Road Accident Survey: ঘাতক রিসোল টায়ারেই দেশে জাতীয় সড়কে মৃত্যু মিছিল, নজরে বাংলা

কেন এত সড়ক দুর্ঘটনা? কারণ খুঁজতে গিয়েও মিলল চাঞ্চল্যকর তথ্য। সমীক্ষায় দাবি,গণ-পরিবহণে দুর্ঘটনার রহস্য লুকিয়ে আছে টায়ারে। 

Updated By: Aug 22, 2022, 03:37 PM IST
Road Accident Survey: ঘাতক রিসোল টায়ারেই দেশে জাতীয় সড়কে মৃত্যু মিছিল, নজরে বাংলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘণ্টায় গড়ে ৫৩টি সড়ক দুর্ঘটনা।  প্রতি ৪ মিনিটে সড়ক দুর্ঘটনায় এক জনের মৃত্যু। সড়ক দুর্ঘটনা নিয়ে সাম্প্রতিক সমীক্ষায় উঠে এল এই চাঞ্চল্যকর তথ্য। সমীক্ষায় প্রকাশ, বিশ্বের নিরিখে ভারতে গাড়ির সংখ্যা মাত্র ১ শতাংশ, তবে বিশ্ব জুড়ে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ১১ শতাংশই ঘটছে ভারতে। দুইয়ে মিলে এই ২০২২ সালে ভারতই সবচেয়ে দুর্ঘটনাপ্রবণ দেশ বলে উঠে এসেছে সমীক্ষায়। ২০২১ সালে কোভিডের বিধি নিষেধ সত্ত্বেও সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ২৫ হাজারের বেশি। সড়ক পরিবহণ বিশেষজ্ঞরা মনে করাচ্ছেন, একটি দুর্ঘটনায় একজনের মৃত্যু মানে গোটা পরিবারের উপর বিপর্যয় নেমে আসা। সেই নিরিখে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত লক্ষাধিক পরিবার। 

আরও পড়ুন: ISIS in India:নাশকতার লক্ষ্য ভারত, রাশিয়ায় পাকড়াও ষড়যন্ত্রী আইএস জঙ্গি!

কেন এত সড়ক দুর্ঘটনা? কারণ খুঁজতে গিয়েও মিলল চাঞ্চল্যকর তথ্য। সমীক্ষায় দাবি,গণ-পরিবহণে দুর্ঘটনার রহস্য লুকিয়ে আছে টায়ারে। আরও স্পষ্ট করে বললে, রিসোল বা পুর্নব্যবহার করা টায়ারে। তাপ্পি মেরে ব্যবহারের অযোগ্য, বাতিল টাওয়ারের ব্যবহার ভারতে নতুন নয়। কিন্তু কোভিডের পর এই প্রবণতা আশঙ্কাজনক ভাবে বাড়ছে বলেই ধরা পড়েছে সমীক্ষায়। এখানে উঠে এসেছে, জাতীয় ও রাজ্য সড়কে চলাচল করে এমন ৭৭% বাসই রিসোল টায়ারে চলছে। শহরের মধ্য়ে যাতায়াত করে, এমন বাসের ক্ষেত্রেও বিষয়টা কমবেশি একই রকম। আবার দুর্ঘটনার তথ্য বিশ্লেষণে স্পষ্ট, যে যাত্রীবাহী বাস বা গাড়ি দুর্ঘটনার কবলে পড়ছে, গড়ে তার ৮৩%-ই রিসোল টায়ারে চলছিল। 

দেশের প্রথম সারির টায়ার নির্মাতা সংস্থা জেকে টায়ারের প্রেসিডেন্ট অনুজ কাঠুরিয়ার দাবি, রিসোল টায়ার ব্যবহারের প্রবণতা সড়ক নিরাপত্তার ক্ষেত্রে মূল চ্যালেঞ্জ। এখানে নিয়ন্ত্রণ না আসলে সড়ক পরিকাঠামো ঢেলে সাজিয়েও লাভ হবে না।  কয়েক মাস আগে রিসোল টায়ারের ব্যবহার ও তার ফলে সড়ক দুর্ঘটনা নিয়ে উদ্বেগ জানিয়ে এক্ষেত্রে নয়া নীতি আনার ইঙ্গিত দিয়েছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতীন গড়কড়ি। নতুন নীতিতে কি রিসোল টায়ার ব্যবহার নিষিদ্ধ করার পক্ষে সওয়াল করছে পরিবহণ শিল্প? কাঠুরিয়ার দাবি, শুধু রিসোল টায়ারের ব্যবহার নিষিদ্ধ করে লাভ নেই। রিসোল টায়ার বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে হবে। যাত্রী নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে সম্প্রতি দুটি নতুন টায়ার বাজারে এনেছে সংস্থা। নিরাপত্তার পাশাপাশি জ্বালানি নিয়ন্ত্রিত ব্যবহারের দিকে লক্ষ্য রেখেই নতুন টায়ারগুলি তৈরি বলে সংস্থার দাবি।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.