Indian Army: আহমেদাবাদের পরে লাদাখ! অত্যাধুনিক থ্রি-ডি প্রযুক্তি দিয়ে ভারতীয় সেনা কী করছে জানলে অবাক হবেন...

3D Printed Dwelling Unit: থ্রি ডি প্রিন্টার টেকনোলজি। এতে থাকে কম্পিউটারাইজড থ্রি-ডায়মেনশনের ডিজাইন। এই ডিজাইনে থাকে কংক্রিট স্পেশিফিকেশনও। ভারতীয় সেনার মুকুটে নতুন পালক।

Updated By: Dec 29, 2022, 06:40 PM IST
Indian Army: আহমেদাবাদের পরে লাদাখ! অত্যাধুনিক থ্রি-ডি প্রযুক্তি দিয়ে ভারতীয় সেনা কী করছে জানলে অবাক হবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেনা বরাবরই প্রযুক্তিকে অগ্রাধিকার দেয়। এবার আর একবার দিল। ভারতীয় সেনা এবার সৈন্যদের থাকার জন্য অত্যাধুনিক প্রযুক্তির বাসস্থান তৈরি করছে।   

আরও পড়ুন: RVM: দেশের যে কোনও প্রান্ত থেকে পছন্দের প্রার্থীকে দিন ভোট! কমিশনের 'রিমোট' পদক্ষেপ...

এবার থেকে ভারতীয় সেনার পালকে যুক্ত হল থ্রি ডি প্রিন্টেড হাউজ ডুয়েলিং ইউনিট থাকার পালক। এই থ্রি ডি প্রিন্টেড হাউজ হল বিপর্যয়-মোকাবিলাকারী এমন এক স্ট্রাকচার, যার মধ্যে থাকছে জোন-থ্রি আর্থকোয়েক স্পেসিফিকেশন এবং গ্রিন বিল্ডিংয়ের বাড়তি ব্যবস্থা। ভারতীয় সেনা আহমেদাবাদে এরকম একটি ইউনিট শুরু করেছে। আহমেদাবাদ ক্যান্টনমেন্টের এই থ্রি ডি প্রিন্টেড হাউজ হল ভারতের সেনার পক্ষে প্রথম থ্রি ডি প্রিন্টেড হাউজ। সেনার তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, এর কৌশলের মধ্যে রয়েছে একরকমের থ্রি ডি প্রিন্টার। এতে থাকে কম্পিউটারাইজড থ্রি-ডায়মেনশনের ডিজাইন। এটা কংক্রিট স্পেশিফিকেশন ডিজাইন। এটা এই নির্মাণে স্তরে স্তরে থাকে।

আরও পড়ুন: Year Ender 2022: লতা-সাইরাস-সন্ধ্যা-কেকে! ২০২২-এ কাঁদালেন যাঁরা

ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, থ্রি ডি ব়্যাপিড কনস্ট্রাকশন টেকনোলজির সহায়তায় মাইকব প্রাইভেট লিমিটেডের সঙ্গে যৌথ ভাবে এই প্রযুক্তি এনেছে মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিস (এমইএস)। এই প্রযুক্তি কাজে লাগিয়ে মাত্র ১২ সপ্তাহে ৭১ বর্গ কিলোমিটারের একটি স্পেসে এই নির্মাণ করা হয়েছে। এতে ভিত, দেওয়াল, স্ল্যাব-- তৈরি করা হয়েছে সবই।

এখানে আর্মড ফোর্সেসের লোকজনই থাকবে। মডার্ন ডে ব়্যাপিড কনস্ট্রাকশনের প্রতীক এটি। ভারতীয় সেনা বলছে, এই ধরনের নির্মাণকাজকেও আসলে 'আত্মনির্ভর ভারত অভিযান'-এরই অংশ হিসেবে দেখতে হবে। এই ধরনের নির্মাণ একবছর ভ্যালিড থাকে। সম্প্রতি এই ধরনের অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মাণকাজ চলছে লাদাখে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.