Indian Military: বাহিনীতে বিপ্লব! এবার দেশের জন্য লড়বেন তৃতীয় লিঙ্গের মানুষ

Transgenders in Indian Military: ভারতের তিনটি সেনাবাহিনী কী ট্রান্সজেন্ডারদের নিয়োগের বিষয়ে তাদের ঐতিহ্যগত দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার কথা ভাবছে? তিনটি সেনাই সম্প্রতি এত বড় সিদ্ধান্ত নিয়েছে, যা এই বিষয়ে একটি বড় ইঙ্গিত দিচ্ছে।

Updated By: Nov 16, 2023, 05:55 PM IST
Indian Military: বাহিনীতে বিপ্লব! এবার দেশের জন্য লড়বেন তৃতীয় লিঙ্গের মানুষ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ট্রান্সজেন্ডাররাও বিশ্বের অনেক দেশের সেনাবাহিনীতে সৈনিক হিসেবে কাজ করছে। এবার এই দেশের তালিকায় ভারতের নামও উঠতে পারে। ভারতীয় সেনাবাহিনী তৃতীয় লিঙ্গে মানুষদের নিয়োগের কথা ভাবছে বলে জানা গিয়েছে। এর জন্য, ট্রান্সজেন্ডার পারসনস প্রোটেকশন অফ রাইটস অ্যাক্ট ২০১৯ অধ্যয়ন করা হচ্ছে। এই আইনটি ২০২০ সালের জানুয়ারিতে ট্রান্সজেন্ডার ব্যক্তিদের অধিকার, তাদের কল্যাণ এবং অন্যান্য সম্পর্কিত বিষয়গুলির সুরক্ষা প্রদানের লক্ষ্যে প্রণীত হয়েছিল।

ট্রান্সজেন্ডারদের নিয়োগের পথ কী খোলা যাবে?

সূত্রের মতে, তিন বাহিনী (ভারতীয় সামরিক) দ্বারা গঠিত যৌথ সমীক্ষা দলের নেতৃত্ব দিচ্ছেন ডিরেক্টরেট জেনারেল অফ আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (ডিজিএএফএমএস)-এর একজন সিনিয়র অফিসার। এই দলটি ট্রান্সজেন্ডারদের ভারতীয় সেনাবাহিনীতে প্রতিরক্ষা ভূমিকায় মোতায়েন করা যায় কিনা সেই বিষয় নিয়ে গবেষণা করছে।

আরও পড়ুন: Kanpur: পিরিয়ডে অতিরিক্ত রক্তক্ষরণে মৃত্যু? হস্টেলে মিলল যুবতীর রক্তাক্ত নগ্ন দেহ!

'প্রশিক্ষণ ও পোস্টিং-এর ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া যাবে না'

এর পরে, দফতর বিভিন্ন পরামর্শ এবং ভাবনা পেয়েছে, যা বর্তমানে বিশ্লেষণ করা হচ্ছে। সূত্র মারফৎ জানা গিয়েছে যে, বিভিন্ন ধরনের মন্তব্য ও পরামর্শ পেয়েছে, যা প্রাথমিক পর্যায়ে রয়েছে। এই পরামর্শগুলির মধ্যে অনেকগুলিতে বলা হয়েছে যে যদি ট্রান্সজেন্ডারদের নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়, তবে তাদের সামরিক প্রশিক্ষণ, কঠোর নির্বাচনের মান বা কঠিন স্থানে পোস্টিংয়ের ক্ষেত্রে কোনও বিশেষ ছাড় পাওয়া উচিত নয়।

কিছু পরামর্শে তাদের শারীরিক কাঠামো অনুযায়ী আবাসন, পরিকাঠামোর অভাবের মতো প্রশাসনিক ও লজিস্টিক অসুবিধাগুলি তুলে ধরা হয়েছে।

জানা গিয়েছে, গবেষণায় এই প্রশ্নও উঠে এসেছে যে যদি তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগ করা হয়, তাহলে কীভাবে তাদের সঙ্গীদের চিহ্নিত করা হবে। এর সঙ্গে অন্যান্য সাধারণ সৈন্যদের সঙ্গে তাদের মেলবন্ধনের বিষয়টিও উত্থাপিত হয়।  

আরও পড়ুন: Ex Mitra Shakti 2023: ঘুরে দাঁড়ানো শ্রীলঙ্কার সঙ্গে মৈত্রী! যৌথ সামরিক মহড়ায় দু'দেশের সেনা

ভারতীয় সেনাবাহিনী ট্রান্সজেন্ডারদের নিয়োগ করে না

ভারতের তিনটি সেনাবাহিনী এখনও ট্রান্সজেন্ডারদের নিয়োগ করে না। ২০১৭ সালে, ভারতীয় নৌবাহিনী মনীশ কুমার গিরিকে চাকরি থেকে বরখাস্ত করেছিল কারণ তিনি তার লিঙ্গ পরিবর্তন করেছিলেন এবং সাবি গিরি নামে একজন মহিলা হয়েছিলেন। পূর্বে মণীশ কুমার গিরি নামে পরিচিত সেই নৌসেনা কর্মিকে লিঙ্গ পুনর্নির্ধারণ অস্ত্রোপচার করার কারণে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল।

তাকে বরখাস্ত করার সময়, নৌবাহিনী বলেছিল যে ওই কর্মী অনুমতি না নিয়ে তার লিঙ্গ পরিবর্তন করেছিলেন। এই অস্ত্রপচারের পরে তিনি আর সেই ব্যক্তি ছিলেন না যাকে বাহিনী কাজের জন্য বেছে নিয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.