তিন বছরের রেকর্ড ভেঙে অক্টোবরে আরও বাড়ল বেকারত্বের হার

সিএমআইই-র রিপোর্ট বলছে, অক্টোবরে বেকারত্বের হার পৌঁছছে ৮.২ শতাংশ। সেপ্টেম্বরে যা ছিল ৭.২-তে। এই রিপোর্ট স্বভাবতই অস্বস্তিতে রাখবে মোদী সরকারকে, এমনটা মত অর্থনীতিবিদদের।

Updated By: Nov 1, 2019, 02:18 PM IST
তিন বছরের রেকর্ড ভেঙে অক্টোবরে আরও বাড়ল বেকারত্বের হার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অক্টোবরে বেকারত্বের হার যে জায়গায় পৌঁছল, তা গত ৩ বছরে সর্বোচ্চ। বেকারত্ব নিয়ে শুক্রবার এমনই তথ্য প্রকাশ করল সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই)। সিএমআইই-র রিপোর্ট বলছে, অক্টোবরে বেকারত্বের হার পৌঁছছে ৮.২ শতাংশ। সেপ্টেম্বরে যা ছিল ৭.২-তে। এই রিপোর্ট স্বভাবতই অস্বস্তিতে রাখবে মোদী সরকারকে, এমনটা মত অর্থনীতিবিদদের।

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি নেমেছে ৬ শতাংশের নীচে। পরিকাঠামো শিল্পের বৃদ্ধির হার মন্থর। তলানিতে ঠেকেছে অটো সেক্টর। ব্যাঙ্ক, টেলিকম, রেল ক্ষেত্রও তথৈবচ। নগদ সঙ্কট ঠেকাতে একাধিক পদক্ষেপ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তারপরও আর্থিক ঝিমুনি কাটার লক্ষণ নেই বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন- দু’দিনের সফরে জার্মানির চ্যান্সেলর ম্যার্কেলকে অভ্যর্থনা প্রধানমন্ত্রীর, সন্ধে বৈঠক একাধিক ইস্যু নিয়ে

বৃহস্পতিবার সরকারি রিপোর্ট বলেছে, পরিকাঠামো ক্ষেত্রে উত্পাদন এক ধাক্কায় কমেছে ৫.২ শতাংশ। যা এক দশকে নজির বলে দাবি বিশেষজ্ঞদের। কয়লা, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস-সহ ৭ পরিকাঠামো ক্ষেত্রে উত্পাদন সংকুচিত হয়েছে। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে এনএসএসও-র ফাঁস হওয়া ২০১৭-১৮ অর্থবর্ষে রিপোর্টে জানা যায়, বেকারত্বের হার ৪৫ বছরে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছছে। গ্রাম ও শহরে বেকারত্বের হার সমান ভাবে বেড়েছে। যদিও কেন্দ্রের দাবি, রাজনৈতিক ফায়দা তুলতে মিথ্যে তথ্য পেশ করছে কংগ্রেস। গত ৫ বছরে ৮.৭৩ লক্ষ কর্মসংস্থান হয়েছে শুধুমাত্র তথ্য ও প্রযুক্তিতেই।

.