বিমানের সঙ্গে পাল্লা দিয়েও লাভের মুখ দেখল রেল

রেলে ফ্লেক্সি ফেয়ার সিস্টেম চালু করার হওয়ার পর যাত্রীসংখ্যা অনেকটাই কমে যাবে বলে আশঙ্কা করা হয়েছিল। ফ্লেক্সি ফেয়ার চালুর ফলে শতাব্দী, রাজধানী ও দুরন্তের মতো এক্সপ্রেস ট্রেনের ভাড়া অনেকটাই বেড়ে যায়। বেশি ভাড়া দিয়ে ‌যাত্রীরা ট্রেনের বদলে বিমানে সওয়ার হতে পারে বলে আশঙ্কা ছিল। কিন্তু বাস্তবে দেখা ‌যাচ্ছে তার উল্টো হয়েছে

Updated By: Apr 3, 2018, 07:38 PM IST
বিমানের সঙ্গে পাল্লা দিয়েও লাভের মুখ দেখল রেল

নিজস্ব প্রতিবেদন: গত বারের তুলনায় ২০১৭-১৮ আর্থিক বছরে ২,৫৫১ কোটি টাকা বেশি মুনাফা করল ভারতীয় রেল।    

রেলমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, সদ্য সমাপ্ত আর্থিক বছরে শুধুমাত্র যাত্রী পরিবহণ করেই ৫০ হাজার কোটি টাকা ঘরে এসেছে রেলের। কারণ যাত্রীসংখ্যা বেড়েছে প্রায় ৪ কোটি। প্রসঙ্গত, বিমানের সঙ্গে প্রতিযোগিতায় নেমে যাত্রী পরিবহণ বাড়িয়েছে রেল।

পণ্য পরিবহণের ক্ষেত্রেও লাগাতার কমছিল রেলের আয়। গত বছরে পণ্য পরিবহণও আয় অনেকটাই বেড়েছে রেলের। রেল মন্ত্রকের হিসেব অনুযায়ী গত বছরে পণ্য পরিবহণ বেড়েছে ৫ কোটি ৩২ লাখ টন। এবার পণ্য পরিবহণ বাড়াতে নতুন পরিকল্পনা করছে রেল মন্ত্রক। কয়লা, ইস্পাত ও সার পরিবহণের ক্ষত্রে বিশেষ ছাড়া দেওয়ার কথা ভাবছে।

আরও পড়ুন-সুপ্রিম কোর্টে মিলল না স্থগিতাদেশ, তপশিলি জাতি ও উপজাতি আইন নিয়ে বিপাকে কেন্দ্র

রেলে ফ্লেক্সি ফেয়ার সিস্টেম চালু করার হওয়ার পর যাত্রীসংখ্যা অনেকচাই কমে যাবে বলে আশঙ্কা করা হয়েছিল। ফ্লেক্সি ফেয়ার চালুর ফলে শতাব্দী, রাজধানী ও দুরন্তের মতো এক্সপ্রেস ট্রেনের ভাড়া অনেকটাই বেড়ে যায়। বেশি ভাড়া দিয়ে ‌যাত্রীরা ট্রেনের বদলে বিমানে সওয়ার হতে পারে বলে আশঙ্কা ছিল। কিন্তু বাস্তবে দেখা ‌যাচ্ছে তার উল্টো হয়েছে। ওই নিয়ম চালুর পর রেলের ঘরে এসেছে অতিরিক্ত ২,২৯৬.৭৫ কোটি টাকা।

 

.