World’s Most Populous Country: এবার চিনকে টপকে বিশ্বে ১ নম্বর ভারত! কীসে জানেন?

India Is Now World's Most Populous Country: এবার চিনকে টপকে এগিয়ে গেল ভারত। সে বিবেচিত হল বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে। চিনের চেয়ে ভারতে এই মুহূর্তে ২.৯ মিলিয়ন বা ২৯ লক্ষ মানুষ বেশি। এই সংখ্যার জেরেই এগোল ভারত। এই তথ্য জানিয়েছে রাষ্ট্রসংঘের পপুলেশন ফান্ড বা ইউএনএফপিএ।

Updated By: Apr 19, 2023, 03:02 PM IST
World’s Most Populous Country: এবার চিনকে টপকে বিশ্বে ১ নম্বর ভারত! কীসে জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার চিনকে (China) টপকে এগিয়ে গেল ভারত (India)। সে বিবেচিত হল বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে। চিনের চেয়ে ভারতে এই মুহূর্তে ২.৯ মিলিয়ন বা ২৯ লক্ষ মানুষ বেশি। এই সংখ্যার জেরেই এগোল ভারত। এই তথ্য জানিয়েছে রাষ্ট্রসংঘের পপুলেশন ফান্ড (United Nations Population Fund) বা ইউএনএফপিএ (UNFPA)। রাষ্ট্রসংঘের 'দ্য স্টেট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট, ২০২৩' বলছে, চিনের জনসংখ্যা যখন ১,৪২৫.৭ মিলিয়ন, তখন ভারতের ১,৪২৮.৬ মিলিয়ন। এটা হঠাৎ  করে অবশ্য ঘটেনি। সেই ১৯৫০ সাল, যখন থেকে রাষ্ট্রসংঘ পপুলেশন ডেটা সংগ্রহ করতে শুরু করেছে, তখন থেকেই এরকম একটা ইঙ্গিত পাওয়া গিয়েছিল যে, একদিন চিনকে টপকে যাবে ভারত। 

আরও পড়ুন: Bangladesh: খেজুরনামা! ৩৫ কেজি বীজ থেকে আয় ৫০ লাখ; চেনেন 'পাগলা' মোতালেবকে?

কেন এরকম হল? 

রাষ্ট্রসংঘের প্রতিনিধি বলছেন, চিনের জনসংখ্যা তার 'পিক'-য়ে বা সর্বোচ্চ চূড়ায় উঠে গিয়েছিল। এবার তার ক্রমশ 'ডিক্লাইন' বা ক্রমশ পতন ঘটবে। এবং এই নিম্নমুখী জনসংখ্যার ব্যাপারটি হালেরও নয়, এর প্রথম ইঙ্গিত মিলেছিল ১৯৮০ সালেই।

আরও পড়ুন: Alaska: উজ্জ্বল সর্পিল উদ্ভট! রাতের আকাশে রহস্যময় ওই বস্তুটি কী, কোথা থেকে এল?

ইউএনএফপিএ (UNFPA) ভারতের এই মুহূর্তের জনসংখ্যা বিশ্লেষণ করে জানিয়েছে, ভারতে এখন ০-১৪ বছর বয়সী আছে ২৫ শতাংশ, ১০-১৯ বছর বয়সী ১৮ শতাংশ, ১০-২৪ ২৬ শতাংশ, ১৫-৬৪ ৬৮ শতাংশ এবং ৭ শতাংশ ৬৫-র উপর। 

তবে গড় আয়ু বৃদ্ধির ক্ষেত্রে চিন ভারতের চেয়ে ভালো কাজ করছে। সে দেশে মেয়েদের গড় আয়ু ৮২ এবং পুরুষদের ৭৬। যে ফিগারগুলি ভারতের ক্ষেত্র যথাক্রমে ৭৪ এবং ৭১। 

তবে ভারতে এই মুহূর্তে তরুণ প্রজন্মের বাড়বাড়ন্ত। মানে, ভারতের মোট জনসংখ্যার একটা বড় অংশ তরুণ প্রজন্ম। ফলে ভারতের অর্থনীতি আগামী দিনে আরও ভালো হবে। যেটা সামগ্রিক ভাবে ভারতকে এগিয়ে দেবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.