৩১ জানুয়ারি এক বিরল মহাজাগতিক দৃশ্য দেখব ভারত

৩১ জানুয়ারি এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে বিশ্ব। চাঁদের রং সেদিন হয়ে দাঁড়াবে গাঢ় লাল। বিশ্বের একাধিক জায়গার সঙ্গে এই দৃশ্য দেখা যাবে ভারতের সব প্রান্ত থেকেই।

Updated: Jan 21, 2018, 08:06 PM IST
৩১ জানুয়ারি এক বিরল মহাজাগতিক দৃশ্য দেখব ভারত

নিজস্ব প্রতিবেদন : ৩১ জানুয়ারি এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে বিশ্ব। চাঁদের রং সেদিন হয়ে দাঁড়াবে গাঢ় লাল। বিশ্বের একাধিক জায়গার সঙ্গে এই দৃশ্য দেখা যাবে ভারতের সব প্রান্ত থেকেই।

৩১ জানুয়ারি চন্দ্রগ্রহণ। সেই দিনই এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। আর তা দেখার জন্য ইতিমধ্যেই প্রস্তুত গোটা বিশ্বের মানুষ।

আরও পড়ুন- স্মার্ট সিটির তালিকায় যুক্ত হল আরও ৯ শহরের নাম

তবে, এটি কোনও বিরল ঘটনা নয় বলেই দাবি করেছেন ভারতের জওহরলাল নেহরু প্ল্যানেটোরিয়ামের বিজ্ঞানী এইচ আর মধুসুধন। তিনি বলেন, প্রত্যেক চন্দ্রগহণের সময় পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে। তার ফলে অন্ধকার দেখায় চাঁদকে। কিন্তু, পৃথিবীর থেকে সেই সময় চাঁদকে কিছুটা লালচে দেখায়। কারণ হিসেবে তাঁর ব্যাখ্যা, পৃথিবীর বায়ুমণ্ডলে হাজির ধূলিকনা ও দূষণের ফলে আমরা চাঁদের বহিরমণ্ডলে একটি লালচে আভা দেখতে পাই। এবারও তার ব্যতিক্রম হবে না। তবে, এবার রং গাঢ় হওয়ার কারণ পৃথিবীর বায়ুমণ্ডলে দূষণের অত্যধিক বৃদ্ধি পাওয়া।

জ্যোর্তিবিদরা যাই বলুন না কেনও, সাধারণ মানুষ যে কিন্তু এই মহাজাগতিক দৃশ্য দেখতে অপেক্ষা করে রয়েছে, তা কিন্তু বলাই বাহুল্য।