Covid: টিকাকরণে এগিয়ে ভারত, পিছনে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্র

ভারতের পাঁচটি রাজ্যে টিকাকরণের হার বিশ্বের বেশ কিছু প্রধান দেশের তুলনায় বেশি

Updated By: Sep 10, 2021, 08:46 PM IST
Covid: টিকাকরণে এগিয়ে ভারত, পিছনে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদন: কোভিড যুদ্ধে আবার উজ্জ্বল ভারতের উপস্থিতি। কেন্দ্রীয় সরকারের সদ্য প্রকাশিত একটি তথ্য থেকে জানা যাচ্ছে ভারতের পাঁচটি রাজ্যে টিকাকরণের হার বিশ্বের বেশ কিছু প্রধান দেশের তুলনায় বেশি। 

তথ্য অনুযায়ী উত্তর প্রদেশে সেপ্টেম্বরে একদিনের গড় টিকাকরণ ১১.৭৩ লক্ষ যা মার্কিন যুক্তরাষ্টের ৮.০৭ লক্ষের থেকে বেশি। গুজরাট প্রতিদিন ৪.৮০ লক্ষ মানুষকে টিকা দিচ্ছে যেখানে মেক্সিকো দিচ্ছে ৪.৫৬ লক্ষ মানুষকে। সেপ্টেম্বরে কর্ণাটকে প্রতিদিন গড় টিকাকরণের হার ৩.৮২ লক্ষ যেখানে রাশিয়ার হার ৩.৬৮ লক্ষ। মধ্যপ্রদেশ এই মাসে দিনে গড়ে টিকাকরণ করছে ৩.৭১ লক্ষ এবং ফ্রান্স করছে ২.৮৪ লক্ষ। কানাডায়  দিনে গড় টিকাকরণের হার ০.৮৫ লক্ষ যেখানে হরিয়ানার গড় ১.৫২ লক্ষ। 

 

কেন্দ্রীয় স্বাস্থ এবং পরিবার কল্যাণ মন্ত্রক শুক্রবার জানিয়েছে, এখনো অবধি ভারতে মোট ৭২.৩৭ কোটি মানুষের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। গত ২৪ ঘন্টায় ৬৭ লক্ষ ৫৮ হাজার ৪৯১টি টিকাকরণ করা হয়েছে।    

আরও পড়ুন: Assam: নৌকাডুবির দুদিন পরেও চলছে উদ্ধারকাজ, নিখোঁজ ২ জন

World Health Organization-এর মুখ্য বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথনের মতে কোভিড মহামারীকে বড়ো আকার ধারণ করা থেকে রুখতে ভারত অনেক বেশি প্রস্তুত। ফেব্রুয়ারি মাস থেকে মে মাসের শুরু অবধি দক্ষিণ এশিয়ার দেশগুলির উপরে কোভিডের ভয়ঙ্কর দ্বিতীয় ঢেউ আছড়ে পরে। দ্বিতীয় ঢেউয়ের শুরুতে অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পায় আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর হার। 

চলতি বছরে কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ভারতে। কিন্তু অনেক জনস্বাস্থ বিশেষজ্ঞ মনে করছেন তৃতীয় ঢেউয়ের প্রভাব আগের তুলনায় কম হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)