো হচ্ছে ৪৪ রাষ্ট্রীয় রাইেফেলসের জওয়ান ঔরঙ্গজেবকে। ১৪ জুন ইদ উপলক্ষ্যে তিনি ‌যখন বাড়ি ফিরছিলেন তখন তাঁর ওপরে হামলা করে জঙ্গিরা। পুলওয়ামার গুসা গ্রামে তাঁকে অপহরণ করা হয়। কয়েক ঘণ্টা পর তাঁর বুলেটবিদ্ধ দেহ পাওয়া ‌যায়। আদতে পুঞ্চের বাসিন্দা ঔরঙ্গজেব রাষ্ট্রীয় রাইফেলসে ‌যোগ দেন ২০১২ সালে।

.