Cast Census | Akhilesh Yadav: বিহার সরকারের প্রশংসা অখিলেশের, দেশজুড়ে জাতিভিত্তিক জনগণনার আহ্বান বিজেপিকে

তিনি আরও বলেন, ‘যারা সত্যিকারের অধিকার পেতে চায়, তারা জাতিভিত্তিক জনগণনা করুক। বিজেপি সরকারের উচিত রাজনীতি ছেড়ে দেশব্যাপী জাতিভিত্তিক জনগণনা করা’। অখিলেশ যাদব আরও জোর দিয়ে বলেন যে জাতিভিত্তিক জনগণনা করা দেশের অগ্রগতির জন্য একটি অনুঘটক। তিনি ব্যাখ্যা করেছেন যে যখন লোকেরা বিভিন্ন বর্ণ গোষ্ঠীর ভিত্তিতে নিজেদের জনসংখ্যা সম্পর্কে জ্ঞান রাখে, তখন এটি তাদের মধ্যে আত্মবিশ্বাস বাড়ে।

Updated By: Oct 3, 2023, 11:02 AM IST
Cast Census | Akhilesh Yadav: বিহার সরকারের প্রশংসা অখিলেশের, দেশজুড়ে জাতিভিত্তিক জনগণনার আহ্বান বিজেপিকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিহার সরকারের জাতিগত সমীক্ষা প্রকাশের পরে, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এই সমীক্ষার প্রতি নিজের সমর্থন প্রকাশ করেছেন। পাশাপাশি ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) তাঁদের রাজনীতিকে একপাশে রেখে দেশব্যাপী জাতিভিত্তিক জনগণনা করার আহ্বান জানিয়েছেন।

অখিলেশ যাদব এক্স-এ লিখেছেন, ‘বিহারের জাতি-ভিত্তিক জনগণনা প্রকাশিত হয়েছে: এটি সামাজিক ন্যায়বিচারের গাণিতিক ভিত্তি। জাতিভিত্তিক জনগণনা ৮৫-১৫ দ্বন্দ্বের নয় সহযোগিতার নতুন পথ খুলবে এবং যারা আধিপত্যবাদী নয় কিন্তু সকলের অধিকারের সমর্থক, তারা এটিকে সমর্থন করে এবং স্বাগত জানায়’।

আরও পড়ুন: Jammu & Kashmir | Rajouri: রাজৌরিতে ফের গুলির লড়াই, সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে অভিযানে আহত ২ সেনাকর্মী

তিনি আরও বলেন, ‘যারা সত্যিকারের অধিকার পেতে চায়, তারা জাতিভিত্তিক জনগণনা করুক। বিজেপি সরকারের উচিত রাজনীতি ছেড়ে দেশব্যাপী জাতিভিত্তিক জনগণনা করা’।

অখিলেশ যাদব আরও জোর দিয়ে বলেন যে জাতিভিত্তিক জনগণনা করা দেশের অগ্রগতির জন্য একটি অনুঘটক। তিনি ব্যাখ্যা করেছেন যে যখন লোকেরা বিভিন্ন বর্ণ গোষ্ঠীর ভিত্তিতে নিজেদের জনসংখ্যা সম্পর্কে জ্ঞান রাখে, তখন এটি তাদের মধ্যে আত্মবিশ্বাস বাড়ে।

অখিলেশ বলেন, ‘মানুষ যখন জানতে পারে যে তারা কতজন রয়েছেন, তখন তাদের মধ্যে আত্মবিশ্বাস জাগ্রত হয় এবং সামাজিক অন্যায়ের বিরুদ্ধে একটি সামাজিক চেতনাও জাগ্রত হয়, এর ফলে তাদের ঐক্য বৃদ্ধি পায় এবং তারা তাদের উন্নতির পথে আসা বাধাগুলি অতিক্রম করতে পারে। তারা নতুন পথ তৈরি করে এবং সমাজের ক্ষমতাবান ব্যক্তিদের করা অন্যায়ের অবসান ঘটায়। এর মাধ্যমে সমাজ সাম্যের পথে চলে এবং দেশ সমন্বিতভাবে বিকশিত হয়। জাতিভিত্তিক জনগণনা দেশের অগ্রগতির পথ’।

আরও পড়ুন: Bihar Caste Census: বিহারের জাতিভিত্তিক জনগণনার রিপোর্ট প্রকাশ্যে, বিরোধীদের তুলোধনা মোদীর

তিনি আরও বলেন, ‘এখন এটা নিশ্চিত যে পিডিএ ভবিষ্যতের রাজনীতির দিকনির্দেশ করবে।

উত্তর প্রদেশের সম্বলে বারক বলেন, ‘এই সময়ে এই পরিসংখ্যানের কী দরকার ছিল? তারা আগামী বছরের নির্বাচনের দিকে তাকিয়ে এই কাজগুলি করছে। জাতি চায় সেবা, উন্নয়ন, শিক্ষা এবং একজন ভালো প্রধানমন্ত্রী। এর কিছুই নেই। তাদের জিজ্ঞাসা করা উচিত আপনি দেশ চালাচ্ছেন, এর উন্নয়নে আপনি কী করেছেন’।

অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি ২০২৪ সালের নির্বাচনে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে লড়াইয়ের জন্য গঠিত ইন্ডিয়া ব্লকের জনতা দল-ইউনাইটেড (জেডিইউ) এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এর সঙ্গে জোট করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.