Canada | Hardeep Singh Nijjar: নিজ্জার হত্যা-কাণ্ডে কানাডার সঙ্গে তরজার আগুনে নতুন 'ঘি' ভারতের

কানাডা হরদীপ সিং নিজ্জার হত্যার বিষয়ে ট্রুডোর দাবির সমর্থনে কোনও প্রমাণ দেয়নি। ট্রুডোর অভিযোগের জবাবে, ভারত কানাডায় তার ভিসা পরিষেবা স্থগিত করেছে এবং কানাডায় ক্রমবর্ধমান ভারতবিরোধী কার্যকলাপ এবং ঘৃণামূলক অপরাধের বিষয়ে সতর্ক থাকার জন্য তার নাগরিক এবং কানাডায় ভ্রমণকারীদের জন্য একটি পরামর্শ জারি করেছে। 

Updated By: Oct 3, 2023, 02:53 PM IST
Canada | Hardeep Singh Nijjar: নিজ্জার হত্যা-কাণ্ডে কানাডার সঙ্গে তরজার আগুনে নতুন 'ঘি' ভারতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় খালিস্তানপন্থী সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে নয়াদিল্লির ভূমিকা থাকার অভিযোগ নিয়ে দুই দেশের মধ্যে বিবাদের মধ্যেই ভারত সরকার কানাডাকে তাদের দেশে নিযুক্ত ৪০ জন কর্মকর্তাকে ফিরিয়ে নিতে বলেছে। ভারত স্পষ্ট করে জানিয়েছে যে খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতের ভূমিকার অভিযোগের বিষয়ে কানাডার শেয়ার করা যে কোনও তথ্য পরীক্ষা করার জন্য তাঁরা প্রস্তুত। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন যে ভারত কোনও তদন্তের জন্য তার দরজা বন্ধ করে না, তবে এটি শুরু করার জন্য কিছু প্রমাণের প্রয়োজন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর গত সপ্তাহে দাবি করেছেন যে হরদীপ সিং নিজ্জার হত্যার পিছনে ভারতের হাত রয়েছে। এই অভিযোগটিকে ভারত 'অযৌক্তিক' এবং 'উদ্দেশ্যপ্রণোদিত' বলে দৃঢ়ভাবে অস্বীকার করেছে। এরপরেই ভারত এই নতুন বক্তব্য জানিয়েছে। জয়শঙ্কর, শুক্রবার ওয়াশিংটন ডিসিতে মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং এনএসএ জেক সুলিভানের সঙ্গে দেখা করেছিলেন। তিনি বলেছেন যে বৈঠকের সময় কানাডার অভিযোগ উত্থাপিত হয়নি।

আরও পড়ুন: Yogi Adityanath: 'সনাতন ধর্মই একমাত্র ধর্ম বাকীরা সব.....', স্ট্যালিন-পুত্রকে পাল্টা আদিত্যনাথের

তিনি বলেন, ‘আমার ধারণা কানাডিয়ানরা যে শব্দটি ব্যবহার করেছে তা হল অভিযোগ...আমি ইতিমধ্যেই এর উত্তর দিয়েছি...আমরা সবসময় বলেছি যে কোনও তথ্য থাকলে আমাদের জানান। আমি একটা জিনিস খুব স্পষ্ট করে বলতে চাই। এটা এমন নয় যে আমাদের দরজা বন্ধ হয়ে গিয়েছে’। তিনি আরও যোগ করেছেন, ‘আমাদের জন্য কিছু দেখার প্রয়োজন হলে, আমরা তা দেখতে রাজি’।

আরও পড়ুন: Cast Census | Akhilesh Yadav: বিহার সরকারের প্রশংসা অখিলেশের, দেশজুড়ে জাতিভিত্তিক জনগণনার আহ্বান বিজেপিকে

কানাডা হরদীপ সিং নিজ্জার হত্যার বিষয়ে ট্রুডোর দাবির সমর্থনে কোনও প্রমাণ দেয়নি। ট্রুডোর অভিযোগের জবাবে, ভারত কানাডায় তার ভিসা পরিষেবা স্থগিত করেছে এবং কানাডায় ক্রমবর্ধমান ভারতবিরোধী কার্যকলাপ এবং ঘৃণামূলক অপরাধের বিষয়ে সতর্ক থাকার জন্য তার নাগরিক এবং কানাডায় ভ্রমণকারীদের জন্য একটি পরামর্শ জারি করেছে। জয়শঙ্কর ব্যাখ্যা করেছেন যে কানাডায় ভারতীয় কূটনীতিক এবং মিশনের বিরুদ্ধে ক্রমাগত হিংসা এবং হুমকির কারণে ভিসা পরিষেবা স্থগিত করা হয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.