দশ বছরের মধ্যে জাপানকে টপকে বিশ্ব-অর্থনীতিতে তৃতীয় স্থানে উঠে আসবে ভারত

২০২৫ সাল নাগাদ ভারত পঞ্চম স্থানে উঠে আসবে।

Updated By: Dec 27, 2020, 07:38 PM IST
দশ বছরের মধ্যে জাপানকে টপকে বিশ্ব-অর্থনীতিতে তৃতীয় স্থানে উঠে আসবে ভারত

নিজস্ব প্রতিবেদন: কোভিড-পর্বে যা-ই হোক, কোমর ভাঙেনি ভারতীয় অর্থনীতির। 

কেননা, বিশেষজ্ঞদের মতামত মারফত পাওয়া যাচ্ছে এই তথ্য যে, ২০৩০ সালের মধ্যে বিশ্ব অর্থনীতিতে তৃতীয়  স্থানে পৌঁছে যাবে ভারত। এবং তার আগে, ২০২৫ সাল নাগাদ ভারত পঞ্চম স্থানে উঠে আসবে। নিজেদের বার্ষিক রিপোর্টে এমনই ইঙ্গিত দিল ব্রিটেনের এক বিশিষ্ট অর্থনৈতিক পরামর্শদাতা সংস্থা 'সেন্টার ফর ইকনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ' (Centre for Economics and Business Research)।

সারা বিশ্বের অর্থনীতির বড় ক্ষতি করলেও চিনের অর্থনীতির উপর খুব বেশি প্রভাব বিস্তার করতে পারেনি কোভিড, এ-ও প্রমাণিত হল ওই রিপোর্ট থেকে। কেননা রিপোর্ট বলছে, অতিমারীকে নিয়ন্ত্রণ করে ২০২৮ সালে আমেরিকাকে ছাপিয়ে বিশ্বের বৃহত্তম অর্থনীতি হিসেবে উঠে আসবে চিন। ডিসেম্বরের শুরুতে প্রায় একই রকম ইঙ্গিত দিয়েছিল জাপানের 'সেন্টার ফর ইকনমিক রিসার্চ'।

আর্থিক শক্তিবৃদ্ধির নিরিখে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হিসেবে জাপানের অবস্থান ইদানীং কালে একই থাকবে। তবে, ২০৩০ সালের শুরুর দিকে জাপানকে টপকে তৃতীয় স্থানে উঠে আসতে পারে ভারত। সে ক্ষেত্রে জার্মানি চতুর্থ থেকে পঞ্চমে চলে যেতে পারে। এই মুহূর্তে বিশ্বতালিকায় ব্রিটেন পঞ্চম স্থানে রয়েছে। ২০২৪ সাল নাগাদ তারা ষষ্ঠ স্থানে নেমে যেতে পারে বলে ওই রিপোর্টে অনুমান করা হয়েছে।

Also Read: Mann Ki Baat : আত্মনির্ভরতাই ভবিষ্যত্, দেশবাসীকে 2021-এর সঙ্কল্প নিতে বললেন Pm Modi

.