New Chief of Defence Staff: অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান ভারতের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ

New Chief of Defence Staff: ২০২০ সালের জানুয়ারিতে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন জেনারেল বিপিন রাওয়াত। ২০২১ সালের ডিসেম্বরে হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয়েছিল তাঁর। তারপর থেকে ভারতের সামরিক বাহিনীর সর্বোচ্চ এই পদটি ফাঁকাই ছিল।

Updated By: Sep 28, 2022, 08:24 PM IST
New Chief of Defence Staff: অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান ভারতের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২১ সালের ডিসেম্বরে তামিলনাড়ুতে এক সামরিক হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয়েছিল জেনারেল বিপিন রাওয়াতের। এরপর থেকে ভারতের সামরিক বাহিনীর এই সর্বোচ্চ পদটি ফাঁকাই ছিল। এবার সেটি পূর্ণ হল। বুধবার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে ভারতের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস পদে নিযুক্ত করা হল। জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর ৯ মাস পর নতুন চিফ অব ডিফেন্স স্টাফ পেল ভারত। বুধবার, ২৮ সেপ্টেম্বর এই সিদ্ধান্ত নিয়ে কেন্দ্র জানায়, দায়িত্ব গ্রহণের দিন থেকে এবং পরবর্তী আদেশ না-আসা পর্যন্ত ভারত সরকারের সামরিক বিষয়ক বিভাগের সচিবের দায়িত্বও সামলাবেন অনিল চৌহান।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

প্রায় ৪০ বছরের দীর্ঘ কর্মজীবন অনিলের। লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি এবং ভারতীয় সামরিক অ্যাকাডেমি থেকে শিক্ষা গ্রহণের পর ১৯৮১ সালে ভারতীয় সেনাবাহিনীর ১১ নম্বর গোর্খা রাইফেলে নিযুক্ত ছিলেন। মেজর জেনারেল হিসেবে নর্থ কমান্ডের গুরুত্বপূর্ণ বারামুলা সেক্টরে এক পদাতিক বাহিনীকেও নেতৃত্ব দিয়েছিলেন। পরবর্তীকালে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে উত্তর-পূর্ব ভারতে এক বাহিনীকে কমান্ড করেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হন। ২০২১ সালের মে মাসে এই পদে থেকেই তিনি অবসর নিয়েছিলেন।

আরও পড়ুন: Nuclear Blackmail: পরমাণু অস্ত্র নিয়ে হুমকির দিন এবার শেষ হোক, বন্ধ হোক ঠান্ডা লড়াই...

২০২০ সালের জানুয়ারিতে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন জেনারেল বিপিন রাওয়াত। ২০২১ সালের ডিসেম্বরে তামিলনাড়ুতে এক সামরিক হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয়েছিল তাঁর। তারপর থেকে ভারতের সামরিক বাহিনীর এই সর্বোচ্চ পদটি ফাঁকাই ছিল। সেনাবাহিনী, নৌসেনা এবং বায়ুসেনা-- এই তিন পরিষেবার মধ্যে সামঞ্জস্য নিয়ে আসার জন্যই এই নতুন পদটি তৈরি করা হয়েছিল। 'চিফ অব ডিফেন্স স্টাফ' পদাধিকারবলে 'চিফ অব স্টাফ' কমিটির স্থায়ী চেয়ারম্যান এবং প্রতিরক্ষামন্ত্রীর প্রধান সামরিক উপদেষ্টাও বটে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.