মোদীর বিমান যাতায়াতের জন্য পাক আকাশপথ ব্যবহারের অনুমতি চাইল নয়া দিল্লি

বালাকোট হামলার পর ভারতও তাদের আকাশপথে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু কয়েকদিনের মধ্যেই সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। কিন্তু পাকিস্তান সে পথে হাঁটেনি

Updated By: Jun 9, 2019, 07:51 PM IST
মোদীর বিমান যাতায়াতের জন্য পাক আকাশপথ ব্যবহারের অনুমতি চাইল নয়া দিল্লি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আগামী সপ্তাহে কিরঘিজ়স্তানে বিশকেকে বসছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন সম্মেলন (এসসিও)। অংশগ্রহণ করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাক আকাশ পথ দিয়ে বিশকেক যাওয়ার পরিকল্পনা রয়েছে নয়া দিল্লির।

সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাত্কারে মোদী প্রশাসনের এক আধিকারিক জানান, পাক আকাশ পথ খুলে দিতে ইসলামাবাদকে অনুরোধ করা হয়েছে। উল্লেখ্য, বালাকোট হামলার পর পরই সব কটি রুটই বন্ধ করে দেয় পাকিস্তান। পরে মোটি ১১ টি মধ্যে দক্ষিণ পাকিস্তানের ২টি রুট খোলা হয়। ভারতের অধিকাংশ বিমান ঘুরপথে চলাচল করছে।

আরও পড়ুন- ১৭ হাজার ৩০০ কোটি টাকায় Amazon কিনে নিচ্ছেন মুকেশ অম্বানি!

বালাকোট হামলার পর ভারতও তাদের আকাশপথে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু কয়েকদিনের মধ্যেই সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। কিন্তু পাকিস্তান সে পথে হাঁটেনি। পাক আকাশ পথ না ব্যবহার করতে পারায় এয়ার ইন্ডিয়া ও ইন্ডিগো-র বিমান চলাচলে প্রভাব পড়ে। চলতি বছরে মার্চে দিল্লি-ইস্তানবুলগামী বিমান চলাচল শুরু হয়। পাক আকাশ পথ না ব্যবহার করতে পারায় আরব সাগর হয়ে ঘুরপথে বিমান চলাচল হচ্ছে।

.