India records 49 degree Celsius: পঞ্চাশ ছুঁইছুঁই তাপমাত্রা, গরম-তাপপ্রবাহে রেকর্ড ভারতে

বর্তমানে দেশের কোনও কোনও রাজ্যের তাপমাত্রা প্রায় ৫০ ছুঁইছুঁই। দিল্লিতেই রবিবার ৪৯ ডিগ্রি ছুঁয়েছে পারদ। 

Updated By: May 16, 2022, 01:04 PM IST
India records 49 degree Celsius: পঞ্চাশ ছুঁইছুঁই তাপমাত্রা, গরম-তাপপ্রবাহে রেকর্ড ভারতে
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: এ যেন মরু আবহাওয়া। পারদের মাত্রাছাড়া বাড়বাড়ন্তে দেশে গরমে রেকর্ড৷ সাম্প্রতিক বছরে এমন দাপট দেখা যায়নি। ভারত সহ বেশ কয়েকটি দেশ মারাত্মক তাপপ্রবাহের সম্মুখীন হয়েছে। বৃষ্টি, ঘূর্ণিঝড় দেখলেও তাপমাত্রার ক্ষেত্রে সে প্রভাব প্রায় নেই বললেই চলে। বর্তমানে দেশের কোনও কোনও রাজ্যের তাপমাত্রা প্রায় ৫০ ছুঁইছুঁই। দিল্লিতেই রবিবার ৪৯ ডিগ্রি ছুঁয়েছে পারদ। 

আবহবিদদের মতে, গরমে যদি সবসময়ই এমন তাপমাত্রা থাকে তাহলে তা মানবদেহের ক্ষতি করতে পারে। ভারতে জলবায়ুর বৈচিত্র্য রয়েছে। কিন্তু মরুভূমির চরম উষ্ণ আবহাওয়া যদি সার্বিক হয়ে পরে তবে তা দেশবাসীর জন্য সুখকর নয় কোনভাবেই। শুধু দিল্লি নয়, উত্তরপ্রদেশ, হরিয়ানাতে ৪৯ ডিগ্রি কাছাকাছি ছিল পারদ। মৌসম ভবন জানিয়েছে, মে মাসে এটিই সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা।

এই আবহাওয়ার জন্য গ্লোবাল ওয়ার্মিংকেই দায়ী করছেন বিজ্ঞানীরা। বাতাসে যে পরিমাণ কার্বন এবং মিথেন গ্যাস নির্গত হচ্ছে ও মিশছে তার জেরে উষ্ণ হচ্ছে আবহাওয়া। গোটা ভারত পুড়ছে দাবদাহে। কিন্তু তার মধ্যেই নতুন তথ্য উঠে এসেছে সোশ্যাল মিডিয়ায়। জানা গিয়েছে, গত ১২২ বছরে মার্চ মাসে উত্তরপশ্চিম ভারতে এত গরম কখনও পড়েনি। 

 বহু মানুষের হিট স্ট্রোক হচ্ছে। শিশু এবং বয়স্কদের উপর মারাত্মক প্রভাব পড়তে চলেছে এর ফলে। গরমের কারণে বেড়ে গিয়েছে বিদ্যুতের ব্যবহারও। তাতে চাহিদা বাড়ছে। কিন্তু সেই তুলনায় উৎপাদন বাড়ছে না। ফলে বিদ্যুৎ সংকট দেখা দিচ্ছে দেশের একাধিক রাজ্যে।

আরও পড়ুন, Gyanvapi Masjid: জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ? কী বলছেন আইনজীবী?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.