ভারতের চিকিত্‍সা ব্যবস্থা নিয়ে ভয়ঙ্কর রিপোর্ট দিল WHO!

Updated By: Jul 22, 2017, 08:28 PM IST
ভারতের চিকিত্‍সা ব্যবস্থা নিয়ে ভয়ঙ্কর রিপোর্ট দিল WHO!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : ভারতের চিকিত্‍সা ব্যবস্থা কতটা উন্নত? প্রশ্ন উঠেছিল খোদ সংসদেই! সেই প্রশ্নের উত্তর যে এতটা সংশয়ের হবে তা জানা ছিল না কারোরই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর রিপোর্ট অনুসারে ভারতে প্রতি ১ হাজার জন মানুষের জন্য নেই একজন চিকিত‍সকও! আর তাতেই আঁতকে উঠেছে সবাই। কারণ, সেই সংখ্যাটা WHO-এর ধার্য সংখ্যার থেকে অনেকটাই কম।

কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল শুক্রবার সংসদে জানিয়েছেন, মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে এই মুহূর্তে দেশে ১০ লাখ ২২ হাজার ৮৫৯ জন অ্যালোপ্যাথি চিকিত্‍সক রয়েছেন। তাদের মদ্যে দৈনিক ৮০ শতাংশ চিকিত্‍সক কাজ করলে প্রতি ১ হাজার জন মানুষের জন্য ০.৬২ জনকেই পাওয়া যায়। এই সংখ্যা WHO নির্ধারিত সংখ্যার থেকে অনেকটাই কম। তাই তা উদ্বেগেরও। বর্তমানে ভারতের জনসংখ্যা ১৩৩ কোটি ছাড়িয়েছে।

আরও পড়ুন- সরকারি নির্দেশিকা সত্ত্বেও ২০০ কোটির পুরনো নোট নিতে অস্বীকার RBI-এর

বিশ্বে অন্যান্য দেশগুলির মধ্যে অস্ট্রেলিয়ায় প্রতি হাজার জনে ৩.৩৭৪ জন করে চিকিত্‍সক রয়েছেন। ব্রাজিলে সেই সংখ্যা ১.৮৫২, চিনে ১.৪৯, ফ্রান্সে ৩.২২৭, জার্মানিতে ৪.১২৫, রাশিয়াতে ৩.৩০৬, মার্কিন যুক্তরাষ্ট্রে ২.২৫৫৪। অন্যদিকে ভারতের থেকে এগিয়ে রয়েছে পাকিস্তানও। প্রতি হাজার জনে সেখানে চিকিত্‍সকের সংখ্যা ০.৮০৬। তবে, পিছিয়ে রয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান।

মন্ত্রী বলেন, সংখ্যাটি ভারতের জন্য উদ্বেগের হলেও আমরা তাতে কাজ করছি। পরিস্থিতি দ্রুত বদলাবে।

.