বন্ধুত্বের হাত বাড়িয়ে রাশিয়ার সঙ্গে কুড়িটি চুক্তি স্বাক্ষর দিল্লির

Updated By: Dec 12, 2014, 11:37 AM IST
বন্ধুত্বের হাত বাড়িয়ে রাশিয়ার সঙ্গে কুড়িটি চুক্তি স্বাক্ষর দিল্লির

 

ওয়েব ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরে দিল্লি ও মস্কের মধ্যে মোট কুড়িটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এরফলে পরমাণবিক শক্তি, বাণিজ্য, প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও বাড়বে। ভারতকে অন্তত দশটি পারমাণবিক চুল্লি বানাতে সাহায্য করবে রাশিয়া। এছাড়া জলবিদ্যুত প্রকল্পে সহায়তার জন্য যৌথ উদ্যোগে একশো কোটি ডলারের একটি চুক্তিও স্বাক্ষর হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরের জেরে দিল্লি ও মস্কোর দ্বিপাক্ষীক সম্পর্ক নতুন মাত্রা পেল । দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে স্বাক্ষর হয়েছে কুড়িটি চুক্তি। যারফলে ভারতকে অন্তত দশটি পারমাণবিক চুল্লি বানাতে সহায়তা করবে রাশিয়া। পরমাণু চুক্তি ছাড়াও তেরোটি বাণিজ্য চুক্তি ও আরও বেশকিছু বড় ধরনের জ্বালানী চুক্তিও স্বাক্ষর হয়েছে দু দেশের মধ্যে। বৃহস্পতিবার দিল্লিতে টানা সাড়ে তিন ঘণ্টা বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকের পর মোদী বলেন, দু দেশের পরমাণবিক জ্বালানীর ভবিষ্যত নিয়ে আলোচনা ফলপ্রসু এবং নতুন পরমাণু চুল্লিগুলি আগামী কুড়ি বছরে তৈরি হবে। পারমাণবিক উপাদানগুলিও দেশেই তৈরি হবে বলে জানান মোদী।

বৃহস্পতিবারই দিল্লিতে ওয়ার্ল্ড ডায়মন্ড কনফারেসন্সের উদ্বোধনে হাজির ছিলেন পুতিন ও মোদী। হিরের উত্‍পাদনে গোটা বিশ্বে শীর্ষে রাশিয়া। রাশিয়ার সঙ্গে সহযোগিতার কারণে আগামিদিনে ভারতই হয়ে উঠতে চলেছে হিরে প্রক্রিয়াকরণে বিশ্বের সবচেয়ে বড় কেন্দ্র। এছাড়া ভারতে রুশ হীরার সরাসরি বিক্রি সংক্রান্ত কৌশলগত চুক্তিও করেছে দিল্লি ও মস্কো।

পাশাপাশি প্রতিরক্ষা খাতে দু দেশের সহযোগিতার পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান ও একটি বহুমুখী পরিহণ বিমান উন্নয়নের দীর্ঘ পরিকল্পণা বাস্তবায়নের বিষয়েও মোদী ও পুতিনের কথা হয়েছে।এর ফলে আগামীদিনে রাশিয়া ভারতকে দেবে অত্যাধুনিক কপ্টার। পুতিনের সম্মানে বৃহস্পতিবার বিশেষ নৈশভোজের আয়োজন করেছিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সেখানেই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গেও কথা হয় রুশ প্রেসিডেন্টের।

.