Year Ender 2022: লতা-সাইরাস-সন্ধ্যা-কেকে! ২০২২-এ কাঁদালেন যাঁরা

ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে পরলোকগমন করেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। গত ২৭ জানুযারি শ্বাসকষ্ট নিয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি হন সন্ধ্য়া। পরে তাকে নিয়ে য়াওয়া হয় বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে

Updated By: Dec 29, 2022, 03:00 PM IST
Year Ender 2022:  লতা-সাইরাস-সন্ধ্যা-কেকে! ২০২২-এ কাঁদালেন যাঁরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো

লতা মঙ্গেশকর

এবছর বিনোদন জগতের সবচেয়ে বড় ঘটনা হল লতা মঙ্গশকরের চলে যাওয়া। ফেব্রুয়ারি মাসের ৬ তারিখে মৃত্যু হয় মেলোডি ক্যুইনের। বয়স হয়েছিল ৯২ বছর। টানা ২৮ দিন হাসপাতালে তাঁর নিউমোনিয়ার চিকিত্সা হয়। শেষপর্যন্ত হার মানেন ভারত তথা দুনিয়ার জনপ্রিয়তম এই সঙ্গীতশিল্পী। তিনি নিজেই ছিলেন একটি ইন্ডাস্ট্রি। টানা ৭ দশক ধরে ভারতের সঙ্গীত দুনিয়ায় দাপটের সঙ্গে বিরাজ করেছেন লতা মঙ্গেশকর। 

বাপ্পি লাহিড়ী

লতা মঙ্গেশকরের পর ভারতের সঙ্গীত জগতে আরও একটি ইন্দ্রপতন বাপ্পি লাহিড়ী। গত ১৫ ফেব্রুয়ারি ৬৯ বছর বয়সে প্রয়াত হন বিশিষ্ট এই সঙ্গীতশিল্পী। স্লিপ অ্যাপনিয়ার মতো অসুখে ভুগছিলেন বিশিষ্ট এই শিল্পী। গায়ক, সঙ্গীত পরিচালক বাপ্পি লাহিড়ীর হাত থেকে বেরিয়েছে বলিউডের একের পর এক হিট গান। হিন্দি ছাড়াও বাংলা, তেলুগু, কন্নড় ছবিতে কাজ করেছেন বাপ্পি লাহিড়ী। 

পণ্ডিত বিরজু মহারাজ

প্রবাদপ্রতিম কত্থক শিল্পী বিরজু মহারাজের প্রয়াণের সাক্ষী রইল ২০২২ সাল। গত ১৬ জানুয়ারি চলে গেলে বিরজু মহারাজ। বাবা আচ্চান মহারাজ, দুই কাকা শম্ভু মহারাজ ও লাচ্চু মহারাজও ছিলেন বিখ্যাত কত্থক শিল্পী। নাচের পাশাপাশি হিন্দুস্থানী ক্ল্যাসিক্যাল মিউজিকেও ছিল বিরজু মহারাজের সচ্ছন্দ বিচরণ।

সন্ধ্যা মুখোপাধ্যায়

ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে পরলোকগমন করেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। গত ২৭ জানুযারি শ্বাসকষ্ট নিয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি হন সন্ধ্য়া। পরে তাকে নিয়ে য়াওয়া হয় বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই তিনি কোভিড পজিটিভ হন। ধীরে ধীরে তাঁর ফুসফুসে ইনফেকশন ছড়িয়ে পড়ে। হৃদযন্ত্রে সমস্যা দেখা দেয়। শেষপর্যন্ত কোভিড মুক্ত হন সন্ধ্যা। কিন্তু পায়ের হাড় ভেঙে যায়। সেই হাড়ের অস্ত্রোপচার হয় ১১ ফেব্রুয়ারি। ওই অস্ত্রোপচারের পর ১৫ ফেব্রুয়ারি তিনি হৃদরোগে আক্রান্ত হন। এদিনই সন্ধে সাড়ে সাতটা নাগাদ তাঁর মৃত্য়ু হয়।

ঐন্দ্রিলা শর্মা

প্রায় তিন সপ্তাহের লড়াইয়ের পর হার মানলেন বাংলা টেলিভিসনের বিশিষ্ট অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা(২৪)। গত ২০ নভেম্বর হাওড়ার একটি হাসপাতালে তাঁর লড়াই থেমে যায়। ২০১৫ সালে তাঁর অস্তিমজ্জায় ক্য়ান্সার ধরা পড়ে। সেই ক্যান্সারকে হারিয়ে ২০১৬ সালে অভিনয় জগতে ফেরেন এই প্রতিভাময়ী অভিনেত্রী। এরপর পর ২০২১ সালে তাঁর ফুসফুসে টিউমার ধরা পড়ে। শুরু হয় কেমো থেরাপি। সেই টিউমারকেও কিছুটা ঠেকিয়ে দিতে সমর্থ হন। গত ১ নভেম্বর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। কিন্তু সেই লড়াই সেষ করে আর ফিরতে পারলেন না। 

