মেহুল চোকসিকে দেশে ফেরাতে চায় ভারত, ডমিনিকায় পাঠানো হল নথি বোঝাই বিমান

হীরে ব্যবসায়ীকে ফেরাতে অ্যান্টিগা সরকারকে চোকসির প্রত্যর্পণের যাবতীয় নথি পাঠানো হয়েছে।

Updated By: May 30, 2021, 04:15 PM IST
মেহুল চোকসিকে দেশে ফেরাতে চায় ভারত, ডমিনিকায় পাঠানো হল নথি বোঝাই বিমান

নিজস্ব প্রতিবেদন: পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত মেহুল চোকসিকে (Mehul Choksi) ফেরাতে বদ্ধপরিকর ভারত। হীরে ব্যবসায়ীকে ফেরাতে অ্যান্টিগা সরকারকে চোকসির প্রত্যর্পণের যাবতীয় নথি পাঠানো হয়েছে। জানা গিয়েছে ভারত থেকে একটি ব্যক্তিগত বিমান ডোমিনিকার ডগলাস চার্লস বিমানবন্দরে পৌঁছে গিয়েছে। 

অ্যান্টিগা-বারবুডার প্রধানমন্ত্রী গাসটন ব্রাউন এমনটাই জানিয়েছেন স্থানীয় রেডিওকে। যদিও আদৌ অভিযুক্তকে ভারতে প্রত্যর্পণ করা হবে কিনা তা নিয়ে এখনও নিশ্চিত কিছু জানান হয়নি। কাতার এগজিকিউটিভের একটি গ্লোবাল ৫০০০ বিমানকে শুক্রবার ডোমিনিকার ডগলাস চার্লস বিমানবন্দরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। 

আরও পড়ুন, ‘দেশে Medical Oxygen-এর উৎপাদন বেড়েছে ১০ গুণ’, ‘মন কি বাত’ অনুষ্ঠানে ঘোষণা Modi-র

জানা গিয়েছে, শুক্রবার সেটি নয়াদিল্লি থেকে মাদ্রিদ হয়ে পৌঁছে যায় ডোমিনিকায়। বর্তমানে ডোমিনিকাতে রয়েছে মেহুল চোকসি। তাকে দেশে ফেরাতে ইতিমধ্যেই ডোমিনিকা সরকারের সরকারের সঙ্গে যোগাযোগ করেছে কেন্দ্রীয় একাধিক গোয়েন্দা সংস্থা।

ডোমিনিকায় মেহুল চোকসি ধরা পড়ার পর থেকেই তাঁকে দেশে ফিরিয়ে নিয়ে আসতে রীতিমত তৎপর হয় দিল্লি। ১৩ হাজার কোটির পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত মেহুল চোকসি ফেরাতে ওই নথি পাঠানো হয়। ওই নথি ডমিনিকার আদালতে চোকসির বিরুদ্ধে ব্যবহার করা হবে বলে জানিয়েছেন অ্যান্টিগার প্রধানমন্ত্রী।

সম্প্রতি ডমিনিকা জানায় যে হীরে ব্যবসায়ী মেহুল চোকসিকে গ্রেফতার করলেও তাঁকে ভারতের হাতে তুলে দেবে না। মেহুল চোকসির আইনজীবী বিজয় আগরওয়াল জানিয়েছেন যে তাঁর ক্লায়েন্ট এখন আর ভারতের নাগরিক নন, তাই আইন অনুযায়ী চোকসিকে ভারতে ফিরিয়ে দেওয়া যাবে না। তবে গ্যাস্টন ব্রাউন জানিয়েছিলেন, "আমরা বিশেষভাবে অনুরোধ করেছি যে ভারতীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলি তাঁকে সরাসরি ভারতে ফিরিয়ে নিয়ে যাওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করুন।”

.