টাঁকশালের অন্দরমহলের ছবি, জানেন কি নোট ছাপাতে কত কাগজ আমদানি করতে হয় বিদেশ থেকে?

দেশের ৪টি টাঁকশালের অন্দরমহলের ছবিটা কেমন? জানেন কি নোট ছাপাতে কত কাগজ আমদানি করতে হয় বিদেশ থেকে? নোটের ভিতর যে নিরাপত্তা সুতো থাকে, সেগুলোই বা আসে কোথা থেকে? ""নোটের দেখা নাই'' বলে যে নোট নিয়ে আমাদের এত চর্চা, সেই ৫০০-র নতুন নোট ছাপাতে কত খরচ? নতুন ২০০০-এর নোট ছাপাতেই বা কত খরচ করতে হয় RBI-কে?

Updated By: Dec 27, 2016, 11:46 PM IST
টাঁকশালের অন্দরমহলের ছবি, জানেন কি নোট ছাপাতে কত কাগজ আমদানি করতে হয় বিদেশ থেকে?

ব্যুরো: দেশের ৪টি টাঁকশালের অন্দরমহলের ছবিটা কেমন? জানেন কি নোট ছাপাতে কত কাগজ আমদানি করতে হয় বিদেশ থেকে? নোটের ভিতর যে নিরাপত্তা সুতো থাকে, সেগুলোই বা আসে কোথা থেকে? ""নোটের দেখা নাই'' বলে যে নোট নিয়ে আমাদের এত চর্চা, সেই ৫০০-র নতুন নোট ছাপাতে কত খরচ? নতুন ২০০০-এর নোট ছাপাতেই বা কত খরচ করতে হয় RBI-কে?

ওদের পঞ্চত্বপ্রাপ্তি ঘটেছে। নয় নয় করে তাও অনেকদিন হল। ৫৬ ইঞ্চির ছাতির পাল্লায় পড়ে এ জন্মে ওদের আশা-আকাঙ্ক্ষার সলিল সমাধি ঘটেছে। ওঁদের জায়গা নিয়েছে তরুণ প্রজন্ম।

তরুণ বলা যায় কি? না না, একদম নয়। একজনের বয়স অনেক হল। শুধু এই মওকায় নিজেকে একটু বদলে নিল। চেহারাটা একটু খাটো। গায়েগতরে রোগাসোগা। আরেকজন অবশ্য এক্কেবারে তরতাজা। সদ্যোজাতই বটে। তবে হেব্বি দেমাকি। পকেটে থাকলে গরম বেড়ে যায় পকেটের। পিঙ্কি যুবতী। একদম ঝক্কাস।

 

ওদের উত্থান-পতন নিয়ে টানাপোড়েন চলছেই। দেশজুড়ে রাজনৈতিক লড়াই। সংসদের ভিতরে-বাহিরে তরজা। দাদা-দিদি-যুবরাজ। লড়াইয়ের ময়দানে সব্বাই। লড়াই চলছে, চলবে। নাহ্, এ লড়াইয়ে আমরা ঢুকব না। তবে, যাদের নিয়ে লড়াই, আমরা ঢুকব তাদের আঁতুরঘরে। দেশের ৪টি ছাপাখানায়। মধ্যপ্রদেশের দিওয়াস, মহারাষ্ট্রের নাসিক, কর্ণাটকের মাইসুরু এবং এ রাজ্যের শালবনি। দিওয়াস ও নাসিকের ছাপাখানা সরাসরি RBI-এর অধীনে কাজ করে। বাকি দুটি ছাপাখানা কাজ করে RBI-এর ভর্তুকিপ্রাপ্ত সংস্থা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নোট মুদ্রণ প্রাইভেট লিমিটেডের অধীনে। ৮ নভেম্বরের রাতের পর ওই ৪ ছাপাখানার অন্দরে ঝড় ওঠে। কেন? কী হল হঠাত্‍?

১৫ লক্ষ কোটি টাকার বেশি পুরনো নোট রাতারাতি বাতিল। রিপ্লেসমেন্ট চাই। যত তাড়াতাড়ি সম্ভব। রিজার্ভ ব্যাঙ্কের কাঁধে পাহাড়প্রমাণ চাপ। নতুন ৫০০-র নোট আরও বেশি করে বাজারে আনতে না পারলে ভোগান্তি মিটবে না। ৪ ছাপাখানায় দম ফেলার সময় নেই। ছুটি বাতিল। লাঞ্চ ব্রেক নেই। ৩ শিফটে কাজ। নাসিকে প্রতিদিন ছাপা হচ্ছে ৯০ লক্ষ নোট। অগ্রাধিকার ৫০০-র নোট। দিওয়াসেও প্রতিদিন নতুন ৫০০-র নোট ছাপার সংখ্যা ৯০ লক্ষ। মাইসুরু ও শালবনিতে প্রতিদিন ছাপা হচ্ছে ৪ কোটি ২ হাজারের নোট। তবে প্রায় ১৬ মিলিয়ন টন নোট ছাপার কাগজ আমদানি করতে হচ্ছে ব্রিটেন থেকে। বিশেষ নিরাপত্তা সুতোও আসছে ইতালি, ইউক্রেন ও ব্রিটেনের বিভিন্ন সেন্টার থেকে।  

এক-একটা নোট ছাপতে ঠিক কত খরচ হয় RBI-এর?

পুরনো খরচেই নতুন ৫০০-র নোট ছাপা হচ্ছে। একটি ৫০০-র নোট ছাপতে খরচ হচ্ছে ৩.০৯ টাকা। ৩.৫৪ টাকায় ছাপা হচ্ছে নতুন ২০০০-এর নোট। নোট ছাপার পর RBI-এর ১৯টি দফতরের ভল্টে চলে যায় ওই নোট। সেখান থেকে দেশের বিভিন্ন ব্যাঙ্ক এবং ATM-এ চলে যায় নোট। প্রত্যেকটি ATM-এ থাকে ৪টি ক্যাসেট। প্রত্যেক ক্যাসেটে ধরে ২,৫০০ নোট। একেকবার প্রত্যেকটি ATM-এ ধরে মোট ১০ হাজার নোট। ২টি ক্যাসেটে রাখা যায় ১০০ টাকার নোট। একটি ক্যাসেটে ৫০০ এবং অন্যটিতে ১০০০ টাকার নোট। ৫০০ ও হাজারের নোট বাতিলের পর ২টি ক্যাসেটে প্রযুক্তিগত বদল ঘটনো হচ্ছে। কারণ, নতুন ৫০০ ও ২০০০-এর নোট আড়ে-বহরে একটু আলাদা।   

আর কী? ATM-এ কার্ড ঢোকান। চকচকে ৫০০, ২ হাজারের নোট পকেটে ভরে বাড়ি ফিরুন। কিন্তু কখনও নোটের জন্মবৃত্তান্ত জানতে ইচ্ছা করেনি? বা পকেটে ঢোকার আগে পর্যন্ত নোটের এই যাত্রাপথের গল্প শুনতে ইচ্ছা করেনি? সংখ্যা লেখা কিছু কাগজ নিয়ে যখন গোটা দেশ তোলপাড়, তখন সেই কাগজের হালহকিকত্‍ নিয়ে কিছু তথ্য জানা থাকলে ক্ষতি কী!

.