পুনিত রাজকুমার

মাত্র ৪৬ বছর বয়সে চলে গেলেন কন্নড় সুপারস্টার পুনিত রাজকুমার। গত ২৯ অক্টোবর জিমে ওয়ার্ক আউট করার সময় হৃদরোগে আক্রান্ত হন দক্ষিণের এই সুপারস্টার। সঙ্গে সঙ্গেই তাঁকে বেঙ্গালুরুর বিক্রম হাসপাতালে ভর্তি করা হয়। আইসিইউতে নিয়ে যাওয়ার সময় তাঁকে বুকে ব্যথা হয়েছে বলে জানান পুনিত। চিকিত্সকরা জানান, অত্যন্ত বিরল হৃদরোগে আক্রান্ত হন ওই অভিনেতা। দুর্ভাগ্যবশত সেই ধাক্কা আর সামলাতে পারেননি পুনিত।    

কে কে

এবছর কলকাতাকে নাড়িয়ে গিয়ে গিয়েছে প্রখ্যাত সঙ্গীতশিল্পী কেকে-র মৃত্যু। নজরুল মঞ্চে অনুষ্ঠান শেষে হোটেল ফিরে তিনি মেঝেতে পড়ে যান। সঙ্গে সঙ্গেই তাঁকে নিয়ে যাওয়া হয় দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হসাপাতালে। কিন্তু শেষরক্ষা করা যায়নি। 'পল' অ্যালবাম থেকে কেকে-কে চেনেন দেশের সঙ্গীত প্রেমীরা। তার পর থেকে একের পর এক হিট গানের শোনা গিয়েছে কেকে-র সুরেলা কন্ঠ।

সিধু মুসেওয়ালা

আততায়ীর হাতে খুন হন পঞ্জাবের প্রখ্যাত ব়্য়াপার, গীতিকার সিধু মুসেওয়ালা। এই সময়ে সবচেয়ে প্রভাবশালী পঞ্জাবি শিল্পী হিসেবে পরিচিত ছিলেন মুসেওয়ালা। গত ২৯ মে পঞ্জাবের মানসা জেলায় তাঁকে গুলি করে খুন করে আততায়ীরা। এই হত্য়াকাণ্ডের সঙ্গে বৈষ্ণই গ্যাংয়ের নাম জড়িয়ে যায়। 

পণ্ডিত শিব কুমার শর্মা

এবছর চলে গেলেন প্রখ্যাত সন্তুর বাদক পণ্ডিত শিবকুমার শর্মা। প্রবাদপ্রতিম বাঁশি বাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে শিব-হরি নামে তাঁরা একাধিক হিন্দি ছবির গানে সুর দিয়েছেন। এর মধ্যে রয়েযে ফাসলে, লমহে, চাঁদনির মতো ছবি। বেশকিছু দিন ধরেই কিডনির অসুখে ভুগছিলেন শিব কুমার শর্মা। নিয়মিত ডায়ালিসিও চলতো। শেষপর্যন্ত গত ১০ মে হৃদরোগে থেমে যায় এই শিল্পীর যাত্রা।

কামাল খান

জানুয়ারির ১৪ তারিখে যাত্রা থেমে যায় এনডিটিভির জনপ্রিয় সাংবাদিক কামাল খানের। উত্তরপ্রদেশের রাজনীতির উপরে তাঁর প্রতিবেদন এখনও অনেকের কানে বাজে। মার্জিত ভাষা, বাচনভঙ্গীর জন্য মানুষের মনে থাকতে পারে কামাল খানকে। প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে একই চ্যানেলে কাজ করেছিলেন কামাল। শেষপর্যন্ত হৃদরোগে আক্রান্ত হয়ে যখন তাঁর মৃত্যু হয় তখনও তিনি ছিলেন সেই চ্যানেলেরই কর্মী।

সেলিম ঘাউস

হিন্দি ছবির জগতে বিশিষ্ট একটি নাম সেলিম ঘাউস। টিভি ও বড় পর্দা-দুটোতেই চুটিয়ে কাজ করেছেন সেলিম। গত ২৮ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় সেলিমের(৭০)। শ্যাম বেনেগালের ভারত এক খোঁজ সিরিয়ালে উল্লেখযোগ্য অভিনয় করেছেন সেলিম। পাশাপাশি ওয়াগলে কি দুনিয়া সিরিয়ালে তাঁর অভিনয় চোখে পড়ার মতো। হিন্দি ছবির পাশাপাশি, তামিল, তেলুগু, মালায়ালাম ও ইংরেজি ছবিতে অভিনয় করেছেন সেলিম। মালয়ালাম ছবি থাজাহাভারম ছবিতে দাপিয়ে অভিনয় করেছেন মোহনলালের সঙ্গে।

