যাত্রী-পণ্য চলাচল সহজ করতে ১২৬ প্রকল্পে ১,১৫,০০০ কোটি টাকা খরচ করছে রেল

দেশের চার রাজ্যে ইতিমধ্যেই বেশকিছু প্রকল্পের কাজ শেষ করে ফেলেছে রেল

Updated By: Jun 29, 2021, 04:00 PM IST
যাত্রী-পণ্য চলাচল সহজ করতে ১২৬ প্রকল্পে ১,১৫,০০০ কোটি টাকা খরচ করছে রেল

নিজস্ব প্রতিবেদন: ভবিষ্যতের কথা মাথায় রেখে বেশকিছু প্রকল্পে হাত দিয়েছিল ভারতীয় রেল। যাত্রী ও পণ্য পরিবহণ চলাচল আরও সহজ করতে দেশবাসীকে মোট ১২৬টি প্রকল্প উপহার দিতে চলেছে রেল। রেলের দাবি অনুযায়ী ওইসব প্রকল্পের মধ্যে ৫৮টি সুপার ক্রিটিক্যাল ও ৬৮টি ক্রিটিক্যাল। প্রকল্পের মোট মূল্য ১,১৫,০০০ কোটি টাকা।

করোনা পরিস্থিতির মধ্যেও কাজ চলছে ওইসব প্রকল্পের। ২৯টি সুপার ক্রিটিক্যাল প্রকল্পের মোট দৈর্ঘ ১০৪৪ কিলোমিটার। এর জন্য খরচ হয়েছে ১১,৫৮৮ কোটি টাকা। প্রকল্পগুলি হয়েছে অসম, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র ও উত্তরাখণ্ডে।

আরও পড়ুন-নারদ মামলায় Mamata-র হলফনামা নিয়ে শুনানি, বুধবার রায় ঘোষণা হাইকোর্টে  

রেলের(Rail) ৫৮টি সুপার ক্রিটিক্যাল প্রজেক্টের মোট দৈর্ঘ ৩৭৫০ কিলোমিটার, মোট খরচ ৩৯,৬৬৩ কোটি টাকা। অন্যদিকে, ৬৮টি ক্রিটিক্যাল প্রকল্পের মোট দৈর্ঘ ৬৯১৩ কিলোমিটার। মোট খরচ ৭৫,৭৩৬ কোটি টাকা।

রেলের দাবি, মিশন মোড চলছে ওইসব প্রকল্পের কাজ। আগামী কয়েক বছরের মধ্যে ওইসব প্রকল্পের কাজ শেষ হয়ে যাবে।

সুপার ক্রিটিক্যাল প্রজেক্ট

রেলের ৫৮টি সুপার ক্রিটিক্য়াল প্রকল্পের মোট দৈর্ঘ ৩৭৫০ কিলোমিটার। এর জন্য খরচ পড়বে ৩৯,৬৬৩ কোটি টাকা। এর মধ্যে ২৭টি প্রকল্প ২০২১ সালের ডিসেম্বরের মধ্যেই শেষ হয়ে যাবে। বাকী দুটি শেষ হবে ২০২২ সালের মার্চে।

আরও পড়ুন- হেস্টিংসে চলছে রাজ্য BJP-র কর্মসমিতির বৈঠক, গরহাজির কৈলাস-রাজীব, তুঙ্গে জল্পনা

ক্রিটিক্যাল প্রজেক্ট

রেলের হাতে থাকা ৬৮টি ক্রিটিক্যাল প্রজেক্টের মোট দূরত্ব ৬৯১৩ কিলোমিটার। এর জন্য খরচ হবে ৭৫,৭৩৬ কোটি টাকা। এর মধ্যে ৪টি প্রজেক্ট ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। বাকীগুলি ২০২৪ সালের মার্চের মধ্যে শেষ হয়ে যাবে। এই করোনা পরিস্থিতির মধ্যেও ১৩৩ কিলোমিটার রেলপথের দ্বিতীয় ও তৃতীয় লাইনের কাজ শেষ হয়ে গিয়েছে।

দেশের চার রাজ্যে ইতিমধ্যেই বেশকিছু প্রকল্পের কাজ শেষ করে ফেলেছে রেল।  এর মধ্যে রয়েছে এরাজ্যের  একটি প্রকল্প। সেটি হল কাটোয়া-আজিমগঞ্জ(Azimganj) ডবল লাইন প্রকল্প। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.