PFI Banned: 'উগ্রপন্থা ছড়াচ্ছে, রয়েছে সন্ত্রাস যোগও!' PFI-কে ৫ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের

PFI-এর সঙ্গে জঙ্গি সংগঠনের যোগ। দেশজুড়ে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার একাধিক অফিসে অভিযানে তথ্য। দাবি কেন্দ্রের। গত কয়েকদিন ব্যাপক ধরপাকড় NIA-র।  

Updated By: Sep 28, 2022, 08:35 AM IST
PFI Banned: 'উগ্রপন্থা ছড়াচ্ছে, রয়েছে সন্ত্রাস যোগও!' PFI-কে ৫ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেআইনি কার্যকলাপের অভিযোগ। পাঁচ বছরের জন্য পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াকে (PFI) নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র। UAPA আইন প্রয়োগ করে বিজ্ঞপ্তি জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। PFI-এর সঙ্গে জঙ্গি সংগঠনের যোগ রয়েছে, এমনকী সন্ত্রাসী কার্যকলাপে যুক্ত তারা। এই অভিযোদেই দেশজুড়ে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার একাধিক অফিসে অভিযানে তথ্য পেয়েছে বলে দাবি কেন্দ্রের। গত কয়েকদিন ধরে  NIA-র ব্যাপক ধরপাকড়ও চলছিল। এর পাশাপাশি বেআইনি কাজকর্মের জন্য পিএফআইয়ের সমস্ত সহযোগী সংস্থা এবং অনুমোদিত সংস্থার উপরও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। পিএফআই-এর সহযোগী সংস্থাগুলি - রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন (আরআইএফ), ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া (সিএফআই), অল ইন্ডিয়া ইমামস কাউন্সিল (এআইআইসি), ন্যাশনাল কনফেডারেশন অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন (এনসিএইচআরও), ন্যাশনাল উইমেনস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, এমপাওয়ার। ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রিহ্যাব ফাউন্ডেশন কেরালা-কেও নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন, Rajasthan Politics: রাষ্ট্রপতি শাসনের পথে রাজস্থান! কোন কৌশল নিল বিজেপি?

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া নামক উগ্র মৌলবাদী সংগঠনের সঙ্গে স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়া, বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদ্দিন ও সিরিয়ার আইসিস সন্ত্রাসবাদী সংগঠনের যোগ পাওয়া গিয়েছে। দেশবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার প্রমাণের সাপেক্ষেই এই সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হচ্ছে। ভারত সরকারের বিজ্ঞপ্তিতে আরও জানায়, একাধিক অপরাধমূলক কাজ এবং সন্ত্রাসমূলক কাজকর্মে জড়িত আছে পিএফআই। বিদেশ থেকে অর্থ সাহায্যও পায়। যা দেশের অভ্যন্তরীণ সুরক্ষার ক্ষেত্রে বড়সড় উদ্বেগের বিষয়।

এই সংগঠনটিকে নিষিদ্ধ করার দাবি জানান হয়েছিল বিভিন্ন রাজ্যের তরফে। পরে তদন্তকারী সংস্থার রিপোর্টের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২২ সেপ্টেম্বর এবং ২৭ সেপ্টেম্বর জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ), এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং রাজ্য পুলিস পিএফআই-এর বিরুদ্ধে অভিযান চালায়। PFI-এর আগে কোঝিকোড়ে একটি মেগা ‘সেভ দ্য রিপাবলিক’ কনভেনশনের আয়োজন করেছিল। সেই কনভেনশনের পর RSS-এর বিরুদ্ধে লাগাতার প্রচারে নেমেছিল এই মুসলিম মৌলবাদী সংগঠন।

প্রসঙ্গত, প্রথম দফা অভিযানে, PFI-এর অন্তর্গত ১০৬ জনকে গ্রেফতার করা হয়েছিল। এদিকে, দ্বিতীয় দফা অভিযানে, PFI এর সাথে জড়িত ২৪৭ জনকে গ্রেফতার/আটক করা হয়েছে। এর আগে গত ২২ সেপ্টেম্বর কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান, অসম, দিল্লি, মধ্যপ্রদেশ, গোয়া, মহারাষ্ট্র, বাংলা, বিহার, মণিপুরে সহ বিভিন্ন এলাকায় তল্লাশি চলেছিল।

পড়ুন আমাদের উৎসব স্পেশাল ই-ম্যাগাজিন 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.