BrahMos Firing by Imphal: বুলস আই! স্টেলথ জাহাজ ইম্ফলের প্রথম ব্রহ্মোস উৎক্ষেপণ সফল

এটি ভারতীয় নৌবাহিনীর লড়াইয়ের প্রস্তুতি, আত্মনির্ভরভারতের ক্রমবর্ধমান জাহাজ নির্মাণের দক্ষতা এবং দেশীয় অস্ত্র ও প্ল্যাটফর্মের নিশ্চিত নির্ভরযোগ্যতার উপর অটল ফোকাসকে নির্দেশ করে। ভারতীয় নৌবাহিনী ২০ অক্টোবর, ২০২৩ তারিখে তার তৃতীয় প্রজেক্ট ১৫বি স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, ‘ইম্ফল’ পেয়েছে।

Reported By: অনুষ্টুপ রায় বর্মণ | Edited By: অনুষ্টুপ রায় বর্মণ | Updated By: Nov 22, 2023, 07:29 PM IST
BrahMos Firing by Imphal: বুলস আই! স্টেলথ জাহাজ ইম্ফলের প্রথম ব্রহ্মোস উৎক্ষেপণ সফল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় নৌবাহিনীর সর্বশেষ দেশীয় স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, ইম্ফল (ইয়ার্ড ১২৭০৬), সমুদ্রে তার প্রথম ব্রহ্মোস ফায়ার করেছে। জানা গিয়েছে টার্গেট হিট করার বিষয়ে 'বুলস আই' স্কোর করেছে এই ফায়ারিং।

গুরুত্বপূর্ণ বিষয় হল, এই প্রথমবার এক্সটেন্ডেড রেঞ্জ ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করার জন্য ফায়ার করা হয়েছিল একটি যুদ্ধজাহাজের মাধ্যমে।

এটি ভারতীয় নৌবাহিনীর লড়াইয়ের প্রস্তুতি, আত্মনির্ভরভারতের ক্রমবর্ধমান জাহাজ নির্মাণের দক্ষতা এবং দেশীয় অস্ত্র ও প্ল্যাটফর্মের নিশ্চিত নির্ভরযোগ্যতার উপর অটল ফোকাসকে নির্দেশ করে।

ভারতীয় নৌবাহিনী ২০ অক্টোবর, ২০২৩ তারিখে তার তৃতীয় প্রজেক্ট ১৫বি স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, ‘ইম্ফল’ পেয়েছে। এটি মুম্বইয়ের মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড (MDL)-এ অত্যন্ত সতর্কতার সঙ্গে তৈরি করা হয়েছে।

 

ইম্ফল (ইয়ার্ড ১২৭০৬) কী?

প্রজেক্ট ১৫বি ডেস্ট্রয়ার প্রোগ্রাম হল সফল কলকাতা-শ্রেণির (প্রজেক্ট ১৫এ) ডেস্ট্রয়ারের ধারাবাহিকতা। এটি গত দশকে চালু করা হয়েছে। ‘ইম্ফল’ তার পূর্বসূরি ভারতীয় নৌ জাহাজ বিশাখাপত্তনম এবং মুরমুগাওয়ের পদাঙ্ক অনুসরণ করে। এগুলি গত দুই বছরে পরিষেবায় নিযুক্ত হয়েছিল।

আরও পড়ুন: AUSTRAHIND-23: অস্ট্রেলিয়া পাড়ি ভারতীয় সেনার, পার্থে হবে অস্ট্রাহিন্দ-২৩

ইম্ফল (ইয়ার্ড ১২৭০৬) কে ডিজাইন করেছেন?

ইম্ফল (ইয়ার্ড ১২৭০৬) ভারতীয় নৌবাহিনীর ওয়ারশিপ ডিজাইন ব্যুরো (WDB) ডিজাইন করেছে এবং এটি দেশীয় জাহাজ নির্মাণে ভারতের দক্ষতার প্রমাণ। এটি বিশ্বব্যাপী সবচেয়ে প্রযুক্তিগতভাবে উন্নত যুদ্ধজাহাজ হিসেবে তৈরি হয়েছে।

ইম্ফলের বিশেষ বৈশিষ্ট্য (ইয়ার্ড ১২৭০৬)

গাইডেড মিসাইল ডেস্ট্রয়ারের ডিসপ্লেসমেন্ট ৭,৪০০ টন এবং এর মোট দৈর্ঘ্য ১৬৪ মিটার। এটি বৈশিষ্ট্য এটিকে একটি শক্তিশালী এবং বহুমুখী প্ল্যাটফর্ম করে তুলেছে।

আরও পড়ুন: India Anti Ship Missile: কপ্টার থেকে ছোড়া যায়, জাহাজ বিধ্বংসী দেশি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল নৌ সেনা

ইম্ফল অত্যাধুনিক অস্ত্র ও সেন্সর দিয়ে সজ্জিত, যার মধ্যে রয়েছে সারফেস টু এয়ার মিসাইল, অ্যান্টি-শিপ মিসাইল এবং টর্পেডো।

চারটি গ্যাস টারবাইন সমন্বিত একটি সম্মিলিত গ্যাস এবং গ্যাস (COGAG) প্রপালশন সিস্টেম দ্বারা চালিত, ‘ইম্ফল’ ৩০ নট (প্রায় ৫৬ কিমি/ঘন্টা) এর বেশি গতিতে চলতে পারে।

জাহাজটিতে উল্লেখযোগ্য দেশীয় সামগ্রী রয়েছে, যা এর উপাদানগুলির প্রায় ৭৫ শতাংশের জন্য দায়ী। এর মধ্যে রয়েছে মাঝারি রেঞ্জের সারফেস-টু-এয়ার মিসাইল (বিইএল, ব্যাঙ্গালোরের নির্মিত), ব্রহ্মোস সারফেস-টু-সারফেস মিসাইল (ব্রাহমোস অ্যারোস্পেস, নিউ দিল্লির উৎপাদিত), দেশীয় টর্পেডো টিউব লঞ্চার (লারসেন অ্যান্ড টুব্রো, মুম্বইয়ের তৈরি), অ্যান্টি-সাবমেরিন ইন্ডিজেনাস রকেট লঞ্চার (লারসেন অ্যান্ড টুব্রো, মুম্বই থেকে), এবং একটি ৭৬ মিমি সুপার র‌্যাপিড গান মাউন্ট (BHEL, হরিদ্বারের নির্মিত)।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.