রাজু শ্রীবাস্তব

গত ২১ সেপ্টেম্বর পরলোকগমন করেন বিশিষ্ট কৌতুক অভিনেতা রাজু শ্রীবাস্তব। গত ১০ আগস্ট থেকে তিনি ছিলেন ভেন্টিলেটরে। ওই দিনই ট্রেডমিলে ওয়ার্কআউট করা সময় তিনি পড়ে যান। গত দুদশকের বেশি সময় ধরে দাপটের সঙ্গে কাজ করেছেন মুম্বইয়ে।

ভুপিন্দর সিং

ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১৮ জুলাই মৃত্যু হল বিশিষ্ট গায়ক ভুপিন্দর সিংয়ের(৮২)। ক্য়ান্সারের পাশাপাশি তার কোভিড সংক্রান্ত জটিলতাও ছিল।  এক আকেলে শহর মে কিংবা নাম গুম যায়েগার মতো গান এখনও মানুষের কানে বাজে। 

মুলায়ম সিং যাদব

এবছর চলে গেলেন উত্তরপ্রদেশের 'নেতাজি'। গত ১০ অক্টোবর গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মুলায়ম সিং যাদব। গত ২২ আগস্ট তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। টানা দশ বছরের বিধায়ক ও ৫ বারের সাংসদ মুলায়মকে বাদ দিয়ে উত্তরপ্রদেশের রাজনীতির ইতিহাস লেখা প্রায় অসম্ভব। সমাজের উচচ্বর্ণকে টক্কর দিয়ে উত্তর প্রদেশে যে ভিন্ন ধারার এক রাজনীতি করা যায় তা দেখিয়ে দিয়েছেন মুলায়ম।

রাহুল বাজাজ

একসময় যার কোম্পানির ট্যাগ লাইনই ছিল ইউ জাস্ট ক্যান নট বিট বাজাজ। গত ১২ ফেব্রুয়ারি সেই কোম্পানি সর্বেসর্বাকে বিট করে গেল মৃত্যু। টাটা, আম্বানি, গোয়েঙ্কাদের পাশাপাশি ভারতে শিল্পের ইতিহাসে রাহুল বাজাজ এক উল্লেখযোগ্য নাম। শেষদিকে কেন্দ্রের সঙ্গে তাঁর কিছু সংঘাতও তৈরি হয়। খোদ প্রধানমন্ত্রীর সামনে দাঁড়িয়ে তিনি বলে দেন দেশের শিল্পপতিরা কিছুটা ভয়ে রয়েছেন। ওই মন্তব্য নিয়ে শোরগোল পড়ে য়ায় শিল্প মহলে।

সাইরাস মিস্ত্রি

গুজরাট থেকে মুম্বই ফেরার পথে গত ৪ সেপ্টেম্বর গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান ও শিল্পপতি সাইরাস মিস্ত্রির। মুম্বইয়ের পালঘরে একটি সেতু পার করার সময় সাইরাসের মার্সিডিজ সেডান গাড়িটি বাঁদিক থেকে একটি বড় গাড়িকে পার করার সময় সেটি সেতুর পাশে ধাক্কা মারে। গাড়িটি সেইসময় একশো কিলোমিটারের কাছাকাছি গতি ছিল। গাড়িটি চালাচ্ছিলেন অনাহিতা পান্ডোলে। তাঁর বিরুদ্ধে বেশি গতিতে গাড়ি চালানোর অভিযোগ ছিল।

বি বি লাল

বয়সজনিত কারণে গত ১০ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশিষ্ট আর্কিয়লজিস্ট ও এএসআই এর প্রাক্তন ডিরেক্টর বি বি লাল(১০১)। রাম মন্দির যেখানে এখন তৈরি হচ্ছে সেখানে খননকার্য চালিয়ে মন্দিরের পিলারের মতো কিছু কাঠামো বের করেছিলেন। কেন্দ্র সরকার তাঁকে পদ্ম বিভূষণ সম্মানে ভূষিত করে।

শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ সরস্বতী

গত ১১ সেপ্টেম্বর পরলোকগমন করেন শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ সরস্বতী(৯৯)। ওই ভোর সাড়ে তিনটে নাগাদ তিনি হৃদরোগ আক্রান্ত হন। দ্বারকার শঙ্করাচার্য ছিলেন স্বরূপানন্দজি। পাশাপাশি যোশী পীঠেরও প্রধান ছিলেন। মধ্যপ্রদেশের সেওনি জেলার ডিঘোরি গ্রামে জন্মগ্রহণ করেন স্বরূপানন্দ সরস্বতী। তবে ওই নাম নেওয়ার আগে তাঁর নাম ছিল পথিরাম উপাধ্যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.